শুক্রবার, ১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
যত্নআত্তি

শীতে হাত-পায়ের পরিচর্যা

মারজান আহমেদ

শীতে হাত-পায়ের পরিচর্যা

♦ মডেল : শ্রাবণী ♦ ছবি : ফ্রাইডে

শীতের হিমেল বাতাসে ত্বক রুক্ষ ও খসখসে হয়ে যাচ্ছে। তবে শীতে শুধু মুখের ত্বক নয়, প্রয়োজন হাত-পায়েরও পরিচর্যা। সুন্দর কোমল মসৃণ হাত-পায়ের জন্য চাই বিশেষ যত্ন...

 

শীতে ত্বকে রুক্ষতা নতুন কোনো সমস্যা নয়। তবে শীত এলে এ সমস্যা আরও বেড়ে যায়। শীতকালের বাতাসে ময়েশ্চার কম থাকে। ময়েশ্চারের অভাবে ত্বক রুক্ষ হয়ে পড়ে। ফলে সবচেয়ে খারাপ অবস্থা হয় হাত ও পায়ের। এতে কোমলমতির হাত-পা হারায় সৌন্দর্য।  

 

এ প্রসঙ্গে রোজ বিউটিকেয়ার অ্যান্ড স্যালনের ওনার ও বিউটি এক্সপার্ট  সানিয়া আফরিন বলেন, ‘শীতে ত্বকের রুক্ষতা কমবেশি সবারই হয়। এক্ষেত্রে পেট্রোলিয়াম জেলি সবচেয়ে বেশি কার্যকর। হাত ও পায়ের রুক্ষতা কমাতে গোসলের সময় ভালো করে পরিষ্কার করে নিন। এক্ষেত্রে ব্রাশ ব্যবহার করতে পারেন। গোসল শেষে হাত ও পায়ের ত্বক ভেজা এবং নরম থাকা অবস্থায় পেট্রোলিয়াম জেলি বা লোশন ব্যবহার করতে ভুলবেন না।’

 

রোজ নিয়ম করে গোসলের সময় তেল ম্যাসাজ করুন এবং গোসল শেষে জেলি বা লোশন লাগান। সম্ভব হলে সপ্তাহে এক দিন একটু সময় করে স্ক্রাবার, মাস্ক ট্রাই করুন। মাসে একবার পারলারে গিয়ে বডি স্পা করাতে পারলে আরও ভালো। দেখবেন, এই শীতে হাত-পা তো ফাটবেই না বরং ত্বক হয়ে উঠবে আরও মোলায়েম।

 

বাড়িতে মেনিকিউর

শুধু মুখের ত্বকে নয়, যত্ন প্রয়োজন হাতেরও। ঘরোয়া মেনিকিউর করার জন্য প্রথমে কুসুম গরম পানিতে শ্যাম্পু, কয়েক ফোঁটা লেবুর রস ও লবণ মিশিয়ে সেই পানিতে হাত ডুবিয়ে রাখুন অন্তত ১০ মিনিট। তারপর ব্রাশ বা কাপড় দিয়ে হাতের ত্বক ভালো করে পরিষ্কার করে নিন। পরিষ্কার শেষে ভালো করে ধুয়ে তোয়ালে দিয়ে শুকনো করে মুছে বডি লোশন ব্যবহার করুন।

 

সপ্তাহে এক-দুবার হাতের জন্য স্ক্রাবিং করতে পারেন। এতে হাতের ত্বকের মৃত কোষ দূর হয়। শুষ্ক ও রুক্ষ ভাব কমে যাবে। চিনি আর লবণ দুটি চমৎকার প্রাকৃতিক উপাদান। সঙ্গে আমন্ড, জোজোবা কিংবা ল্যাভেন্ডারের মতো প্রাকৃতিক তেল মিশিয়ে তৈরি করে নিন হ্যান্ডস্ক্রাব। এবার হাতে ভালোভাবে ম্যাসাজ করে কুসুম গরম পানিতে হাত ভালো করে পরিষ্কার করে মুছে নিন এবং লোশন লাগান। 

 

বাড়িতে পেডিকিউর

পায়ের সুরক্ষায় সপ্তাহে অন্তত এক দিন বাড়িতে পেডিকিউর করতে পারেন। এতে মাত্র ২০ মিনিট সময় নিলেই হলো। প্রথমে কুসুম গরম পানিতে সামান্য শ্যাম্পু ও লবণ মিশিয়ে নিন এবং এই পানিতে ১০ মিনিট পা ডুবিয়ে রাখুন। তারপর ব্রাশ বা পিউমিস স্টোন দিয়ে গোড়ালি ও পায়ের পাতা ভালো করে ঘষে নিন। এতে পায়ের ত্বকের মরা কোষ দূর হয়ে যাবে। পা পরিষ্কার করে ধুয়ে তোয়ালে দিয়ে শুকনো করে মুছে নিন। সবশেষে ফুট ক্রিম লাগিয়ে নিন।

 

এ ছাড়া সপ্তাহে অন্তত এক দিন পায়ের ত্বক ও গোড়ালি স্ক্রাবিং করতে পারেন। ত্বকের মৃত কোষ দূর করতে বেশ কার্যকর ওটমিল। ১ টেবিল চামচ ওটমিলের সঙ্গে খানিকটা জোজোবা তেল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। এই মিশ্রণ পুরো পায়ে লাগিয়ে ভালোভাবে ঘষে নিন। বিশেষ করে ফাটা অংশে। এরপর আধা ঘণ্টা অপেক্ষা করুন। মিশ্রণটি শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং তোয়ালে দিয়ে শুকনো করে মুছে ফুট লোশন লাগান।

 

প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে হাত ও পা পরিষ্কার করে বাদাম তেল বা জলপাই তেল লাগিয়ে মোজা পরে সারারাত রেখে দিতে পারেন। সকালবেলা কুসুম গরম পানিতে হাত ও পা ধুয়ে নিন। নিয়মিত তেল ব্যবহারে ত্বকের রুক্ষতা কমে আসবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর