শুক্রবার, ১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
শেষ প্রচ্ছদ

ডেনিম ফ্যাশন

ডেনিম ফ্যাশন

♦ মডেল : ডালিম ও তামিম ♦ পোশাক : ইজি ♦ ছবি : শিশির জাহাঙ্গীর ♦ স্টাইলিং : আকাশ

তারুণ্যের প্রতীক হয়ে বছরের পর বছর ফ্যাশনে মিশে আছে ডেনিম। তার যাত্রাকাল বহু বছরের পুরনো হলেও প্রতি বছরই যেন ফ্যাশন ওয়ার্ল্ডে ডেনিমের নতুনভাবে উপস্থিতি ঘটে। বাহারি রং, দৃষ্টিনন্দন প্রিন্ট, পোশাকের ডিজাইন, সব পরিবেশে পরার উপযোগী লুক থাকছে ডেনিমে। যুগোপযোগী ডেনিম ফ্যাশন নিয়ে বিস্তারিত লিখেছেন— তানিয়া তুষ্টি

 

তারুণ্যের প্রতীক হয়ে আছে জিন্স। যুগে যুগে কালে কালে তার আবেদন ফুরানোর নয়। কারও কাছে পুরনো হয় না ডেনিমের লুক। বরং সময়ের সঙ্গে তাল মিলিয়ে ডেনিম সেজেছে নতুন রূপে। হাজির হয়েছে নতুনত্ব নিয়ে। তা ছাড়া নিজেকে নতুন করে উপস্থাপনই যেন ডেনিমের ধর্ম। তাই ফ্যাশনেও থাকে সেরা।

 

তারুণ্যের প্রতীক হয়ে ফ্যাশনে মিশে আছে ডেনিম। বর্ণিল মোটা এই কটন কাপড়ের কদর যেন কখনোই শেষ হওয়ার নয়। তাই শুধু আমদানিতে নির্ভর নয়, আমাদের দেশেই এখন তৈরি করা হচ্ছে আবহাওয়া উপযোগী বাহারি ডিজাইনের ডেনিম পোশাক। ডেনিমের ফেব্রিক, কাটিং, লেন্থ, মেকিং, কালার সব কিছুতেই এখন অনেক বৈচিত্র্য। তাই তো ডেনিমের জনপ্রিয়তা ছেলেদের গণ্ডি পেরিয়ে মেয়েদের পছন্দের পোশাকে পরিণত হয়েছে। তরুণ তরুণীর কাছে যেমন পছন্দের তেমনি বৃদ্ধরাও ডেনিমের ভালোবাসায় মুগ্ধ।

বিভিন্ন পার্টিতে আজকাল জিন্সের আধিক্য চোখে পড়ার মতো। রুচি এবং চাহিদার বিচারে ডেনিমের রয়েছে রকম ভেদ। ফুটপাথ থেকে শুরু করে বড় শপিং কমপ্লেক্সে জিন্সের চমকপ্রদ সমাহার। ডেনিমের রং বলতে আগে শুধু নীলকে বোঝা হতো। কিন্তু ইদানীং নীল ছাড়াও চোখে পড়ে লাল, সবুজ, কালো, হলুদ, কমলা রঙের ডেনিম। শুধু কি তাই, পাতলা ডেনিমে এ বছর যোগ হয়েছে প্রিন্ট। তারুণ্যের সঙ্গে মানিয়েও যাচ্ছে বেশ প্রিন্টেড এসব শার্ট। দেশেই ডেনিম প্রস্তুত হওয়ার কারণে দামও থাকছে সাধ্যের মধ্যে।

ডেনিমের পোশাকের শুরুটা ছিল জিন্স দিয়ে। হালফ্যাশনে ডেনিম এখন ছেলে-মেয়ে উভয়ের প্যান্ট-শার্ট তো বটেই, ফুল ও শর্ট স্লিভ জ্যাকেট, ব্লেজার, হুডি, কুর্তি, ফুলস্লিভ স্কার্ট, ফতুয়া এবং কটিও মিলছে। আমাদের দেশে ডেনিম শীতেই বেশি ব্যবহূত হয়। হালকা হিমেল আবেশ আসতে না আসতেই ফ্যাশন হাউসগুলো ফ্যাশনের অনুষঙ্গ হিসেবে সাজিয়ে তোলে ডেনিমের পসরা। আরামদায়ক ফেব্রিক ক্যাজুয়াল ও ফরমাল দুই ধরনের লুকেই এই পোশাক মানিয়ে যায়। এবার শীত ফ্যাশনের ট্রেন্ডটাও ডেনিমের বৈচিত্র্যে ঘেরা। সময়ের তালে তালে জিন্সের আদি রূপ পরিবর্তন হলেও জনপ্রিয়তা কিন্তু মোটেও কমেনি। আধুনিক যুগের এই সময়ে তরুণ-তরুণীরা ফ্যাশনে বৈচিত্র্য আনতে সহজেই বেছে নিচ্ছেন ডেনিমের পোশাক। সময়টা শীতকাল হওয়ায় ফ্যাশন ট্রেন্ডটাও হয়তো ডেনিমকে ঘিরে।

পার্টি, ক্লাস বা বন্ধুদের সঙ্গে আড্ডা সব জায়গায় ডেনিম সহজেই মানিয়ে যায়। আর ঘুরতে যাওয়ার সঙ্গী হিসেবে ডেনিমই প্রথম পছন্দ। খুব সহজে রং নষ্ট হওয়ার ভয় নেই এবং টেকসই এই কাপড়ের ওপর ভরসাও তাই বেশি। যেকোনো গয়ের রঙের সঙ্গে ডেনিম কালার মানিয়ে যায়।

ফুলহাতা শার্ট এখন ফ্যাশনের নতুন এক মাত্রা যোগ করেছে। ডেনিমের ক্যাজুয়াল ফুলস্লিভ শার্ট পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আবার যদি ওয়েস্টকোর্টের কথা বলেন সেখানেও কিন্তু ডেনিম পারফেক্ট।

কাপড় হিসেবে একটু ভারী বলে শীতকে বুড়ো আঙুল দেখাতে ডেনিমই যথেষ্ট। আবার কনকনে ঠাণ্ডাকেও কাবু করতে বেছে নিতে পারেন ডেনিমের হুডি। বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, স্লিম ফিটেড আর কোমর পর্যন্ত লম্বা শার্টের বাজার রমরমা।

চেক, স্ট্রাইপ, এক রঙা কিংবা ওয়াশেবল প্রিন্টেড শার্টগুলো বর্তমানে সবাই বেছে নিচ্ছেন। কালার ভেরিয়েশনে এ বছর থাকছে হালকা ও গাঢ় দুই রঙেরই মিশেল। পাতলা  ডেনিম শার্ট হালকা শীতে তো বটেই, গরমেও পরা যায়। রাজধানীর বিভিন্ন শো-রুমে মিলবে ডেনিমের বাহারি কালেকশন। সঠিক মাপজোগে তৈরি নতুন এসব পোশাক বেছে নিতে হলে অবশ্যই শো রুমগুলোতে খোঁজ নিতে হবে। নন ব্র্যান্ডের থেকে কিছুটা দাম বেশি পড়লেও ডেনিম পোশাকগুলো পাবেন আরামদায়ক হিসেবে। তবে নন ব্র্যান্ড বা লোকাল মার্কেটগুলোতেও মিলবে ডেনিমের হরেক রকম পোশাক। একটু কম খরচে কিনতে ঢুঁ মারতে পারেন রাজধানীর নিউমার্কেট, বঙ্গবাজার, আজিজ সুপার মার্কেট, এলিফ্যান্ট রোড এবং মিরপুরের বিভিন্ন শপিং মলে। এখানে দরদাম করেও পছন্দের পোশাকটি কিনতে পারবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর