শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
জেনে রাখুন

মেকআপের ভুলত্রুটি

নূরজাহান জেবিন

মেকআপের ভুলত্রুটি

ছবি : ফারহান আহমেদ

নিজে নিজে সাজগোজ করার মাঝে রয়েছে অন্যরকম আনন্দ। কিন্তু সব বয়সে কি আর সব ধরনের মেকআপে মানায়? তবে মেকআপ করতে গেলে কিছু ভুল হওয়া স্বাভাবিক। জেনে নিন মেকআপের ভুলত্রুটি।

 

মেকআপ আপনাকে একেবারে একটি অন্য মানুষ করে তুলতে পারে। মেকআপের মাধ্যমে আপনি চেহারার খুঁত ঢাকতে পারেন। কিন্তু মেকআপ করতে গিয়ে প্রায়ই কিছু ছোটখাটো ভুল করে ফেলি আমরা। ফলে চেহারা সৌন্দর্য কটু দেখায়। জানুন কোন ভুলগুলোর জন্য এমন হয়।

 

বিউটি জোন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও রূপ বিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘মেকআপ সবারই পছন্দ। কিন্তু টিনএইজ মেয়ের সাজ যতই সুন্দর দেখাক তা তো আর মধ্য বয়সী নারীকে মানাবে না! দৃষ্টিকটু দেখাবে। মেকআপের ভুলে সাজটা ঠিক ফুটে উঠবে না। তাই মেকআপের ভুল সম্পর্কে জেনে রাখা উচিত।’

 

গাড় রঙের লিপস্টিক

বয়স বাড়লে ঠোঁটের পুরষ্টভাব হারিয়ে যায়। চিকন হয়ে আসা ঠোঁটে তখন গাড় লিপস্টিক বেমানান। অন্যদিকে হালকা গোলাপি লিপস্টিক ঠোঁটকে বড় ও পুরষ্ট দেখায়। সঙ্গে সামান্য লিপগ্লস দিলেই যথেষ্ট। গাড় লিপস্টিক দিতে চাইলে স্বচ্ছ বা গ্লসি লিপস্টিক বেছে নিতে পারেন। গাড় রঙের লিপ লাইনার এড়িয়ে চলাই শ্রেয়।

 

ভুল ফাউন্ডেশন

ত্বক ম্যাচ করে ফাউন্ডেশন না দিলে দুই ধরনের সমস্যা হতে পারে। বেশি গাড় রঙে অনুজ্জ্বল দেখাবে, আবার বেশি হালকা রং ত্বকের ওপর ভেসে ওঠে। এর জন্য ফাউন্ডেশন কেনার সময়েই সতর্ক থাকতে হবে।

 

পাতলা ভ্রু

বয়সের সঙ্গে সঙ্গে ভ্রুও পাতলা হয়। বেশি বেশি ভ্রু প্লাক করলে বয়সকালে ভ্রু আরও চিকন দেখায়। এক্ষেত্রে নিজের চুলের প্রাকৃতিক রঙের চাইতে হালকা একটি রঙের পেনসিল দিয়ে ভ্রু এঁকে নিতে পারেন। লিপ বাম ব্যবহার করেও ভ্রু সাজিয়ে নেওয়া যায়।

 

ভুল ব্ল্লাশ ব্যবহার

গালে রক্তিম আভা সবাইকে মানায় না। অনেক সময় আবার চিকবোনের নিচে দিলে মুখটা ঝুলে পড়েছে মনে হয়। বরং চিকবোন বরাবর আলতো করে ব্রাশ টেনে নিন এবং তা চোখের মাঝ বরাবর নিচ থেকে শুরু করেন। নিজের ত্বকে মানানসই টোন ব্যবহার করবে।

 

চোখের নিচে কাজল

চোখের ওপরে কাজল দেওয়া হলে চোখ বড় লাগে, কিন্তু চোখের নিচে কালো কাজল দেওয়া হলে তা আরও ছোট লাগে। তারুণ্যে চোখ ভাসা ভাসা দেখালেও বয়স হলে অনেকের চোখ কোটরাগত হয়ে যায়। ফলে আরও ক্লান্ত দেখা যায়। এক্ষেত্রে ব্রাউন বা গ্রে আইলাইনার ব্লেন্ড করে শুধু উপরের পাপড়িতে মাসকারা ব্যবহার করুন।

 

ভুল কনসিলার

বেশি হালকা রঙের কনসিলার ব্যবহার করলে তা সাদা দেখা যায়, ভেসে থাকে ত্বকের ওপর। এর জন্য ব্যবহার করা দরকার হলুদ অথবা কমলা ধরনের কনসিলার।

 

চকচকে আইশ্যাডো

গ্লিটার বা শিমার ধরনের আইশ্যাডো চোখের চারপাশের বলিরেখাকে আরও প্রকট করে তোলে। এক্ষেত্রে বেছে নিন ম্যাট আইশ্যাডো। শুধু চোখের ভিতরের কোনায় ব্যবহার করুন সামান্য শিমার।

 

বেশি পাউডার ব্যবহার

ত্বকে তেলতেলে ভাব দূর করতে পাউডার ব্যবহার করলে অনেক সময় ত্বকের উজ্জ্বল ভাবটা ঢেকে যায়। এক্ষেত্রে পাউডারের বদলে ব্লটিং পেপার ব্যবহার করতে পারেন। এটা ত্বকের তেল শুষে নিবে। পাউডার ব্যবহার করলে শুধু নাক এবং চিবুকে ব্যবহার করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর