শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
যত্নআত্তি

ভঙ্গুর নখের যত্ন

সাইফ ইমন

ভঙ্গুর নখের যত্ন

♦ মডেল : সিঁথি ♦ ছবি : নেওয়াজ

হাত-পায়ের সৌন্দর্য নখ। পরিচ্ছন্ন ব্যক্তিত্ব প্রকাশেও নখের জুড়ি নেই। তবে সুন্দর নখ পেতে সঠিক লাইফস্টাইলও মেইনটেইন করা প্রয়োজন। রইল পরামর্শ...

 

♦  সচেতনতা সমাধানের প্রথম শর্ত। সুন্দর নখ পেতে অবশ্যই দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস ত্যাগ করুন।

♦  নখ সুন্দর করে কাটা না হলে নেলপলিশ লাগালেও দেখতে বেমানান লাগে। প্রথমে নখ সমান করে কেটে নিন। এবড়োখেবড়ো নখ ভালো করে ফাইল করে নিন। নখ ফাইলিং অবশ্যই বাঁ দিকে ডান দিকে করবেন।

♦  আঙ্গুলের আকৃতি বুঝে নখের আকার নির্বাচন করতে হবে। নখের আকার কখনো চারকোণা, কখনো গোল দেখা যায়। আঙ্গুল ছোট হলে নখ বড় না করে স্বাভাবিকভাবে ছেঁটে ছোটই রাখুন। আঙ্গুল স্বাভাবিক আকৃতির হলে ভালো লাগবে চারকোণা ও গোলাকার, দুটো আকারই। তবে লম্বা আঙ্গুলে অপেক্ষাকৃত ছোট নখ মানাবে।

♦  বাফার ব্যবহার করে নখের উপরি ভাগ সমান করে নিন। ঠিকঠাক বাফ করলে নখে শাইন আসবে। আবার বেশি বাফ করে ফেললে নখে শুষ্ক ভাব আসে। তাই ঠিকমতো দেখেশুনে নখ ঘষে সুন্দর করে নিন।

♦  নখ কাটার পর হাত হালকা শ্যাম্পু দিয়ে গরম জলে ভালো করে ধুয়ে নিন। তোয়ালে দিয়ে পরিষ্কার করে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন।

♦  রসুনের কোয়া কেটে ১০ মিনিট নখের ওপর ম্যাসাজ করুন। এতে মাত্র ১০ দিনেই নখ শক্ত হবে। প্রতিদিন সকালে ও বিকালে এভাবে ম্যাসাজ করলে নখ দ্রুত বড় হবে।

♦  এক টেবিল চামচ ডিমের সাদা অংশ এবং কমলার রস মিশিয়ে নখের ওপর দিয়ে রাখুন। পাঁচ মিনিট বাদে ধুয়ে ফেলুন। নখ শক্ত তো হবেই এবং দ্রুত বড়ও হবে।

♦  নখ শক্ত ও বড় করতে চাইলে নিয়মিত সকালে ও বিকালে অন্তত পাঁচ মিনিট অলিভ অয়েল দিয়ে নখ ম্যাসাজ করতে পারেন। ভালো ফল পাবেন।

♦  যাদের নখ ভেঙে যায়, তারা প্রতিদিন টমেটো দিয়ে ৫-১০ মিনিট নখ ম্যাসাজ করতে পারেন। টমেটোর ‘ভিটামিন সি’ নখ শক্ত করার পাশাপাশি বড় করে।

♦ ভঙ্গুর নখের সৌন্দর্যে নিয়মিত নারিকেল তেল দিয়ে হাত ও নখ ম্যাসাজ করুন। এটি নখ শক্তও করবে আবার দ্রুত বড়ও করবে।

♦  এক টেবিল চামচ রসুন বাটার সঙ্গে এক চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। টানা দুই সপ্তাহ ধরে এই প্যাক ব্যবহার করলে নখ ভেঙে যাওয়ার সমস্যা দূর হবে।

♦  ভঙ্গুর নখের সমস্যার সমাধানে ভিটামিন সি, ভিটামিন ই, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও প্রোটিনসমৃদ্ধ খাবার বেশি বেশি খেতে হবে।

♦  ভঙ্গুর নখের খুঁত ঢাকতে নেলপলিশ করতে পারেন। নেলপলিশ লাগানোর আগে ভালো ব্র্যান্ডের ন্যাচারাল কালার দিয়ে বেস কোট লাগিয়ে নিন। এতে নেলপলিশ বসবে ভালো।

♦ প্রথম লেয়ার নেলপলিশ শুকানোর পর দ্বিতীয় লেয়ার দিয়ে শুকিয়ে নিন। শেষে আবার ন্যাচারাল কালারের বেস কোট লাগিয়ে নিন। খুঁত ঢেকে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর