শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

রেসিপি

হাঁসের মাংসের মজা তো শীতেই। ঝাল ঝাল লাল করা হাঁসের মাংসের ভুনার সঙ্গে গরম ভাতের স্বাদই অন্যরকম। হাঁসের মাংসের মজাদার রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ফারহানা রূপা।

রেসিপি

ফারহানা রূপা - রন্ধন তারকা

গ্রিল চিকেন সালাদ

উপকরণ

মুরগির বুকের টুকরো ৩টা, সয়াসস ২ চা চামচ, ওয়েস্টার সস ২ চামচ, চিলি সস ২ চা চামচ, লবণ ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ২ চা চামচ, শসা কুচি ১টা, টমেটো কুচি ২টা, লেটুস পাতা কুচি ৪টা। 

প্রণালি

একটি পাত্রে মুরগির টুকরো, সয়াসস, ওয়েস্টার সস, চিলি সস, লবণ ও গোলমরিচ মিশিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার চুলায় গ্রিলের তাওয়া দিন। তাওয়া গরম হলে মুরগির টুকরোগুলো দিয়ে ভালো করে এপিঠ-ওপিঠ করে ভেজে নিন এবং কুচি কুচি করে কেটে আবার ভেজে নিন। এবার আরেকটি প্লেটে শসা, টমেটো, লেটুস পাতা কুচি ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে ভাজা মুরগির টুকরোগুলো দিয়ে দিন।

সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

হাঁসের মাংসের বিরানি

উপকরণ

হাসের মাংস ২ কেজি, বাসমতি চাল ১ কেজি, টকদই ১ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, ধনে ও জিরা গুঁড়া ১ চা চামচ, পিয়াজ কুচি ১ কাপ, বেরেস্তা ও কিশমিশ পেস্ট ১/২ কাপ, জয়ফল ও জয়ত্রি বাটা ১/২ চা চামচ, গুঁড়া মরিচ ২ টেবিল চামচ, গোলমরিচ ১ চা চামচ, বিরানি মসলা ২ টেবিল চামচ, তেল ১ কাপ, ঘি ১ কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালি

হাঁসের মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে আদা বাটা, রসুন বাটা, জিরা, ধনিয়া বাটা, টকদই দিয়ে মেরিনেট করে রাখতে হবে এক ঘণ্টা। কড়াইয়ে তেল ও ঘি দিয়ে পিয়াজ ভেজে মেরিনেট করা মাংস ভাজুন। বেরেস্তা, কিশমিশ বাটা, জয়ফল, জয়ত্রি ও বিরানি মসলা, গুঁড়া মরিচ দিয়ে ভালো করে কষাতে হবে। পানি দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে মাখা মাখা ঝোল থাকতে নামিয়ে দিন।

বাসমতি চাল ১ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। ফুটন্ত গরম পানিতে চাল দিন।

চাল আধা সেদ্ধ হলে পানি ঝরিয়ে ফেলুন। একটা পাত্রে মাংস বিছিয়ে সেদ্ধ করা ভাত দিন।

এভাবে ২/৩ লেয়ারে ভাত আর মাংস দিন। মাংসের গ্রেভিটাও মিশিয়ে দিন।

ওপরে কাঁচা মরিচ ছিটিয়ে দমে রাখুন ১ ঘণ্টা। চাল পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে পরিবেশন করুন।

 

হাঁসের মাংসের আচারি ভুনা

উপকরণ

হাঁস ১টা, সরিষার তেল ২ কাপ, পাঁচফোড়ন ১ চা চামচ, পিয়াজ কুচি ২ কাপ, পিয়াজ বাটা ৪ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১-১/২ টেবিল চামচ, তেজপাতা ২টা, দারুচিনি ১ টুকরা, এলাচ ২/৩টা, জলপাইয়ের আচার ১/২ কাপ, এলাচ ২টা, লবণ পরিমাণমতো, শুকনা মরিচ ৫/৬টা।

 

প্রণালি

হাঁস কেটে ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে পিয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া দিয়ে মেরিনেট করে রাখুন ১ ঘণ্টা। প্রেশারকুকারে তেল দিয়ে পিয়াজ, তেজপাতা, এলাচ, দারুচিনি দিয়ে বাদামি করে ভাজুন। এবার মাংস দিয়ে কষিয়ে নিন। এরপর মাংস প্রেশারকুকারে সেদ্ধ করে নিন। কড়াইয়ে সরিষার তেল দিন। এতে পাঁচফোড়ন, ২/৩টা শুকনা মরিচ ফোড়ন দিয়ে আচার মিশিয়ে মাংসে ঢেলে দিন। মাংস কিছু সময় চুলায় অল্প আঁচে রান্না করুন। সামান্য চিনি ও শুকনা মরিচ টেলে গুঁড়া করে মাংসের ওপর ছড়িয়ে দিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর