শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
অন্দরমহল

ঘরও হোক বসন্তময়

সাইফ ইমন

ঘরও হোক বসন্তময়

ছবি : ইন্টারনেট

ঋতুরাজ বসন্ত আসন্ন। প্রকৃতিতে আসছে ছন্দপতন। আর বসন্ত মানেই রঙের মেলা এবং নানা ফুলের সমারোহ। প্রকৃতির পরিবর্তনের ছোঁয়া লাগুক আপনার ঘরেও...

 

এখন উৎসব মানেই রঙের ছড়াছড়ি। আসলে বসন্তকালটা সাজ, শিল্প এবং বাঙালিয়ানার। শিমুল, পলাশ আর কৃষ্ণচূড়ার আগুনঝরা ফাগুনের রঙের ছটা শুধু সাজ-পোশাকেই নয়, ঘরেও লাগে। ঋতুরাজ বসন্তের বয়ে চলা হিমেল আবহে সাধের অন্দরমহলকে সাজিয়ে তুলতে চান রুচিশীল মানুষ। ফুটিয়ে তুলতে চান বাঙালিয়ানার বসন্ত সাজ। ফুলে ফুলে সাজ সাজ রবে অন্দরকে বসন্তকালের সাজে সাজাতে রইল খুঁটিনাটি পরামর্শ...

 

ঘরের পরিবেশের সঙ্গে মিল এবং আসবাবের কথাও মাথায় রেখে ফুলদানি নির্বাচন করুন।

 

  ফুলদানি রাখতে ঘরের কোণগুলোও ব্যবহার করতে পারেন। সেন্ট্রাল টেবিল বা সাইড টেবিল, যেখানেই ফুলদানি রাখুন না কেন, টেবিলের আকৃতির সঙ্গে ফুলদানির আকৃতি সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

 

  কী ধরনের ফুল রাখবেন তার রং বিবেচনায় এনে ফুলদানি নির্বাচন করুন।

 

  ফুলের পরিবর্তে ফুলদানিতে গাছও রাখা যায়। এতে আপনার ঘরে এক ধরনের সবুজ ভাব আসবে, সেই সঙ্গে ঘরে প্রাণ প্রতিষ্ঠা পাবে।

 

  প্রাকৃতিক ফুলের জন্য স্ফটিক কিংবা মাটির ফুলদানিও ব্যবহার করতে পারেন। কৃত্রিম ফুলের জন্য যে ফুলদানিই নির্বাচন করুন না কেন খেয়াল রাখুন তা যেন স্বচ্ছ না হয়। স্বচ্ছ হলে ছোট ছোট মার্বেল, ঝিনুক ব্যবহার করুন, এতে করে প্রাকৃতিক ভাব আসবে।

 

  প্রাকৃতিক ফুলে অনেক সময় অ্যালার্জি হতে পারে, তাই বাচ্চাদের ঘরে তা না রাখাই ভালো। খাবার ঘর বা খাবার টেবিলে প্রাকৃতিক ফুল বা পাতা রাখতে পারেন। এতে খাবার টেবিলের সৌন্দর্য বাড়বে।

 

  প্রাকৃতিক ফুল বেশিদিন টিকিয়ে রাখার জন্য প্রতিদিন একটু একটু করে ফুলের ডাঁটা কেটে দিন। পানির মধ্যে অল্প একটু লবণ মিশিয়ে দিন। এ ছাড়া অবশ্যই প্রতিদিন পানি পরিবর্তন করুন।

 

  ছোট-বড় নানা আকৃতির ফুলদানি দিয়ে সাজিয়ে নিতে পারেন আপনার বসার ঘর। বসার ঘরের সোফা যদি কাঠের হয়, তাহলে যে কোনো ফুলদানিই মানিয়ে যাবে। কিন্তু চামড়ার কভার দেওয়া সোফার সঙ্গে ক্রিস্টাল, চীনামাটি বা কাচের ফুলদানি ব্যবহার করুন।

 

  শোকেসেও সাজিয়ে রাখতে পারেন ফুলদানি। এ ক্ষেত্রে এলোমেলোভাবে না রেখে ছোট থেকে বড় বা বড় থেকে ছোট এভাবে সাজানো যেতে পারে।

 

কোথায় পাবেন

নিউমার্কেট ঘুরে কিনতে পারেন মেটাল, প্লাস্টিক-ফাইবার, কাচ, সিরামিক, বাঁশ ও বেতের তৈরি নানা ধরনের ফুলদানি। ফ্যাশন হাউস আড়ং-এ মাটি, সিরামিক এবং অটবি ফার্নিশার্সে কাচ ও সিরামিকের পাশাপাশি কাঠের তৈরি নানা আকৃতি ও ডিজাইনের ফুলদানি পাবেন। মাটির তৈরি বিভিন্ন ফুলদানির পসরা পাবেন দোয়েল চত্বর এবং এলিফ্যান্ট রোডে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর