শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
রেসিপি

ভালোবাসার কেক

ভালোবাসা দিবস আসছে! এ সময়টাই তো কেক-পেস্ট্রির জন্য আদর্শ। সুস্বাদু কেকের রেসিপি প্রদান করেছেন অস্ট্রেলিয়া হাইকমিশনের চিফ শেফ মামুন চৌধুরী।

ভালোবাসার কেক

মামুন চৌধুরী : রন্ধন তারকা

ইউগেট অলমোন কেক উইথ আপেল

উপকরণ

ময়দা ২ কাপ, ডিম ৪টা, তেল আধা কাপ, চিনি ১ কাপ, কাঠবাদাম গুঁড়া ১ কাপ, কমলার রস ৫ টেবিল চামচ, আপেল ৩ পিস, বেকিং পাউডার ২ চা চামচ, দারুচিনি গুঁড়া ১ চা চামচ, টক দই ৪ টেবিল চামচ, লবণ আধা চা চামচ।

প্রণালি

প্রথমে ময়দার সঙ্গে বেকিং পাউডার, বাদাম গুঁড়া, দারুচিনি গুঁড়া, লবণ ভালো করে মিশিয়ে রাখুন। অন্য বাটিতে ডিমের কুসুম ফেটে সঙ্গে চিনি ও তেল দিয়ে ভালো করে মেশান। এবার টক দই ও ময়দা মিশিয়ে দিয়ে হালকা নেড়ে তাতে ডিমের সাদা অংশ অল্প অল্প দিয়ে মিশিয়ে নিন। এরপর পরিমাণ মতো কেক টিনে ঢেলে মাইক্রোয়েভ ওভেনে ১৮০ ডিগ্রিতে ২০ মিনিট বেক করুন। এবার ওভেন থেকে নামিয়ে ওপরে আপেল কেটে দিয়ে ২ চা চামচ কমলার রস দিয়ে আবার ২০ মিনিট বেক করে নামিয়ে পরিবেশন করুন।

 

চকলেট কেক উইথ স্ট্রবেরি

উপকরণ

বাটার ২৫০ গ্রাম, নেস কফি ২ টেবিল চামচ, স্ট্রবেরি ২ কাপ, ডিম ৬টা, চিনি ১ কাপ, ময়দা ২ কাপ, মিল্ক চকলেট ২৫০ গ্রাম, পুদিনা পাতা ৫ পিস, ফ্রেশ ক্রিম ৩ টেবিল চামচ, আইসিন সুগার ৩ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে বাটার ডিম এক সঙ্গে ফেটে নিন তারপর তাতে চিনি এবং নেস কফি পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে ময়দা মিশিয়ে চকলেট হালকা হাঁড়িতে গরম করে কেক মিক্সারে মিশিয়ে কেক টিনে ঢেলে ১৮০ ডিগ্রি মাইক্রোয়েভ ওভেনে ৩০ মিনিট বেক করে নামিয়ে রাখুন। এবার অন্য প্যানে স্ট্রবেরি, চিনি ও ক্রিম দিয়ে ২ মিনিট রান্না করুন। কেক ঠাণ্ডা হলে তার ওপর পুদিনা পাতা ও ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

সুইট লাভ রেড ভেলবেট

উপকরণ

ময়দা ২ কাপ, ডিম ৪টা, চিনি ১ কাপ, বাটার আধা কাপ, রেড ফ্রুট কালার ২ চা চামচ, আইসিন সুগার ২ কাপ, ফ্রেস ক্রিম ২ কাপ, ভ্যানিলা সেন্ট ১ চা  চামচ, বেকিং পাউডার ২ চা চামচ।

প্রণালি

প্রথমে ডিম, বাটার, চিনি এক সঙ্গে ৫ মিনিট ফেটে নিন। এবার বেকিং পাউডার, ময়দা ও ভ্যানিলা সেন্ট দিয়ে হালকা নেড়ে তাতে ১ চা চামচ ফ্রুট কালার দিয়ে হালকা নেড়ে মিনি লাভ কেক টিনে ঢেলে মাইক্রো ওভেনে ১৮০ ডিগ্রিতে ৩৫ মিনিট বেক করুন। এবার নামিয়ে ঠাণ্ডা করুন। এবার একটি বাটিতে ফ্রেশ ক্রিম ও আইসিন সুগার ভালো করে ফেটে ১০ মিনিট ফ্রিজে রাখুন। এবার কেকের ওপর পাইপিং দিয়ে পছন্দমতো ডেকোরেশন করে আবার ১০ মিনিট ফ্রিজে রেখে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর