শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
ত্বকচর্চা

ধরন বুঝে তেল

উম্মে হানি

ধরন বুঝে তেল

ছবি : ফ্রাইডে

তেলা মাথায় তেল দিয়ে লাভ নেই ঠিকই, কিন্তু রূপচর্চায় তেলের ব্যবহার আদিকাল থেকেই সমাদৃত...

 

রূপচর্চায় তেলের গুণাগুণ সম্পর্কে জানা আছে সবারই। কিন্তু সব ত্বকে তো আর তেল কাজে দেবে না। কোনো তেল ভারী আবার কোনো তেল হালকা। কোনো তেল ত্বকে চটচটে আবার কোনো তেল নিমিষেই মিশে যায়। এ জন্য অবশ্যই আপনার ত্বকের ধরন বুঝে তেল ব্যবহার করুন।

 

তৈলাক্ত ত্বক

একে তো ত্বক তেলতেলে। তার ওপর আপনিও যদি চটচটে তেল মালিশ করেন তাহলে অ্যাকনেকে আটকায় কার সাধ্য! তাই এ ধরনের জন্য হালকা কোনো ধরনের তেল বা অ্যান্টি ইনফেকশন ক্ষমতাযুক্ত তেল সবচেয়ে আইডিয়াল অপশন। এক্ষেত্রে লেমন, টি-ট্রি জোজোবা, নারিকেল এবং ল্যাভেন্ডার বেস্ট।

 

শুষ্ক ত্বক

মনে হতেই পারে যে, আপনার যেহেতু শুষ্ক ত্বক, তাই একগাদা মেখে নিলেই হয়তো কার্যসিদ্ধি হবে। এমন ভাবা বোকামি ছাড়া আর কিছুই নয়। হিতে বিপরীত হতে পারে। তাই বুঝেশুনে তেল বাছুন। স্যান্ডালাইড, আমন্ড, রোজ, ক্যামোমাইল ইত্যাদি তেল কিন্তু এ ধরনের ত্বকের জন্য আদর্শ। এ ছাড়াও অলিভ, ক্যাস্টার অয়েলও ট্রাই করতে পারেন।

 

স্বাভাবিক ত্বক

এ ধরনের ত্বকের অধিকারীদের তেল বাছতে খুব একটা ঝামেলা পোহাতে হয় না ঠিকই, তবে সবচেয়ে বেটার অপশন কোনটি তা তো আর জানতে অসুবিধে নেই। জেসমিন, আমন্ড, ল্যাভেন্ডার, টি-ট্রি ইত্যাদি অয়েল বেশ কার্যকর।

 

মিশ্র ত্বক

এ ধরনের ত্বকের জন্য খুব ভালো হয় যদি দুই ধরনের তেল ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ল্যাভেন্ডার অয়েল ভালো অপশন। টি-জোন অতিরিক্ত তৈলাক্ত হলে টি-ট্রি অয়েলও ব্যবহার করতে পারেন।

 

চুলের যত্নে তেল বাছাই

ত্বকের মতো চুলের ক্ষেত্রেও কিছু নিয়মনীতি রয়েছে। মাথার স্ক্যাল্পে সব ধরনের তেল ব্যবহারে কার্যসিদ্ধি হাসিল হয় না। যেমন- তৈলাক্ত স্ক্যাল্পে ক্যাস্টার অয়েল ব্যবহার খুব একটা সুবিধের হবে নয়। আর যদি মাখেনও তবে বেশিক্ষণ রাখবেন না। শুষ্ক চুলের জন্য অর্গান অয়েল সবচেয়ে বেশি কার্যকর। বাছাবাছির অপশনে যেতে না চাইলে হাতের কাছে নারিকেল তেল তো আছেই! সব ধরনের চুলের জন্য এই তেলের দ্বিতীয়টি আর নেই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর