শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
জেনে নিন

সুঅভ্যাসে সুন্দর ত্বক

মোহাম্মদ সুজন

সুঅভ্যাসে সুন্দর ত্বক

ছবি : ইন্টারনেট

সুন্দর মুখশ্রী পেতে শুধু ত্বকচর্চা আর পারলারে ছোটাছুটি করলেই চলবে না। পাশাপাশি প্রাত্যহিক অভ্যাসে আনতে হবে সামান্য পরিবর্তন...

 

সুন্দর মুখশ্রী পেতে কার না মন চায়! এ জন্য পারলারে দৌড়ঝাঁপ করেন অনেকেই। নিয়মিত জিম আর নিউট্রেশনেও আসে না কাঙ্ক্ষিত সাফল্য। দৈনন্দিন অনিয়ম এবং নানা অসতর্কতা পরিহার করতে পারলেই মিলবে কাঙ্ক্ষিত সুন্দর মুখ।  

 

  সারারাত যে বালিশে মাথা রেখে ঘুমাবেন, সেই বালিশ এবং বালিশের কভার যেন পরিষ্কার-পরিচ্ছন্ন হয় সেই দায়িত্বও কিন্তু আপনারই। সারারাত মুখ বালিশের সংস্পর্শে থাকে। বালিশের কভার অপরিষ্কার হলে ত্বকে বিরূপ প্রভাব পড়বেই। সপ্তাহে অন্তত একবার বালিশের কভার ধুয়ে ফেলুন।

 

  মুঠোফোন এখনকার সময় চিন্তাই করা যায় না। দেশে বসে ভিনদেশে থাকা প্রিয়জনের সঙ্গে ফোনে কথা বলা, লাইভ ভিডিও চ্যাটিং আরও কত কী কাজ! কিন্তু মুঠোফোনটি পরিষ্কার না করার কারণে মোহনীয় গালে দেখা দিচ্ছে পিম্পল এবং অ্যাকনে। আপনার ফোন ত্বকের অনেকটা অংশের সংস্পর্শে থাকে এবং দীর্ঘ সময় ফোনে কোনোরকম জীবাণু থাকলে তা ত্বকের ক্ষতি করে। তাই নিজের ফোনটি পরিষ্কার রাখার চেষ্টা করুন।

 

  পানি ত্বকের সবচেয়ে উপকারী উপাদান। ত্বককে উজ্জ্বল জেল্লাদার করতে প্রচুর পানি পান করা জরুরি। পানি পান না করলে নিখুঁত ত্বক নিছক কল্পনা। ত্বকই বাতলে দেয় আপনি কতটুকু পানি পান করছেন। চোখের নিচে আই ব্যাগ হওয়ার আরেকটি কারণ পর্যাপ্ত পানি পান না করা। আসলে পানি কম পানে আপনার চোখের নিচে পানি সংবহন হতে পারে না। ফলে আই ব্যাগ সৃষ্টি হয়।

 

♦  বিউটি স্লিপকে মিথ সম্পর্কে জানেন? পর্যাপ্ত ঘুম ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। ঘুম সুস্থ থাকার জন্য অবশ্যই জরুরি। নিজের ত্বককে সুস্থ রাখার জন্যও পর্যাপ্ত ঘুম দরকার। এক রাত না ঘুমালে তার প্রতিফলন আয়নায় দেখতে পাওয়া যায় সহজেই। তাই প্রতিদিন কমপক্ষে ৮ -৯ ঘণ্টা অবশ্যই ঘুমান।

 

♦  রোজ ব্যায়াম শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকেরও অক্সিজেন দেয়। ফলে পোস্ট ওয়ার্ক আউট গ্লো মেলে। খুব বেশি ব্যায়াম না করতে পারলেও যদি নিয়মিত হাঁটেন তাতেও আপনার অনেকটা ঘাম ঝরবে এবং পরিশ্রম হওয়ার ফলে রাতের ঘুমও ভালো হয়। তাছাড়া হৃদযন্ত্রের কার্যপ্রক্রিয়া সচল থাকে। তাতে আপনার ত্বক হয়ে ওঠে ঝলমলে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর