শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
জেনে রাখুন

কেক বানানোর টিপস

বিদায় নিচ্ছে শীত। পিঠাপুলির আমেজও প্রায় শেষ। কিন্তু ভালোবাসা দিবসের সময়টা কেক-পেস্ট্রির আদর্শ সময়। বাঙালির মনেও এখন ভালোবাসা দিবস একান্তভাবে মনে জায়গা করে নিয়েছে। আর সঙ্গে দিব্যি ঠাঁই পেয়েছে কেক, কুকিও। প্রিয় মানুষটির সঙ্গে গরম চা বা কফির সঙ্গে কেকের সঙ্গত হলে সময়টা হয়ে ওঠে আরও আনন্দঘন। আর তা যদি হয় বানানো কেক নিয়ে, তাহলে তো কথাই নেই! এ সময় অনেকেই বাড়িতে কেক বানান। এ জন্য এক্সপার্ট হওয়ার দরকার নেই। তবে কিছু বিষয় মাথায় রাখা উচিত। না হলে সব উপকরণ থাকা সত্ত্বেও স্বাদ আসবে না।

 

  কেক তৈরি করার মোল্ড আলাদা মাপের হয়। কোন মাপের মোল্ডের জন্য কতটা পরিমাণ ব্যাটার তৈরি করবেন তা বুঝে নেওয়া প্রয়োজন। এর জন্য মোল্ডে পানি ঢালুন। ওই পরিমাণ পানির ২/৩ অংশে ব্যাটার তৈরি করুন।

 

  কেক বানানোর অন্যতম প্রধান উপকরণ ডিম। ময়দার সঙ্গে ডিম মেশানোর সময় কিছু বিষয় মাথায় রাখুন। কেক বানানোর আগে ডিম ফ্রিজ থেকে বের করে কিছুক্ষণ বাইরে রাখুন। ঘরের তাপমাত্রায় এলে তবেই ব্যবহার করুন। না হলে বাকি মিশ্রণের সঙ্গে ডিম ভালোভাবে মিশবে না। একই কথা মাখনের ক্ষেত্রেও প্রযোজ্য। ডিম সরাসরি কেকের ব্যাটারের সঙ্গে মেশাবেন না। একটা পাত্রে ডিম ভালো করে ফেটিয়ে তারপর কেকের সঙ্গে মেশান। ভালো ফল পেতে সব উপকরণ দেওয়ার পর কেকের ব্যাটার ফেটানোর জন্য হ্যান্ড গ্রেন্ডার ব্যবহার করতে পারেন।

 

কেক তৈরির ব্যাটার ঠিকমতো ফেটানো হয়েছে কি-না বুঝতে ব্যাটারের মধ্যে ১ ফোঁটা পানি ফেলুন। পানি যদি ভেসে ওঠে তাহলে বুঝবেন কেকের জন্য ব্যাটার একেবারে তৈরি।

 

  কেক তৈরির ময়দাতে অল্প লেবুর রস বা কমলালেবুর রস মিশিয়ে দিন। এতে ময়দা মাখার পর আঠালো হয়ে যাবে না। এতে কেকের স্বাদও ভালো হবে। ৪ কাপ ময়দার সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মেশান।

 

  বেকিং টিনের মধ্যে কেক আটকে গেলে সুতির কাপড় গরম পানিতে ডুবিয়ে বেকিং টিনের তলার অংশে কিছুক্ষণ মুড়ে রাখুন। একটু পরে দেখবেন প্যানের মধ্যে কেক সহজেই বেরিয়ে আসবে।

 

  কেক কাটা খেজুর ব্যবহার করতে চাইলে খেজুর কাটার আগে কিছুটা মাখন মাখিয়ে নিন। খেজুর সহজেই কাটতে পারবেন।

কেকের রেসিপিতে ১/২ হোয়াইট বা রেড ওয়াইনের প্রয়োজন হলে, তার পরিবর্তে ১/৪ কাপ পানি ও লেবুর, অরেঞ্জ জুস বা আঙ্গুরের রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। কেক বানানোর জন্য প্রয়োজনীয় চকোলেট হাতের কাছে নেই? ২৫ গ্রাম চকোলেটের বদলে ১ টেবিল চামচ মাখন ও ৩ টেবিল চামচ কোকো পাউডার ব্যবহার করতে পারেন।

 

  আপেল ও কমলার টুকরা বেশিক্ষণ ফেলে রাখলে কালো হয়ে যায়। ফলের উপরে সামান্য লেবুর রস ছড়িয়ে দিন। ফলের রং নষ্ট হবে না।

কেক পুরোপুরি তৈরি হয়েছে কি-না তা বোঝার জন্য কেকের ভিতর একটা ঢুকিয়ে তুলে আনুন। যদি দেখেন টুথ পিকের কোথাও উপকরণ লেগে নেই তবে বুঝবেন আপনার কেক তৈরি। টুথ পিকের গায়ে কেকের উপকরণ লেগে থাকলে আরও কিছুক্ষণ বেক করতে হবে। না হলে কেকের ভিতরে কাঁচা থেকে যাবে।

 

  কেকের বেকিং টাইম শেষ হওয়ার পর আভেনে স্ট্যান্ডিং টাইম দিয়ে কেক আরও কিছুক্ষণ ভিতরে রাখুন। একটু ঠাণ্ডা হলে নামিয়ে নিন। এতে কেক নরম থাকবে। কেক স্টোর করুন এয়ারবাইট কনটেইনারে।

 

কেক কাটার আগে একটা ছড়ানো প্লেটে সুগার পাউডার ছড়িয়ে দিয়ে কেক রাখুন। এতে কাটার সময়ে কেক আটকে যাবে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর