শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
ত্বকচর্চা

চমৎকার চন্দন

প্রাচীনকাল থেকে রূপচর্চার অন্যতম উপাদান চন্দন। আজও বিভিন্ন ধরনের প্রসাধনী এবং সুগন্ধি তৈরিতে ব্যবহার করা হচ্ছে বহুবিধ গুণেভরা চন্দন।

চমৎকার চন্দন

♦  তৈলাক্ত ত্বকের অধিকারীরা গোসলের আগে কিংবা রাতে ঘুমোতে যাওয়ার আগে গোলাপজলের সঙ্গে চন্দনের গুঁড়ার পেস্ট মুখে লাগিয়ে রাখুন অন্তত দশ মিনিট। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

♦  ব্রণের মোক্ষম দাওয়াই চন্দন। চন্দনের সঙ্গে টমেটো পেস্ট ত্বকের তেলতেলে ভাব কমিয়ে ব্রণ ও র‌্যাশ কমাতে সাহায্য করে।

 

♦  রোদে পোড়া ভাব কাটাতেও চন্দনের বিকল্প নেই। গোলাপজল, অল্প টকদই এবং শসার রসের সঙ্গে চন্দন মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। রোদে পোড়া ভাব এবং জ্বালা-পোড়া ভাবটাও উধাও হয়ে যাবে।

♦  চন্দনে অ্যান্টিঅক্সিডেন্টের উপাদানে ভরপুর, যা বয়স ধরে রাখতে সাহায্য করে। চন্দনের সঙ্গে গোলাপজল মিশিয়ে মিনিট পাঁচ-সাত রাখুন। চোখের তলার কালো দাগও ভ্যানিশ হয়ে যাবে।

 

♦  মুখের কালো দাগ দূর করার জন্য চন্দনের সঙ্গে নারকেল তেল ও লেবুর রস মিশিয়েও ব্যবহার করতে পারেন। সেনসিটিভ ত্বকের অধিকারীরা লেবুর রস এড়িয়ে যান।

 

♦  এক চা-চামচ লাল চন্দনের সঙ্গে দুই টেবিল চামচ পাকা পেঁপের মিশ্রণ বা দই ও দুধের মিশ্রণ কিংবা মধু ও হলুদের মিশ্রণ মুখে এবং হাতে-পায়ে লাগালে, মৃত কোষ ঝরে ত্বকের ঔজ্জ্বল্য বাড়বে সহজেই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর