শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
অন্দরমহল

মন ভালো করার ইনডোর প্লান্ট

সবুজের মাঝে মন ভালো হয় কে না জানে! তবে শহরের ছোট ফ্ল্যাটবাড়িতে সব সময় বাগান কিংবা টেরেস গার্ডেন করা তো সম্ভব নয়... উপায়?

উম্মে হানি

মন ভালো করার ইনডোর প্লান্ট

গাছের সবুজ রং অন্দরে আনে প্রাণের স্পর্শ। তাই যত দামি সোফাই রাখুন কিংবা ল্যাম্পশেড, একটি গাছ যা পারে, ততটা শোভনীয় কিন্তু ওই মূল্যবান সামগ্রীও করে তুলতে পারে না। এখন তো ফ্ল্যাটের যুগ। বাগান করার জায়গা নেই। তাই ঘরেই রাখুন ইনডোর প্ল্যান্ট।

♦  দেখতে দারুণ। শুধু তাই নয়, বাড়ির শোভা বাড়ায় কয়েক গুণ। পাশপাশি আপনার মন ভালো করার ক্ষেত্রেও গাছটির জুড়ি নেই। বিশেষজ্ঞদের মতে, এই গাছ স্নায়ুর উত্তেজনা কমায়, মাথাব্যথা কমায় এবং ডিপ্রেশন দূর করে ও বিভিন্ন থেরাপিতে এর কদরও রয়েছে বেশ।

♦  কথিত আছে এই গাছ ঘরে থাকলে অশুভ শক্তি বাড়ি থেকে পালায়। অশুভ শক্তি পালিয়ে যাক আর নাই যাক গাছটি কিন্তু অন্দরের সৌন্দর্য বাড়ায় কয়েক গুণ। আসলে এটি রাতে অক্সিজেন নির্গত করে। ফলে সারা রাত ভালো ঘুম হয়। এই গাছ রূপচর্চায়ও বেশ কাজের।

♦  বাতাস পরিশুদ্ধ করে তোলে ইংলিশ

আইভি গাছ। ফলে নিজের ফ্ল্যাটে এই গাছটিও রোপণ করতে পারেন। এই গাছের খুব বেশি পরিচর্যার প্রয়োজনও হয় না।

♦  পবিত্র এবং পরিশুদ্ধ, বেশ উপকারি গাছ তুলসি। এই গাছে লিনোলুল নামে এক উপাদান থাকে যা অ্যারোমা থেরাপিতে ব্যবহার করা হয়। এই উপাদান স্ট্রেস কমানোর ক্ষেত্রে কার্যকর।

♦  এরিকা পাম, বহু দিন বাঁচে এই গাছ। যত্নেরও বিশেষ বালাই নেই। গাছ যখন বড় হয়ে যায়, তখন শুধু টবটি বদলে নিলেই যথেষ্ট। এ ছাড়া নিচের দিকের পাতাগুলো ছেঁটে দিতে হয়। এরিকা পামের বড় বড় সবুজ পাতার স্নিগ্ধ পরশ গরমের ক্লান্তিকেও ম্লান করে। আর এই গাছের বৃদ্ধি গ্রীষ্মকালেই সবচেয়ে ভালো হয়।

♦  ঘরের সৌন্দর্য বৃদ্ধি এবং পরিবেশ উন্নত করে তোলার জন্য আরেক মন ভালো করা গাছ হলো পিস লিলি। বাতাসের টক্সিক উপাদানগুলো দূরীভূত করার ক্ষেত্রে এই গাছের গুরুত্ব অনেক। ফলে ঘরে এই গাছটিও রোপণ করতে পারেন। মন ভালো হয়ে যাবে অনায়াসে। তাই এই গাছগুলো ঘরে রাখুন। এতে মন-মেজাজ ভালো থাকবে। কাজে মনোযোগ দিতেও বেশ সুবিধা হবে।

সর্বশেষ খবর