শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
যত্নআত্তি

বসন্তে ত্বকচর্চা

পাতা ঝরা বসন্তে আপনার ত্বকও কিছুটা লাগামছাড়া। অযথাই ব্রণ, র‌্যাশ, ব্লাকহেডস ইত্যাদির উৎপাত। এসব থেকে বাঁচতে ব্যবস্থা নিন এখনই।

তামিম মেহজাবিন

বসন্তে ত্বকচর্চা

ছবি : ফ্রাইডে

প্রকৃতি এখন তারুণ্যময়। শীতের জড়তা শেষ। সময়ে সময়ে রোদটাও যেন তেজী হতে চাইছে। সবমিলে প্রকৃতি মেতেছে হার-জিতের খেলায়। আর ধুলাবালি তো বসন্তের এক ধরনের সঙ্গী। প্রকৃতির এই না শীত না গরম আবহাওয়ায় আমাদের ত্বকে দেখা দেয় বিভিন্ন সমস্যা। শীত চলে গেলেও রেখে যায় তার শুষ্কতা বা রুক্ষতা। চামড়ার টান টান ভাব, চুলকানি, ফুসকুড়ি। তাই এই ঋতুতে পুরো শরীরের চাই বিশেষ যত্ন।

 

এই বসন্তে ত্বক পরিষ্কার করতে বেছে নিন মাইল্ড বা কম ক্ষারযুক্ত ফেসওয়াশ। এসব পরিষ্কারক আপনার ত্বককে অতিরিক্ত শুষ্ক না করে পর্যাপ্ত আর্দ্রতাপূর্ণ করবে। শরীরের অন্যান্য অংশের ত্বকের জন্য সাবানের বদলে শাওয়ার জেল ব্যবহারে উপকার পাবেন। ত্বকের স্মুদিং ভাব আনতে জমে থাকা মৃত কোষ তুলে ফেলতে হবে। আর সে জন্য উপযোগী হবে ভালোমতো স্ক্রাবিং করা। টোনিং করতে হলে বেছে নিন অ্যালকোহল ফ্রি টোনার। ফ্রিজে রাখা শসার রস টোনার হিসেবে ব্যবহার করা যায়। এটি ত্বকের ব্যালেন্স ঠিক রাখে।

 

বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন লোশন লাগাতে হবে। কারণ এ সময় হাত-পায়ের খোলা অংশ ও মুখের ত্বকে সানবার্ন খুব বেশি হয়। সানবার্নে ছোট ছোট কালো দাগ হয়ে যেতে পারে। একবার সানস্ক্রিন ক্রিম লাগালে তা চার ঘণ্টা পর্যন্ত কাজ করে। তাই সারা দিন বাইরে থাকলে প্রতি চার ঘণ্টা পর পর মুখ পরিষ্কার করে সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে। সানস্ক্রিন লোশন বা সানব্লক ক্রিম লাগাতে হবে ত্বকের ধরন বুঝে। তৈলাক্ত ত্বকে ওয়াটার বেইজ সানস্ক্রিন লোশন, শুষ্ক ত্বকে তেলযুক্ত সানস্ক্রিন ক্রিম এবং মিশ্র ত্বকে সানস্ক্রিন জেল ব্যবহার করলে সবচেয়ে উপযোগী হবে। মাঝে মাঝে মুখে পানির ঝাপটা দিলেও ত্বক স্বস্তিতে থাকবে। কাজের ফাঁকে ভেজা টিস্যু দিয়ে মুখটা মুছে নিলে পরিষ্কার হওয়ার পাশাপাশি সতেজও দেখাবে। বাইরে থেকে ফিরে ভালোভাবে হাত-মুখ ধুতে হবে। এরপর ময়েশ্চারাইজার লাগাতে ভোলা যাবে না।

এই সময়টায় অনেকেরই চোখের নিচে ফুলে যায়, কালি পড়ে। সমস্যাটি দূর করতে একটুকরো বরফই যথেষ্ট। সুতি কাপড়ে পেঁচিয়ে চোখের নিচে ফোলা জায়গায় ধরে থাকুন। এতে ফোলা ভাব কমবে। ব্রণের সমস্যা মেটাতেও  বরফের তুলনা হয় না। একটি পরিষ্কার প্লাস্টিকের ব্যাগে ২-৩ টুকরো বরফ পেঁচিয়ে  ব্রণের ওপর ধরে রাখতে হবে। ব্যাস, মাত্র ১০ মিনিটেই বিদায় ব্রণ। আবহাওয়ার এই সময় রোদের ঝাপটায় নিতান্তই যদি ত্বক কালচে হয়ে আসে তবু চিন্তা নেই। শসা অথবা স্ট্রবেরি ভালো করে ব্লেন্ড করে ডিপ করুন। তারপর এই বরফ সপ্তাহে এক দিন মুখে ঘষুণ। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। তবে হালকা গরমের এই সময় ত্বক সুস্থ রাখতে জেনে নিতে পারেন কয়েকটি উপকারী স্ক্রাব সম্পর্কে। এগুলো আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি মোহনীয় করে তুলবে সহজেই।

 

স্ট্রবেরি স্ক্রাব

একটি পাত্রে কিছু স্ট্রবেরি পেস্ট নিন। এবার পেস্টটি ত্বকে লাগিয়ে ৫-৬ মিনিট ম্যাসাজ করতে হবে। তারপর ঠাণ্ডা দুধ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক পরিষ্কার করে উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

 

কলা স্ক্রাব

একটি কলার সঙ্গে এক টেবিল চামচ দুধ এবং দুই টেবিল চামচ ওটস মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি পুরো মুখ এবং ঘাড়ে ভালো করে চক্রাকারে ম্যাসাজ করে লাগান। ৫-৬ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

পেঁপে

পাকা পেঁপে, চিনি এবং ওটমিল মিশিয়ে স্ক্রাব তৈরি করতে হবে। এটি ত্বকে ম্যাসাজ করে লাগান। ম্যাসাজের সময় মৃত কোষ দূর হবে। ২-৩ মিনিট পর ত্বক পানি দিয়ে ধুয়ে দেখুন আপনিই অভিভূত হবেন।

তরমুজ স্ক্রাব

এক কাপ তরমুজের রস, বেসন মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

 

লেবু স্ক্রাব

এক কাপ চিনি, আধা কাপ অলিভ অয়েল এবং দুই টেবিল চামচ লেবুর রস দিয়ে প্যাক বানান। মুখের সঙ্গে বডি স্ক্রাব হিসেবেও ব্যবহার করতে পারেন। লেবুর রস ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে আর চিনি ত্বকের ময়লা দূর করে দেয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর