শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
অন্দরমহল

ধুলো থেকে বাঁচুন

ধুলো থেকে বাঁচুন

ছবি: ফ্রাইডে

বসন্ত, রঙের ছড়াছড়ি, এ সময় আবহাওয়া থাকে শুষ্ক। প্রকৃতিতে থাকে ধুলোর ছড়াছড়ি। দিন শেষে ক্লান্ত শরীরকে আরও ক্লান্ত করে দেয় শহরের ধূসর ধুলো। ত্বক হারায় সজীবতা। ফাগুনের এ সময়ও চাই সঠিক পরিচর্যা।

 

বাতাসে উষ্ণতা বাড়ার প্রভাব পরতে শুরু করেছে। সূর্য্যের চোখ রাঙানি আর শহুরে ধুলোয় ত্বকের বেহাল দশা। শুষ্ক আবহাওয়া ও গরমে ত্বক হয়ে যায় নির্জীব। ধুলো-ময়লা ছাপিয়ে ত্বক সুস্থ আর সজীব রাখার জন্য কী করতে হবে, জানালেন শোভন মেকওভার স্কিন স্টুডিওর বিউটি এক্সপার্ট শোভন সাহা।

 

তিনি বলেন, ‘ধুলোর রাজ্যে নাকে-মুখে ধুলো ঢুকে শরীরের এনার্জি কমিয়ে দেয়। আর ত্বক হয়ে যায় রুক্ষ্ম ও শুষ্ক। ত্বক হারায় সজীবতা। তাই তো এ সময় ত্বকের চাই বাড়তি পরিচর্যা। কীভাবে করবেন? খুব বেশি কিছু নয়, ঘরোয়া উপায়ে নিয়মিত ত্বক পরিষ্কার করলেই হলো।’

 

 

ধুলোর প্রকোপ থেকে কীভাবে বাঁচবেন! রইল প্রয়োজনীয় পরামর্শ...

 

♦  সকালে এবং রাতে অবশ্যই ত্বক পরিষ্কার রাখুন। বাইরে থেকে ফিরে মুখ পরিষ্কার করে নিতে ভুলবেন না।

 

♦  ধুলো-বালি ত্বকের রোমকূপ বন্ধ করে ত্বককে উষ্ণ করে তোলে। ত্বক শীতল রাখতে এ সময় টোনার ব্যবহার করতে পারেন। বাজারের টোনার ব্যবহার করতে না চাইলে ঘরোয়া টোনার হিসেবে গোলাপজল ব্যবহার করতে পারেন।

♦  কর্মব্যস্ততার মাঝেও ত্বক পরিষ্কারের জন্য সময় বের করে নিন। ধুলোয় ধূসর ত্বক পরিষ্কারে ফেসওয়াশ ব্যবহার করুন। রাতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

♦  বাইরে যাওয়ার আগে কমপ্রেসড পাউডার লাগিয়ে নিতে পারেন। এতে ত্বকে সরাসরি ধুলো লাগবে না।

 

♦  সপ্তাহে অন্তত দুই দিন মুখ, হাত ও পায়ের ত্বকে স্ক্রাবার ব্যবহার করুন। ধুলা-ময়লা দূর হবে।

 

♦ ময়েশ্চারাইজার বা সানস্ক্রিন ক্রিম বা লোশন লাগানোর আগে কমপ্রেসড পাউডার লাগিয়ে নিলে ক্রিম-লোশন সহজেই ত্বকের সঙ্গে মিশে যাবে।

 

♦ মেকআপ ব্যবহার না করলেও সপ্তাহে তিনবার ত্বকে টোনার লাগানো যেতে পারে।

 

♦ মেকআপ তোলার জন্য মেকআপ রিমুভার ব্যবহার করতে পারেন। এরপর ক্লিনজিং ফোম বা ফেসওয়াশ ব্যবহার করুন। সবশেষে টোনার ব্যবহার করুন। বাড়তি ময়লাভাব কেটে যাবে।

 

♦ দিনে হালকা গরম বলে ময়েশ্চার ব্যবহার করা বন্ধ করবেন না। তেল তেলে ভাব মনে হলে, ওয়াটার বেজড ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

♦ রোদ এড়িয়ে চলুন। প্রয়োজনে ছাতা ব্যবহার করুন। স্কার্ফ ব্যবহার করুন। ধুলো থেকে মুক্তি মিলবে।

 

♦ বেসন ত্বকের রোদে পোড়া ভাব দূর করে। বেসনের সঙ্গে টক দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। রোদে পোড়া ভাব এবং দাগ দূর হবে।

 

♦ ত্বকের মরা কোষ দূর করে রক্ত সঞ্চালন বাড়ানোর জন্য ত্বক এক্সফোলিয়েট করুন। কারণ এ সময় ধুলাময়লা জমে ত্বক অপরিচ্ছন্ন হয় বেশি। চার-পাঁচ চামচ বেসনের সঙ্গে এক চামচ হলুদ, পাঁচ-ছয় ফোঁটা গোলাপজল ও দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে ত্বকে লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

♦ সুষম খাদ্যাভ্যাস গড়ে তুলুন। অতিরিক্ত চর্বিজাতীয় খাবার খাবেন না। ভাজাপোড়া কম খাবেন। ত্বকের জন্য উপকার এমন মাছ, শাকসবজি খাবার অভ্যাস গড়ে তুলুন।

 

♦  পর্যাপ্ত পানি পান করুন। ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখতে এর বিকল্প নেই।

 

♦ প্রতি মাসে দুটি দিন নিজের ত্বককে আলাদা কিছুটা সময় দিন। এই দুই দিন স্পা করান। তা সম্ভব না হলেও প্রতি মাসে অন্তত এক দিন ম্যানিকিউর, পেডিকিউর এবং বডি স্ক্রাবিং করান। ফেসিয়ালের মাধ্যমে মুখের ত্বক সুস্থ রাখা সম্ভব। মাসে একবার ফেসিয়াল করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর