শুক্রবার, ২ মার্চ, ২০১৮ ০০:০০ টা
জেনে রাখুন

প্রতিদিন কতবার ফেসওয়াশ

প্রতিদিন কতবার ফেসওয়াশ

গরম এলেই অনেকেই কারণে-অকারণে মুখ ধোয়ায় ব্যতিব্যস্ত হয়ে পড়েন। কিন্তু প্রতিদিন ঠিক কতবার মুখ ধোয়া উচিত জেনে নিন...

 

তৈলাক্ত ত্বকে অতিরিক্ত তেল, ময়লা দূর করার জন্য ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ ধোয়া উচিত। কিন্তু তাই বলে বেশি বেশি ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়াও ত্বকের ক্ষতির কারণ। বিশেষজ্ঞদের মতে, ত্বক যেমনই হোক দিনে অন্তত দুবার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া উত্তম। তাই ঘুম থেকে উঠে আর বাইরে থেকে ফিরে ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। এর বাইরে গোসলের সময় এবং অন্যান্য সময় ফেসওয়াশ দিয়ে ঘন ঘন মুখ না ধোয়াই ভালো।’

কেন বেশি ফেসওয়াশ নয়?

ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে মুখে জমে থাকা তেল আর ময়লাও দিব্যি দূর হয় ঠিকই কিন্তু আপনার মুখে থাকা প্রাকৃতিক ময়েশ্চারও সঙ্গে চলে যায়। তখন মুখে শুষ্কতা দেখা দেয়। তখন শুরু হয় সমস্যা। ফলে মুখ-ত্বক তার ভারসাম্য বজায় রাখতে অতিরিক্ত তেল উৎপাদন করতে শুরু করে। আর এ থেকেই ব্রণের সমস্যা হয়।

তাছাড়া অনেকেই ফেসওয়াশ হিসেবে নির্দ্বিধায় সাবান ব্যবহার করেন। মনে রাখতে হবে, মুখের মতো নরম ও সেনসিটিভ ত্বকে সাবান জাতীয় জিনিস ব্যবহার না করাই ভালো। ত্বকে প্রদাহ হতে পারে।

কতবার ফেসওয়াশ দেবেন?

প্রতিদিন দুই বারের বেশি ফেসওয়াশ দেবেনই না। বেশি কেমিক্যালযুক্ত ফেসওয়াশ এড়িয়ে চলুন। সম্ভব হলে যদি ওটমিল বা মধু এই জাতীয় কিছু দিয়ে মুখ ধুতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর