শুক্রবার, ২ মার্চ, ২০১৮ ০০:০০ টা
ভালো থাকুক গয়না

গয়নার বাক্স...

উম্মে হানি

গয়নার বাক্স...

গয়না বড়ই শখের জিনিস। তাই তো এর সঠিক সংরক্ষণে তৈরি গয়নার বাক্স। এসব শৌখিন বাক্সও তৈরি করা হচ্ছে গয়নার কারুকাজের মতোই...

 

শখের গয়না, অযত্ন-অবহেলা আর ধুলোবালিতে নষ্ট হয়ে যেতে পারে। তাই তো চাই গয়না রাখার বাক্স। তাও যেই সেই নয়, গয়নার বাক্সে আভিজাত্য থাকা চাই। এ জন্য বেছে নিতে পারেন নান্দনিক নানা রকম বাক্স।

 

আগের দিনের দাদি-নানীরা শখের গয়না তুলে রাখতেন সিন্দুকে। দিন বদলেছে। এখন মানুষ শৌখিনতা আর প্রয়োজনের কথা মাথায় রেখে বেছে নেন কাঠ, বেত, চামড়া এবং কাগজসহ বিভিন্ন উপকরণের তৈরি গয়নার বাক্স।

 

গয়নার বাক্স রয়েছে নানা রকমের। পুঁতি, স্টোন, ক্রিস্টাল, অ্যাম্ব্রয়ডারিসহ নানা কিছু দিয়ে নান্দনিক ডিজাইন করা হয়ে থাকে গয়নার বাক্সে। যাতে ফুটে ওঠে আভিজাত্যের পরিচয়। গয়নার সংখ্যা ও ওজনের ওপর নির্ভর করে বাক্স নির্বাচন করা যেতে পারে। গোল, চার কোণা, লম্বা, পিরামিডসহ নানা আকারের গয়নার বাক্স বাজারে কিনতে পাওয়া যায়। রয়েছে কয়েক পার্ট বা আলাদা ড্রয়ার বিশিষ্ট গয়নার বাক্সও।

 

কাঠের বাক্স

কাঠের তৈরি গয়নার বাক্সের প্রধান সুবিধা হলো, এটি বেশ টেকসই হয়ে থাকে। খেয়াল রাখুন কাঠে যেন পানি না লাগে। বর্তমানে বিভিন্ন নকশা ও ডিজাইনের কাঠের বাক্স পাওয়া যাচ্ছে বিভিন্ন শপিংমলে। বাজারে পাবেন সাধারণ গয়না বাক্স। যারা শৌখিন তারা লুফে নেন শৈল্পিক নকশাদার গয়নার বাক্স। কোনো কোনোটি কড়ি, কাচ বা পাথরের কাজ করা থাকে।

 

চামড়া ও প্লাস্টিকের বাক্স

চামড়ার তৈরি গয়নার বাক্সের চাহিদা সাধারণভাবেই একটু বেশি। কিছু কিছু চামড়ার ওপর হাতের কারুকাজ করা হয়ে থাকে। এ ছাড়াও বাজারে প্লাস্টিকের তৈরি গয়নার বাক্সও পাওয়া যাচ্ছে। বিভিন্ন রং ও ডিজাইনের বাক্সগুলো দেখতেও বেশ শৌখিন। আর প্লাস্টিকের তৈরি বলে হালকাও হয়।

 

বাঁশ ও বেতের বাক্স

রুচিশীল শৌখিন মানুষেরা বাঁশ ও বেতের তৈরি গয়নার বাক্সগুলো বেছে নেন। গোলাকার, বর্গাকার, পিরামিড, লম্বাটে, দ্বিতল নানা আকারের হয়ে থাকে। রং, নকশাভেদে তৈরি বাক্সগুলো দেখতেও বেশ নান্দনিক হয়ে থাকে। একটু ভারী ধাঁচের গয়না এ ধরনের বাক্সে রাখা হয়।

কাগজে তৈরি বাক্স

একটু শক্ত কাগজ দিয়ে এ ধরনের বাক্স তৈরি করা হয়ে থাকে। সাধারণত হালকা ধরনের অলঙ্কার রাখা হয় এসব বাক্সে। এই বাক্স একেবারে ছোট থেকে শুরু করে যে কোনো মাপের হয়।

 

মাটি, পুঁতি, শামুক, ঝিনুক, কড়ি, পাট, বিডস ইত্যাদি দিয়ে তৈরির গয়না কাগজের বাক্সে ভালো থাকে। ধাতব গয়না এবং ইমিটেশনের গোল্ডেন কালার গয়না ভালো থাকে প্লাস্টিকের বাক্সে। তাছাড়া পাথর, অ্যান্টিক, ইমিটেশনের গোল্ডেন কালার গয়না টিস্যু পেপারে মুড়িয়ে বাক্সে রাখা উচিত। প্লাস্টিক, বাঁশ-বেতের গয়না বাক্সে খোলাও রাখা যেতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর