শুক্রবার, ২ মার্চ, ২০১৮ ০০:০০ টা
জেনে রাখুন

গরমে দুর্গন্ধ!

গরমে দুর্গন্ধ!

ছবি : মঞ্জুরুল আলম

বাংলার গরম মানেই ঘাম। কাজের তাগিদে সারা দিন বাইরে দৌড়ঝাঁপ করতে হয় তাতেই শরীর থেকে নিঃসৃত হয় ঘাম। ঘাম খুবই অস্বস্তিকর। এই দুর্গন্ধ যেমন অস্বাস্থ্যকর তেমনি লজ্জাজনকও। জেনে নিন কীভাবে গরমে ঘামের দুর্গন্ধকে দূরে রাখবেন।

 

পরিচ্ছন্ন থাকুন সবসময়

গরম এলেই ঘাম ঝরে। এ সময় এক পোশাক বেশিদিন পরিধান করা থেকে বিরত থাকুন। জামা, মোজা এগুলো পরিবর্তন করে পরুন। আর অবশ্যই পরিচ্ছন্ন পোশাক পরুন।

 

দিনে অন্তত দুবার স্নান

নিয়মিত দু’বার গোসল করুন। কারণ, নোংরা জায়গায় ব্যাক্টোরিয়ার আক্রমণ বেশী হয়। দুর্গন্ধ বেশী হয়। অন্টি-ব্যারেক্টারিয়াল সাবান দিয়ে বগল পরিস্কার করুন। গোসলের পর শরীর ভালো করে মুছে নিন। কারণ ভেজা স্যাঁতস্যাঁতে জায়গায় ব্যাকটেরিয়া জন্মায়।

 

সুতির পোশাক পরুন

গরমে প্রতিদিন অবশ্যই সুতির পোশাক পরিধান করুন। যতটা হালকা, ঢিলেঢালা, আরামদায়ক পোশাক পরবেন ঘাম তত কম হবে। মনে রাখবেন, সুতি পোশাকে গায়ে দুর্গন্ধ হয় না।

 

জুতো পরিষ্কার রাখুন

জুতো থেকেই বেশিরভাগ ঘাম হয়, দুর্গন্ধ হয়। তাই গরমে জুতো পাল্টে পরুন এবং জুতোর ভিতর পরিষ্কার রাখুন। জুতোর সঙ্গে মোজা সুতির পরুন। সম্ভব হলে খোলা জুতো পরুন। পায়ের দুর্গন্ধ এড়াতে কুসুম গরম পানিতে ভিনেগার দিয়ে মিশ্রণ তৈরি করে তাতে পা ১০-১৫ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর পা ভালো করে সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

 

দুর্গন্ধমুক্ত থাকতে ডিও

গরমে দুর্গন্ধমুক্ত থাকতে ভালো কোম্পানির সুগন্ধি নির্বাচন করুন। আর হালকা করে স্প্রে করে নিন ঘাড়ে ও গলায়। ভালো মানের সুগন্ধি যে কোনো পরিবেশে আপনার গুরুত্বও বাড়িয়ে তুলবে।

 

প্রাকৃতিক সুগন্ধি

চাইলে ডিওর বদলে লাগান প্রাকৃতিক কিছু জিনিস, যেগুলো সত্যি সাহায্য করবে স্কিনের দুর্গন্ধ থেকে মুক্ত থাকতে। যেমন স্প্রে করুন টি ট্রি অয়েল। টি ট্রি অয়েল ঘামের এই দুর্গন্ধ থেকে মুক্তি দিতে বেশ উপকারী। স্কিনের ক্ষতিকর ব্যাক্টেরিয়াকে নির্মূল করে। ফলে স্কিন থাকে ফ্রেশ ও দুর্গন্ধ মুক্ত।

 

সঠিক খাবার

মসলাদার খাবার ঘামের দুর্গন্ধ বাড়ায়। যেমন বেশি পিয়াজ, রসুন দেওয়া ঝাল খাবার ঘাম বেশি তৈরি করে। তার সঙ্গে দুর্গন্ধও। এ ছাড়াও কফিতে থাকা ক্যাফেইন এবং অ্যালকোহল এই দুর্গন্ধ সমস্যাকে বাড়াতে পারে। তাই গরমে এসব খাবার যতটা পারেন কম খান ও ফ্রেশ শাকসবজি ও রসাল ফল এসব বেশি করে খান। এর সঙ্গে অবশ্যই বেশি করে পানি পান করুন। কারণ পানি আমাদের শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে শরীরকে পরিষ্কার এবং দুর্গন্ধ মুক্ত রাখতে সাহায্য করে। শুধু শরীর নয়, সঙ্গে স্কিনও থাকে হাইড্রেটেড ও গ্লোয়িং।

 

টিপস...

  গোসলের আগে পানিতে কয়েক ফোঁটা গোলাপজল বা পুদিনা পাতা ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। সেই পানি দিয়ে গোসল করুন। এতে শরীর ফ্রেশ থাকবে।

  নিয়মিত শেভ করুন। বগলে রোম থাকলে ঘাম ও ব্যাকটেরিয়া আটকে যায়। শেভ করা থাকলে ঘাম আটকে থাকে না রোমকূপে। ফলে দুর্গন্ধ কম হয়।

  গরমে প্রতিদিন অবশ্যই খান। এটা স্কিনকে ফ্রেশ রাখবে।

বেকিং সোডা ও লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ এবার বগলে লাগান। কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন। দুর্গন্ধ হবে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর