শিরোনাম
শুক্রবার, ২ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ওজন বাড়াতে খান সুস্বাস্থ্যকর খাবার

ওজন বাড়াতে খান সুস্বাস্থ্যকর খাবার

ছবি : মঞ্জুরুল আলম

অতিরিক্ত ওজন যেমন সমস্যার কারণ তেমনি কম ওজনও কপালে আনে চিন্তার ভাঁজ। ওজন বাড়াতে খাবারের পাশাপাশি জীবনযাত্রায় আনুন পরিবর্তন। এজন্য নিজের ডায়েট চার্ট বদলে ফেলুন।

 

বিশেষজ্ঞদের মতে, ‘কম ওজন স্বাস্থ্য ঝুঁকি বাড়ায়, তাই সঠিক মাত্রার ওজন নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। দ্রুত ওজন বাড়াতে খাদ্য তালিকায় রাখুন ভিটামিন এবং প্রোটিনযুক্ত খাবার।’

 

ওজন বাড়াতে খাদ্য তালিকায় আলু সংযুক্ত করুন। এই খাবারে হাই প্রোটিন রয়েছে। তাছাড়া এতে প্রচুর ভিটামিন সি থাকায় ওজন বাড়তে বাধ্য। বিভিন্ন রান্নায় একটু বেশি করে আলু রাখুন।

 

   ওজন বাড়ানোই আপনার জীবনের লক্ষ্য হলে খাবারের চার্টে যোগ করুন পিনাট বাটার। এক চামচ পিনাট বাটার নিজের স্মুদি, মিল্ক শেকে মিশিয়ে কিংবা টোস্টে মাখিয়ে খেয়ে নিন। এই অভ্যাসে ওজন বাড়বে।

 

  আপনি কি জানেন? ১০০ গ্রাম বাদামে রয়েছে ৫০০ থেকে ৬০০ ক্যালোরি। এর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, ভিটামিন ই-এর মতো পুষ্টি উপাদান শরীরের গ্রোথ বাড়াতে সাহায্য করে।

 

   ওজন বাড়ানোর জন্য আরেকটি খাবার ডিম। এতে থাকা প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন ডি এবং স্বাস্থ্যকর কোলেস্টেরল আপনার মাসল বাড়ানো এবং মজবুত করার ক্ষেত্রে সাহায্য করে। এতে রয়েছে উচ্চমানের প্রোটিন এবং ভালো ফ্যাট। একটি ডিমে ৭৫ ক্যালোরি এবং ৬ গ্রাম প্রোটিন রয়েছে।

 

   ওজন বাড়াতে চিজ বা পনির জাতীয় খাবারের বিকল্প নেই। মাত্র ১০০ গ্রাম চিজে আপনি সহজেই পাবেন ৪০০ ক্যালোরি এবং ভিটামিন। এ ছাড়া ফ্যাট, মিনারেল, প্রোটিন, ক্যালসিয়াম সমৃদ্ধ হওয়ায় ওজনও বাড়ে খুব সহজে। তাই ঘরোয়া স্যান্ডউইচ, পাস্তা কিংবা পিত্জার মতো খাবারে যুক্ত করুন চিজ।

 

  ওজন বাড়ানোর অন্যতম খাবার কলা। বারো মাসি এই ফলটি আপনার ওজন বাড়ানোর কাজে সাহায্য করার পাশাপাশি দেহের শক্তি বাড়ায়। এতে আছে পটাশিয়াম, কার্বোহাইড্রেট এবং অন্যান্য পুষ্টি উপাদান। একটি মাঝারি আকারের কলায় ১২০ ক্যালোরি রয়েছে।

সর্বশেষ খবর