শুক্রবার, ২ মার্চ, ২০১৮ ০০:০০ টা
খুন্তি-কড়াই

রান্নার টুকটাক

রান্নার টুকটাক

ছবি : ইন্টারনেট

গৃহস্থালির কাজে মাঝে মধ্যেই ছোটখাটো ঝামেলা পোহাতে হয়। বিশেষ করে রকমারি রান্নাবান্নায় প্রতিদিনই তো এ ধরনের সমস্যা পোহাতে হয়। যত আয়োজন সবই বৃথায় পরিণত হয়। অথচ সামান্য বুদ্ধি খাটালেই এসব সমস্যা সমাধান করা যায় নিমিষে। জেনে নিন তেমন কিছু টিপস—

 

তরকারিতে ভুলে জিভ জ্বলানো লবণ দিয়ে ফেললেও চিন্তার কিছু নেই। তরকারির মধ্যে একদলা লবণ বাদে মাখানো ময়দা ছেড়ে দিন। রান্না শেষে ময়দার দলাটি তুলে ফেললে লবণের মাত্রা স্বাভাবিক হয়ে গেছে।

রান্নার সময় পাত্রের চারপাশে গরম তেল বাইরে ছিটকে পড়া থেকে রেহাই পেতে সামান্য পরিমাণ লবণ আশপাশে ছিটিয়ে দিন।

অনেক সময় পোলাও রান্নার পর বেশি নরম হয়ে যায়। এই সমস্যায় পরিষ্কার শুকনো তোয়ালে বিছিয়ে তার ওপরে পোলাওগুলো ঢেলে কিছুক্ষণ অপেক্ষা করে দেখুন। একটু পরে ঝরঝরে হয়ে যাবে।

নেতিয়ে যাওয়া লেটুস পাতা তরতাজা করতে আলু কুচির সঙ্গে ঠাণ্ডা পানিতে ছেড়ে দিন। কিছুক্ষণ অপেক্ষার পর দেখবেন লেটুস পাতা তরতাজা হয়ে উঠেছে।

অনেক সময় দুধ জ্বালাতে গিয়ে টের পান নষ্ট হয়ে গেছে। এমন আশঙ্কা এড়াতে জ্বাল দেওয়ার আগে সামান্য পরিমাণ খাওয়ার সোডা মিশিয়ে দিন।

পিয়াজের স্বাদ ও গন্ধ টাটকা পেতে ভাজি করার আগে ধুয়ে কুচি কুচি করে কেটে দুধে ভিজিয়ে রাখুন।

নিজ হাতে দই বানানোর ইচ্ছা। কিন্তু একটু এদিক-ওদিক হলে সব চেষ্টা বৃথা। কিন্তু নিশ্চিন্তে দই জমাতে দুধে এক চা চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে দিন।

  ময়দার তৈরি খাবার তেলে ভাজার আগে তেলে এক চিমটি লবণ ছড়িয়ে দিন, তেল খরচ কমে যাবে।

  যতই যত্ন করে রুটি বানান না কেন, তবু শক্ত হয়ে যায়। তাই এবার থেকে আটার রুটি বানাতে পানির সঙ্গে সামান্য তেল দিন, রুটি নরম হবে।

  পরিষ্কার কাপড় দুধে ভিজিয়ে নিংড়ে পাউরুটি বা স্যান্ডউইচ মুড়ে রাখলে বেশি সময় নরম থাকবে।

♦  মাংস সেদ্ধ হতে দেরি হলে কয়েক দানা মেথি অথবা কয়েক টুকরো কাঁচা পেঁপে রান্না করা মাংসে দিয়ে দিন, সেদ্ধ হতে সময় নেবে কম।

সবজির ঝোল ঘন হচ্ছে না, দুই চামচ কর্নফ্লাওয়ার গুলে মিশিয়ে দিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর