শুক্রবার, ৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা
জেনে রাখুন

ইন্টারভিউর প্রস্তুতি

মোহাম্মদ সুজন

ইন্টারভিউর প্রস্তুতি

ছবি : মঞ্জুরুল আলম

ইন্টারভিউ দিতে যাওয়ার আগে কম কথা বলুন। পেপারস গুছিয়ে নিন আগে থেকেই... শেষ থেকে শুরুর টাইমলাইন ধরে...

 

  ইন্টারভিউর পোশাকটা আপনি কোন ধরনের চাকরির পরীক্ষা দিতে যাচ্ছেন, তার ওপর নির্ভর করে। যদি চাকরিটা প্রবেশ স্তরের হয়ে থাকে, তবে আপনাকে অতটা ফিটফাট না দেখালেও চলবে। কিন্তু তার মানে এই নয় যে, একেবারে অগোছালোভাবে যাবেন। পোশাকে মার্জিত ভাবটা অবশ্যই রাখতে হবে।

 

  চাকরির ইন্টারভিউর জন্য যে ‘কারিকুলাম ভিটে’ বা বায়োডাটাটি আপনি জমা দিয়েছিলেন তার দু-তিনটে ফটোকপি সঙ্গে রাখুন। পাসপোর্ট এবং স্ট্যাম্প সাইজ ছবি ও গ্লু-স্টিকও সঙ্গে রাখুন, কাজে লাগতে পারে।

 

  নিজেকে পেশাদারি প্রমাণ করতে চাইলে কাগজপত্র ব্যাগপ্যাকে বা খোলাভাবে না রেখে একটা পোর্টফোলিও বা ফাইলে রাখুন।

 

  আপনার ডাক আসতে আরও কয়েক ঘণ্টা বাকি! একটু বাইরে থেকে ঘুরে আসুন। চাইলে এক কাপ চা বা কফি খান। লাঞ্চের সময় হলে হালকা লাঞ্চ সেরে নিন। ভুলেও ভরপেট নয়। রিল্যাক্সিং কিছু নিয়ে ব্যস্ত থাকুন। কোনো রকম কাল্পনিক কোনো চিন্তা-ভাবনার সাগরে ডুব  দেবেন না। সব কিছু থেকে নিজেকে বিচ্যুত রাখুন।

 

  ওভার-স্মার্টও হবেন না, আবার খুব বেশি বিনয়ী হবেন না। নিজের দুর্বলতা ঢেকে ফেলুন সঠিকভাবে নিজেকে প্রদর্শনের মাধ্যমে। তার (পরীক্ষকের) স্ট্র্যাটেজি আগে থেকে ভবুন।

 

  যদি ইন্টারভিউ সেশনের আগে আপনাকে কোনো ফর্ম ভর্তি করতে হয়, সেখানে কিছু প্রশ্ন থাকে, যেমন- কেন এই কোর্সে ভর্তি হতে চান? ইত্যাদি। তবে ভেবে বিশ্বাসযোগ্য উত্তর দিন।

 

  ইন্টারভিউর ঘরে প্রবেশের আগে, আশপাশের পরীক্ষার্থীদের দেখে বা যারা বেরিয়ে আসছেন তাদের দেখে প্রভাবিত হবেন না। নিজেকে শান্ত রাখুন। ইন্টারভিউর এই সময়টুকু কোনো ফোন কল ধরবেন না।

 

  ঘরে প্রবেশের আগে সেল ফোন বন্ধ করে নিন। প্রবেশ করার সঙ্গে সঙ্গে সৌজন্য বজায় রাখুন। যদি ইন্টারভিউ বোর্ডের কেউ বসতে না বলেন, জিজ্ঞেস করুন যে আপনি বসতে পারেন কি না, তারপর বসুন।

 

  আলোচনা চলাকালীন নিজেকে আত্বপত্যয়ী রাখুন। ইন্টারভিউ দিতে যাওয়ার আগে কিংবা যাওয়ার কথা উঠলেই কেমন হাত-পা সিঁটিয়ে যায়। এটা কিছুই নয়, নিজেকে শক্ত রাখুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর