শুক্রবার, ৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা
চুলচর্চা

বসন্তে চুলের পরিচর্যা

নূরজাহান জেবিন

বসন্তে চুলের পরিচর্যা

ছবি : নেওয়াজ রাহুল ও আকাঙ্খাস গ্ল্যামার ওয়ার্ল্ড

তাপমাত্রা এখন হালকা গরম ও হালকা শীতের দখলে। পাল্টে যাওয়া ঋতুতে ঝলমলে আর প্রাণবন্ত চুল পেতে প্রয়োজন সঠিক চুলচর্চা। ষড়ঋতুর দেশ হলেও গরম এবং ঠাণ্ডা দুই আবহাওয়াই অনুভূত হয়। পরিবর্তনের সঙ্গে সঙ্গে পাল্টে যায় সৌন্দর্যচর্চার ধরনও। ঋতুর সন্ধি সময়ের এই প্রভাব ব্যাপকভাবে পরিলক্ষিত হয় ত্বক ও চুলে। এই দিনগুলোতে ত্বকের পাশাপাশি চুলেরও প্রয়োজন হয় বিশেষ যত্নের।

 

এ প্রসঙ্গে শোভন মেকওভার স্কিন স্টুডিও-এর বিউটি এক্সপার্ট শোভন সাহা বলন, এই ঋতুতে গরম পড়তে শুরু হওয়ায় মাথার ত্বক ঘামতে শুরু করে। এতে চুল স্যাঁতসেঁতে হয়ে পড়ে এবং দ্রুত ময়লা হয়ে যায়। এই অবস্থা থেকে রক্ষা পেতে চুল ময়েশ্চার করার পাশাপাশি ঝরঝরে ও পরিষ্কার রাখাটাও জরুরি। তবে পরিষ্কার রাখতে গিয়ে ঘন ঘন শ্যাম্পু করতে যাবেন না যেন। এতে চুল স্বাভাবিক তৈলাক্ততা হারাবে এবং আরও রুক্ষ হয়ে পড়বে। চেষ্টা করুন চুলে যাতে ধুলা-ময়লা কম পড়ে। প্রয়োজনে বাইরে বের হওয়ার সময় মাথায় স্কার্ফ ব্যবহার করুন।’

 

শীতে কমবেশি সবাই খুশকিতে আক্রান্ত হন।  তাই গরমের শুরুতেই খুশকি থেকে মুক্তি পেতে শ্যাম্পু করার আগে মাথার ত্বকে হালকা গরম তেল ম্যাসাজ করে নেবেন। মেথি ও লেবুর রসও খুশকি দূর করতে বেশ সহায়ক। তবে লেবুর রস বা অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু লাগালে অবশ্যই চুল ভালো করে ধুয়ে নিয়ে কন্ডিশনার লাগিয়ে নেবেন। এগুলো মাথার ত্বক ও চুল শুষ্ক করে ফেলে। ভেজা চুল যত তাড়াতাড়ি সম্ভব ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। এ ক্ষেত্রে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো। একান্ত ব্যবহার করতে চাইলে স্বাভাবিক তাপমাত্রায় চুল শুকিয়ে নিন। হিট দেবেন না।

 

চুলের যত্নে হেয়ার প্যাক

গরমকালে রোদ থেকে বাঁচাতে চুলের প্রয়োজন অতিরিক্ত আদর। নানা ধরনের হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। দুইটা ডিমের কুসুম এবং দুই টেবল চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। পুরো চুলে লাগিয়ে ৫ মিনিট ম্যাসাজ করুন। শাওয়ার ক্যাপ পরে আধঘণ্টা রেখে মাইল্ড শ্যাম্পু এবং ঠাণ্ডা পানি দিয়ে চুল পরিষ্কার করে নিন।

 

চুলকে গভীরভাবে নারিশ করতে হট অয়েল ম্যাসাজের বিকল্প নেই। আর যেহেতু এই সময়, দু’এক দিন পর পরই শ্যাম্পু করা প্রয়োজন, তাই তেল না লাগালে, চুল রুক্ষ হয়ে যাওয়াই স্বাভাবিক। তাই একদিন অন্তর অন্তর রাতে বা শ্যাম্পু করার এক ঘণ্টা আগে মাথায় ক্যাস্টর অয়েল হালকা গরম ম্যাসাজ করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর