শুক্রবার, ৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

চনমনে সারা দিন

সাইফ ইমন

চনমনে সারা দিন

ছবি : মঞ্জুরুল আলম

  যতই ব্যস্ততায় দিন কাটান, দিনের শুরুটা করুন ব্যায়ামের মাধ্যমে। ব্যায়াম আমাদের শরীরে ‘হ্যাপি হরমোন’ ছড়ায় এবং এনার্জিও থাকে তুঙ্গে।

 

  যতই ব্যস্ত সময় পার করুন না কেন পর্যাপ্ত পানি পান করতে ভুলবেন না। দেহে পানির পরিমাণ কমে গেলে ডিহাইড্রেটেড দেখা দেয়। ফলত, ক্লান্তি ভাব চলে আসে। এমনটাই জানাচ্ছেন সমীক্ষা করা বিশ্বের বাঘা বাঘা বিশেষজ্ঞ। ডিহাইড্রেটেডের ফলে শরীরে রক্ত সঞ্চালন কম এবং প্রয়োজনীয় পুষ্টির অভাব দেখা দেয়।

 

  দিনের শুরুতে হয়তো তাড়াহুড়া করে সকালের নাস্তার কথা ভুলে যান। এমনটা আপনাকে শুধু ক্ষুধার্তই রাখে না, রাজ্যের সব ক্লান্তি ভর করে আপনার শরীরে। এ ছাড়া সঠিক নাস্তা সেটাই যাতে কার্বোহাইড্রেড, প্রোটিন এবং ফ্যাটের কম্বিনেশন রয়েছে। এ জন্য সকালে উঠে এক গ্লাস দুধের সঙ্গে দুটো টোস্ট এবং ডিম খেতে পারেন। সঙ্গে রাখুন যে কোনো একটি মৌসুমি ফল।

 

  শরীরে আয়রনের অভাবে পেশিগুলো পর্যাপ্ত অক্সিজেন পায় না। ফলত হতে পারে অ্যানিমিয়াও-এর মতো সমস্যা। খাবারের তালিকায় সবুজ শাক-সবজি, ডিম, বাদাম ইত্যাদি খাবার রাখতে পারেন।

 

  শুধু ক্যারিয়ার নিয়ে ব্যস্ত থাকলেই চলবে না! অফিস যেমন জরুরি, তেমনই জরুরি স্বাস্থ্য। চাই কাজের মাঝে একটু বিরতি। ছুটি নিয়ে দিয়ে দিন ছোট্ট ট্রিপ। শরীর ও মন দুটোই ফ্রেশ থাকবে।

 

  অ্যালকোহল ড্রিঙ্কস শরীরে ‘অ্যাড্রেনালিন রাশ’ করে। ফলত ঘুমের ব্যাঘাত ঘটে। তাই অ্যালকোহল এবং ধূমপানকে পুরোপুরি না বলুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর