শিরোনাম
শুক্রবার, ৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

রেসিপি

সুস্বাদু খাবার মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। ভিন্ন খাবারের স্বাদ। রেসিপি প্রদান করেছেন অস্ট্রেলিয়ান হাইকমিশনের চিফ শেফ ‘মামুন চৌধুরী’।

রেসিপি

মামুন চৌধুরী : রন্ধন শিল্পী

চিকেন এস্টেক

উপকরণ

মুরগির মাংস ১ কেজি, অলিভ অয়েল ৫ চা চামচ, কালো গোলমরিচ গুঁড়া ৪ চা চামুচ, লালমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ মতো, লেবুর রস ৪ চা চামচ, টক দই ১ কাপ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে মুরগির মাংস পছন্দমতো কেটে নিন। এরপর টক দই, গোলমরিচ গুঁড়া, লেবুর রস, লবণ ও মরিচ গুঁড়া মেখে ৩০ মিনিট ফ্রিজে রাখুন, তারপর ফ্রাইপেনে মাঝারি আগুনে তেল গরম করে তাতে মুরগির মাংস দিয়ে লাল করে ভেজে নামিয়ে ধনেপাতা কুচি ছিটিয়ে সাইডে টক দই দিয়ে পরিবেশন করুন চিকেন এস্টেক।

 

 

ফিশ কাবাব

উপকরণ

লবণ ও লেবুর রসে মাখানো কোরাল মাছের ফিলে ৮ পিস, কাবাব মসলা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, তন্দুরি মসলা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ২ চা চামচ, আদা, রসুন বাটা ১ চা চামচ, বেরেস্তা ২ চা চামচ, টক দই ২ চা চামচ, কর্নফ্লাওয়ার ২ চা চামচ, তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে মাখানো মাছের ফিলে, কাবাব মসলা, গরম মসলা গুঁড়া, কাঁচামরিচ বাটা, তন্দুরি মসলা, পিয়াজ বাটা, আদা, রসুন বাটা, বেরেস্তা, টক দই, কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার মাখানো মাছের ওপর ব্রাশ দিয়ে তেল ব্রাশ করে নিন। চুলায় একটি গ্রিলের তাওয়াতে তেল দিন, তেল গরম হলে মাখানো মাছের ফিলে দিয়ে এপিঠ-ওপিঠ ভালো করে গ্রিল করে পরিবেশন করুন।

 

বিফ ম্যাংগো কাবাব

উপকরণ

গরুর মাংস ৫০০ গ্রাম, সয়াবিন তেল ৪ চা চামচ, সয়া সস ৫ চা চামচ, আদা কুচি ৩ চা চামচ, গোলমরিচ গুঁড়া ২ চা চামচ, চিনি ২ চা চামচ, পাকা আম কিউব পরিমাণমতো, কাবাব কাটি পছন্দমতো।

প্রণালি

প্রথমে গরু বা খাসির মাংস কিউব করে কেটে সয়া সস, আদা কুচি, লবণ, গোলমরিচ গুঁড়া, চিনি মেখে ৩০ মিনিট ফ্রিজে রাখুন। তারপর কাবাব কাটিতে আম ও মাংস গেঁথে ফ্রাইপেনে তেল গরম করে অল্প আগুনে ৫ মিনিট এপাশ-ওপাশ লাল করে ভেজে নামিয়ে পরিবেশন করুন বিফ ম্যাংগো কাবাব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর