শুক্রবার, ২৩ মার্চ, ২০১৮ ০০:০০ টা
ত্বকচর্চা

প্রতিদিন অন্তত ৫ মিনিট

প্রাণবন্ত ত্বকে প্রতিদিন পাঁচ মিনিটই যথেষ্ট। রূপ রুটিনে যোগ করুন মৌসুমি ফল ও স্বাস্থ্যকর শাক-সবজি...

মোহাম্মদ সুজন

প্রতিদিন অন্তত ৫ মিনিট

মডেল : তাজিয়া, ছবি : মঞ্জুরুল আলম

ঋতুচক্রে ঘুরেফিরে উষ্ণতা এসে হাজির। উষ্কখুষ্ক ত্বক প্রাণবন্ত ও সতেজ করে তুলতে প্রতিদিন পাঁচ মিনিটই যথেষ্ট। প্রতিদিনের ত্বকচর্চায় তো বটেই, ঘুমানোর আগে ঘরোয়া উপকরণ দিয়ে অল্প সময় ব্যয় করেই পেতে পারেন প্রাণবন্ত ত্বক। আর সৌন্দর্যচর্চার বিশেষ রুটিন বানানো যায় মৌসুমি ফল, ঘরে থাকা ভেষজ উপাদান, সবজি বা শস্য দিয়েই।

 

এ প্রসঙ্গে ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক এবং বিশিষ্ট রূপ বিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘রূপচর্চার সবচেয়ে উপকারী উপাদান হলো মৌসুমি ফল। শীত শেষ হয়ে বসন্তেরও এখন বিদায় নেওয়ার পালা। আগত দহন দিনের মৌসুমি ফলই হতে পারে বিউটি এক্সপেরিমেন্টের প্রধান উপকরণ।’

 

♦ তরমুজের রসের সঙ্গে দুই ফোঁটা মধু, ব্যাস ত্বকের শুষ্কতা কাটাতে এতটুকুই যথেষ্ট। তৈলাক্ত ত্বকের অধিকারী হলে মধুর বদলে নিতে পারেন লেবুর রস।

 

♦  ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গরমের আরামের বাঙ্গির জুড়ি নেই। ত্বকের তৈলাক্ততা কাটাতে বাঙ্গির পেস্টের সঙ্গে টক দই যোগ করে নিতে পারেন।

 

♦  অনেকেই মাল্টা বা কমলার শাঁস ব্যবহার করেন। শুষ্ক ত্বকে কমলা, লেবু বা মাল্টা এড়িয়ে যাওয়াই ভালো। এর পরিবর্তে বেছে নিন ডাবের পানি।

 

♦  কচি শাঁসের সঙ্গে কাঁচা দুধ আর মধু মেশানো প্যাক অ্যান্টি এজিং মাস্ক হিসেবে বিখ্যাত। এটি ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করে, বলিরেখা কমায়।

 

♦  রাতে ঘুমানোর আগে পাতলা আলুর স্লাইস গালে, চোখে দিয়ে শুয়ে থাকলে যে প্রশান্তি হয়, তা দ্বিগুণ হবে যদি পেস্টের সঙ্গে টক দই বা মধু মিশিয়ে নিতে পারেন।

 

♦  টমেটো ও গাজরের রসের বিটা ক্যারোটিন মুখের সজীবতা ফিরিয়ে আনতে রাতারাতি কাজ করবে। আর ক্লিনজার হিসেবে শসার রস ও মধুর মিশ্রণের গুণের কথা তো জানেনই সবাই।

 

টিপস...

♦ প্রতিদিন আলাদা শরবত খাওয়া ভালো। কমলা, কাঁচা আম বা লেবুর মতো মৌসুমি ফলগুলো রাখতে পারেন।

 

♦ টক-মিষ্টি ফল মিশিয়ে তৈরি সালাদ রুচি বাড়ায়। পুষ্টিও নিশ্চিত করে।

 

♦ রাতে এক কাপ দুধ বা রায়তা খাওয়ার চেষ্টা করুন। দুটিই ত্বক ভালো রাখতে কাজ করে।

 

♦ শরীরে মিনারেল জোগাতে খেজুর খুব ভালো উৎস। প্রতিদিন দুই-একটা খেজুর শরীরকে সতেজ রাখবে সারা দিন।

 

♦ যে কোনো বেলায় একটা সবজির উপকরণ থাকা চাই। ডাল দিয়ে রান্না করা শাক বা সবজিও পুষ্টি ও পানির ভালো উৎস।

 

♦ প্রতিদিনের হজম প্রক্রিয়া স্বাভাবিক মানেই সুস্থ ত্বক। মাসজুড়ে যা-ই খাবেন, খেয়াল রাখবেন যেন হজমে ব্যাঘাত না ঘটে। ত্বক নষ্ট হতে শুরু করার প্রধান কারণই তো এটি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর