শুক্রবার, ২৩ মার্চ, ২০১৮ ০০:০০ টা
জেনে রাখুন

দূরে থাক অলসতা

ফ্রাইডে ডেস্ক

দূরে থাক অলসতা

মডেল : বৃতি, ছবি : মঞ্জুরুল আলম

একই কাজ প্রতিদিন করাটা বিরক্তির বটে। তবে আলসেমি আনা ঠিক নয়। বোদ্ধারা মনে করেন, ‘জীবনে সজীবতা নেই বলে আমরা পেশাজীবনে যেমন আলস্য দেখাই, তেমনি ব্যক্তিজীবন হয়ে উঠেছে বর্ণহীন। জীবনকে রঙিন করে তুলতে আলসেমি ঝেড়ে হয়ে ওঠা প্রয়োজন প্রাণবন্ত।

 

♦  শুরুতেই বড় কিংবা কঠিন কিছুকে অভ্যাস হিসেবে তৈরি করা বেশ কঠিন। শুরু করুন সহজ কিছু দিয়ে। আজই ১০ মিনিট কিংবা ১ কিলোমিটার দৌড়ান।

 

♦  পুরনো যা অভ্যাস আছে, যা কাটানোর জন্য নতুন অভ্যাস গড়ে তুলতে হয়। পুরনোকে পেছনে ফেলে নতুন অভ্যাস গড়ে তুলুন। যেমন- লিফটে না চড়ে সিঁড়ি দিয়ে হাঁটুন কিংবা পুরো পত্রিকা মনোযোগ দিয়ে পড়ুন। আজই শুরু করুন।

 

♦  নিজেকে আমরা কতই-না অনুপ্রেরণা দিয়ে থাকি। কালই দৌড়ানো শুরু করব এমন কত কমিটমেন্ট! শরীর ও মনকে সুস্থ রাখতে প্রতিদিনের কাজ প্রতিদিন করুন।

 

♦  নিজের দোষ নিয়ে যত ভাববেন, ততই আপনি ডুবে যাবেন। নিজের ওপর দোষ দিতে থাকলে আত্মবিশ্বাস কমে যায়। এসব নিয়ে না ভেবে সমাধানে মনোযোগ দিন।

 

♦  প্রতিদিনের কাজ রুটিন অনুযায়ী করার চেষ্টা করুন। এ জন্য ছোট একটি কাগজের টুকরোতে লিখে নিন। সেই কাজগুলো সারা দিন ধরে করে ফেলুন।

 

♦  প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই নিজের বিছানা গুছিয়ে বাড়ি থেকে বের  হোন। দিনে পর্যাপ্ত পানি পানের অভ্যাস করুন।

 

♦  কাজের প্রকৃতির গুরুত্ব বুঝে কাজ ভাগ করতে পারেন, এতে অলসতা কাটানো সম্ভব। যে কোনো অভ্যাস গড়ে তুলতে অন্তত তিন সপ্তাহ সময় দিন। টানা ২১ দিন কোনো কাজ করুন, অভ্যাস হয়ে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর