শুক্রবার, ২৩ মার্চ, ২০১৮ ০০:০০ টা
জেনে রাখুন

ফ্যাশনে যত ভুল

নূরজাহান জেবিন

ফ্যাশনে যত ভুল

সুন্দর ড্রেস আর এক্সেসরিজে নিজেকে সাজিয়ে তুলবে ফ্যাশন। কিন্তু ফ্যাশন নিয়ে ভাবতেই আমরা অনেকেই নিজের অজান্তেই ভুল করে বসি। ফলে হতে হয় হাসির পাত্র।

 

দেশি-বিদেশি ফ্যাশনে নিজেকে সাজাতে কে না ভালোবাসেন। ফ্যাশন বোদ্ধারা ইন্টারনেট এবং ম্যাগাজিনগুলোতে তুলে ধরছেন নিত্যনতুন ট্রেন্ড। তাতে মজে উঠতে চান অসংখ্য ফ্যাশনপ্রেমী। তবে, ফ্যাশন মানেই তো আর গাদা গাদা মেকআপ নয়। ফ্যাশন করতে গিয়ে আমরা অনেকেই ভুল করে থাকি। ফলে হতে হয় হাসির পাত্র। জেনে নেওয়া যাক ফ্যাশনের ভুলগুলো।

 

প্রচুর গহনা : বাইরে বেড়াতে গেলেই কী এত এত গহনা পরতে হবে, এমনটা ঠিক নয়। আপনার পোশাক আর সাজের সঙ্গে যতটুকু গহনা প্রয়োজন ঠিক ততটুকুই পরুন। নিজেকে চলতে-ফিরতে জুয়েলারি দোকান বানিয়ে লাভ কী!

 

সবার জন্য সব নয় : কথায় রয়েছে, যা পেয়েছেন তার সদ্ব্যবহার করুন। কিন্তু কতটা নিজের জন্য প্রয়োজন তা আমরা অনেকেই বুঝতে পারি না। বুকের খাঁজ বা শরীরের ভাঁজ দেখানো বা খুব ছোট টপ পরে বের হলেই সব সময় নিজের আবেদন বাড়ে না। উল্টো ফ্যাশন সেন্স নিয়েই হাসাহাসি করবে লোকজন। টাইট ফিটিংস বা বেশি খোলামেলা পোশাক তো আর সবার জন্য নয়। এটাও বুঝতে হবে।

 

মিসফিটে ফিট হওয়া : যে পোশাকে আপনাকে অশ্লীল লাগছে না কিন্তু বেমানান লাগাতে পারে সেই পোশাক যতই ইভেন্ট ফ্রেন্ডলি হোক, এড়িয়ে চলুন। ঢলঢলে গাউন বা টাইট ফ্রকে সবাইকে মানায় না। এক্ষেত্রে যদি কোনো ইন্দো-ওয়েস্টার্ন পোশাক বেছে নিতে পারেন। বেমানান লাগবে না।

 

উপলক্ষ মাথায় রাখুন : কখন, কার বাড়িতে, কী অনুষ্ঠানে যাচ্ছেন— এটা সব সময় মাথায় রাখবেন। এমনকি মাথা থেকে পা পর্যন্ত পুরো সাজটা খুঁটিয়ে দেখে নিন বের হওয়ার আগে। সমুদ্রের ধারে পাতলা শিফন শাড়ি পরে ঘুরলে ফ্যাশন সেন্স নিয়ে প্রশ্ন উঠতেই পারে!

 

ঠিকঠাক মেকআপ : মেকআপের ব্যাপারে আমরা অনেকেই জ্ঞান রাখতে পারি না। হালকা মেকআপই ঠিক আছে কিন্তু দিনের বেলা বাড়িতে প্যানকেক লাগিয়ে ঘোরাফিরা করেন, তাহলে তার সম্পর্কে আর কী-ই বা বলার থাকতে পারে। মন ভালো নেই বা অনীহায় ফর্মাল ফাংশনে কেউ যদি এক্কেবারে নো-মেকআপ লুকে হাজির হন, সেটাও ভীষণ অদ্ভুত লাগবে। নষ্ট হবে গেটআপ।

 

জুতসই জুতা : জুতার ব্যাপারে আমরা বেশ অনীহা প্রকাশ করি। কিন্তু যদি এমন কোনো জুতা পরে বাইরে যাই, যাতে খুব একটা কমফর্টেবল নয়, তাহলে পুরো ফ্যাশনটাই যাবে জলে।

হাই হিল পরে বার বার পা মচকানো বা টাইট জুতা পায়ে ফোস্কা পরার চেয়ে বরং ফ্যাশন না করাই ভালো।

 

বয়স ভাবুন : বয়সের সঙ্গে সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। কিন্তু অনেকেই তা মানতে নারাজ। তাই চল্লিশের পর মধ্য কুড়ির ফ্যাশন স্টেটমেন্ট ফলো করে অন্যের হাসির খোরাক হয়ে ওঠেন তারা। এমন পরিস্থিতি এড়াতে বয়স বুঝে ফ্যাশন স্টেটমেন্ট বেছে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর