শুক্রবার, ২৩ মার্চ, ২০১৮ ০০:০০ টা

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে যোগাসন

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে যোগাসন

ছবি : ইন্টারনেট

বয়স বেড়েছে, কিন্তু বাড়েনি ত্বকের বার্ধক্যতা। শরীরের গড়ন, ত্বকের  উজ্জ্বলতা, ফিটনেস সবকিছু একদম আগের মতো ধরে রাখতে চাই ব্যায়াম। বেশিরভাগ সেলিব্রেটিই নিয়মিত যোগাসন করেন এবং প্রত্যেকেই মনেপ্রাণে বিশ্বাস করেন, সুস্থ শরীর ও গ্লোয়িং ত্বকের গোপন রহস্য এই যোগাসন। রইল টিপস...

 

♦ প্রথমে মেঝেতে পা দুটো সোজা করে বসুন। তারপর পা দুটো একটু ফাঁক করে ডান হাত দিয়ে ডানদিকের পা মুড়িয়ে রাখুন বাঁ দিকের থাইয়ে। তারপর বাঁ হাত দিয়ে বাঁ দিকের পা মুড়িয়ে রাখুন ডানদিকের থাইয়ে। এবার হাত দুটো থাকবে দুটো হাঁটুর ওপর। চাইলে যে কোনো মুদ্রাও হাতে করতে পারেন। এভাবে ৫ মিনিট বসুন। ধীরে ধীরে গভীরে শ্বাস নিন ও শ্বাস ছাড়ুন। একদম সোজাভাবে বসবেন। পিঠ সোজা রাখবেন।

 

♦ প্রথমে মাটিতে সোজা হয়ে শুয়ে হাত রাখুন কোমরের পাশে। তারপর হাত মাটিতে রেখে পা উপরে তুলুন। পা একদম সোজা তুলে দিন। হাত মাটিতেই থাকবে। তারপর হাতের ওপর ভর দিয়ে, পা মাথার দিকে ধীরে ধীরে নিয়ে হাত দুটো দিয়ে কোমর ধরুন। কোমরও উপরে উঠবে। পায়ের পাতা একদম মাথার পেছন দিকে গিয়ে ঠেকবে। এভাবে পা যত উপরে তুলবেন কোমরও উঠবে। আর তখনই হাত দিয়ে কোমর ধরবেন। দীর্ঘ শ্বাস নিন। তারপর ধীরে ধীরে প্রথমে কোমর নামবে। তারপর পা দুটো নামান। কোমর নামানোর সময় ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। এটা ধীরে ধীরে করবেন। কোনো তাড়াহুড়ো নয়।

 

♦ মাটিতে সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর পা দুটো একটু ফাঁক করে রাখুন। হাত দুটোও একটু ছড়িয়ে রাখুন। চোখ বন্ধ করুন। আর ধীরে ধীরে শ্বাস নিন ও শ্বাস ছাড়ুন।  শরীর ও মনকে পুরোপুরি রিলাক্স দিন। ১০ থেকে ১২ মিনিট এভাবে  শুয়ে থাকুন। এটা খুব সহজ আসন তাই যে কেউ করতে পারে। সমস্যা নেই।

সর্বশেষ খবর