শুক্রবার, ২৩ মার্চ, ২০১৮ ০০:০০ টা
অন্দরমহল

অন্দরে মৃৎশিল্প

সাইফ ইমন

অন্দরে মৃৎশিল্প

ক্রিয়েটিভ এবং এক্সক্লুসিভ। মাটির তৈজসপত্র অন্দরে আনে বৈচিত্র্য। শৌখিন মানুষের ঘরজুড়ে থাকে মৃৎশিল্পের তৈরি শোপিস।

 

ছোট-বড় মাটির বা সিরামিকের আসবাব শুধু ঘরের সৌন্দর্য বাড়ায় না, আভিজাত্যও প্রকাশ পায়। দাম কম হওয়ায় ইনডোর প্ল্যান্ট থেকে শুরু করে আলমারির শোপিস— সবকিছুতে থাকে আলাদা কিছু শৈল্পিক আবহ। রইল পরামর্শ...

 

মাটি বা সিরামিকের আসবাব সাধারণত তৈরি করা হয় বিভিন্ন ধরনের লোকজ সংস্কৃতির আদলে, পশু ও পাখির নকশায় এবং মাটির প্রতিটি তৈজসপত্রে থাকে নানা রঙের খেলা। এ ধরনের শৌখিন আসবাব দেশীয় মোটিফে নান্দনিক করে ক্রেতাদের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে বিভিন্ন ফ্যাশন হাউস। গতানুগতিক ধারার বাইরে নানা রকম ভাস্কর্যও দেখা যায় মৃৎ শিল্প কালেকশনে।

‘মাটির স্পর্শ মনকে প্রশান্ত করে তোলে। এ জন্যই বাড়তি কোনো আসবাব ঘরে না রেখে মাটির তৈরি পটারি, সরা, কলস দিয়ে ঘর সাজালে চোখে মিলবে প্রশান্তি। আর চোখের প্রশান্তি মনকেও শান্ত করে তোলে বলে মনে করেন রঙ বাংলাদেশ-এর কর্ণধার সৌমিক দাস।

 

চৈত্রের ক্ষরতাপ জানান দিচ্ছে গ্রীষ্মের তাবদাহ! এমন সময় ঘরে শীতল পরশ এনে দিতে পারে মাটির তৈরি আসবাব। এ জন্য ঘরের বিভিন্ন কর্নারে রাখা যেতে পাড়ে মাটির পটারি। বিভিন্ন আকৃতির মাটির পটারিতে নানা ধরনের ফুল এবং ইনডোর প্লান্ট করে ঘরে এনে দিতে পারেন সবুজের ছোঁয়া। তবে বসার ঘরের এক কোনায় রাখতে পারেন টেরাকোটার কাজ করা পোড়ামাটির টব। এতে গাছ রাখবেন না, খালি রাখলেই মানাবে। চাইলে সঙ্গে রাখতে পারেন নানা ধরনের গাছ, বড় গাছের গুঁড়ি ও মাটির তৈরি শিল্পকর্ম। টেবিল বা সোফার পাশে মাটির পুতুল, খেলনা, মোমদানি, ল্যাম্প অথবা ফুলদানি রাখতে পারেন। এতে খুব সহজেই অতিথির দৃষ্টি কাড়বে এবং আপনার রুচিবোধ প্রশংসিত হবে। ছোট বড় পটারি দিয়ে সাজাতে পারেন সিঁড়ি ঘরকে। প্রবেশ পথের মুখে মাটির তৈরি ছবির ফ্রেম বা আয়না। আজকাল বাজারে মাটির তৈরি অনেক সুন্দর সুন্দর শোপিস পাওয়া যায়, তা দিয়ে সাজাতে পারেন আপনার আড্ডার মহল।

শুধু বসার ঘরেই নয় বরং খাবারের টেবিলেও থাকা চাই দেশীয় আমেজ, এ ক্ষেত্রে খাবার পরিবেশনে মাটির বাসনের বিকল্প কিছু নেই। মাটির থালা, বাটি, গ্লাস, মগ, জগ ইত্যাদি দিয়ে সাজাতে পারেন খাবার টেবিলটিকে। টেবিলের মাঝখানে মাটির ফুলদানিতে রাখা যেতে পারে তাজা ফুল। গ্রীষ্মে মাটির কলসে পানি রাখতে পারেন এবং মাটির তৈরি গ্লাসে পানি পানেও পাবেন প্রশান্তি।

মাটির পটারি, আয়না, কলমদানি, ফুলদানি, ল্যাম্পশেড, ছবির ফ্রেম, ছোট পিঁড়িতে হ্যান্ড পেইন্টিংয়ে ফুটিয়ে তোলা হয়েছে গ্রামীণ লোকজ কাহিনীগুলো। এ ছাড়া দেশীয় পাট, মাটি, বেত, বাঁশের তৈরি গৃহসজ্জার সামগ্রীও বসার ঘরটিকে করে তুলবে লোকজ আবহ। তাই ঘর সাজাতে আসবাব ব্যবহার এখন তুঙ্গে।

 

রাজধানীর দোয়েল চত্বরের পাশের ফুটপাথে রয়েছে বিভিন্ন রকম মাটির জিনিসের পসরা। হাজারীবাগ ও শংকর বাসস্ট্যান্ডের ভিতরের দিকে কয়েকটি মাটির তৈরি জিনিসের দোকান রয়েছে। এ ছাড়া আড়ং,  রং বাংলাদেশসহ বিভিন্ন ফ্যাশন হাউসে মাটির তৈরি শোপিস, ফুলদানি,  ল্যাম্পশেইড থেকে শুরু করে ঘর সাজানোর তৈজসপত্র মিলবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর