শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
আয়োজন

শসার ফেসমাস্ক

উম্মে হানি

শসার ফেসমাস্ক

♦ মডেল : সামান্তা ♦ ছবি : মঞ্জুরুল আলম

শসা শুধু আরামের খাবারই নয়, ত্বককে উজ্জ্বল ও সতেজ রাখার পাথেয়। গরমে ত্বককে ঠাণ্ডা রাখতে খুবই উপকারী।

 

সুন্দর ত্বক পেতে ঘরোয়া উপাদানের কমতি নেই। তবে গরমে শসাই ভরসা। এর বিকল্প আর কিছু নেই। এতে থাকা প্রচুর ভিটামিন-সি, ক্যালসিয়াম, পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে রাখে সতেজ ও সুস্থ। এ ছাড়া ত্বককে উজ্জ্বল, ত্বকের কালচেভাব এবং বলিরেখা

দূর করতে শসা বেশ কার্যকর।

 

শসা ত্বকের শুষ্কতা কাটিয়ে ত্বককে সতেজ ও উজ্জ্বল রাখতে সাহায্য করে। এমনটাই মানছেন নামজাদা বিউটি এক্সপার্টরা। শসার ফেসমাস্ক ব্যবহারের পরামর্শ দিয়ে থাকে অনেকেই। কিন্তু অনেকেই শসায় তৈরি ঘরোয়া টোটকা সম্পর্কে জানেন না। তাদের জন্য রইল বিস্তারিত।

 

শসা ও অ্যালোভেরার ফেসমাস্ক

শসা ত্বকের ময়লা পরিষ্কারের পাশাপাশি ত্বকে অক্সিজেনের জোগান দেয়। ত্বক থাকে সতেজ। সঙ্গে ঘৃতকুমারী অ্যালোভেরা যোগ করতে পারলে কথাই নেই। কয়েকটি শসা ভালো করে পেস্ট করে সঙ্গে ২ চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। খেয়াল রাখবেন যেন একেবারে মিহি করে পেস্টটি বানানো হয়। এবার মুখে, গলায় ও ঘাড়ে ভালো করে ফেসমাস্ক লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন ব্যবহার করুন।

 

শসা ও বেসনের ফেসমাস্ক

এই মাস্ক ত্বকের রুক্ষতা দূর করে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বেসন দারুণ কার্যকর। এই ফেসমাস্ক ত্বকের সতেজতা বজায় রেখে সান ট্যানের সমস্যা দূর করে অনায়াসে। এক বাটি শসার পেস্টের সঙ্গে ২ চা চামচ বেসন মিশিয়ে নিন। পেস্টটি যেন একেবারে মিহি হয়। এবার মুখে, গলায় ও ঘাড়ে মাস্কটি লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিটের মতো রেখে দিন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত দুই দিন এই ফেসমাস্ক ব্যবহার করতে পারেন।

 

শসা ও দইয়ের ফেসমাস্ক

সেনসিটিভ ত্বকের অধিকারীরা এই মাস্কটি নির্দ্বিধায় ব্যবহার করতে পারেন। রূপ বোদ্ধাদের মতে, ত্বকের ৯০ শতাংশ সমস্যা এই মাস্কটি দূর করে। একটি বাটিতে শসার পেস্ট নিন। এবার তাতে ৪ চা চামচ টকদই মেশান। এবার দুটি উপকরণকে ভালো করে মিশিয়ে নিন। এবার মুখে, গলায় ও ঘাড়ে ভালো করে মাস্কটি লাগান। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন এই মাস্ক ব্যবহার করতে পারেন।

 

প্রথম দুটি মাস্ক সব ধরনের ত্বকে ব্যবহার করা যেতে পারে। কিন্তু সেনসিটিভ ত্বকের জন্য শসা ও দইয়ের মাস্ক সবচেয়ে বেশি উপকারী। চাইলে সপ্তাহে ৪ দিন ব্যবহার করতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর