শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
আয়োজন

ত্বক বুঝে টোনার

ফ্রাইডে ডেস্ক

পরিষ্কার, মসৃণ ও উজ্জ্বল ত্বক পেতে টোনারের জুড়ি নেই। তাই সব সময় ত্বক বুঝে টোনার ব্যবহার করা উচিত।

 

রৌদ্রদীপ্ত গরমে ত্বক মসৃণ ও সতেজ থাকবে এবং ত্বকের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে মূলমন্ত্র কী হতে পারে! উত্তর একটাই, টোনার ব্যবহার। ত্বক পরিষ্কার, মসৃণ আর উজ্জ্বল করে তুলতে এর জুড়ি নেই। তবে এ ক্ষেত্রে ত্বকের ধরন বুঝে টোনার ব্যবহার করতে হবে।

 

এ প্রসঙ্গে ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও বিশিষ্ট রূপ বিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘বাজারে নানা টোনার পাওয়া যায়। বিউটি প্রোডাক্ট প্রস্তুতকারী এসব প্রতিষ্ঠানগুলো ত্বকের ধরন বুঝে টোনার তৈরি করে থাকে। তবে বাজারের কেমিক্যালযুক্ত প্রোডাক্টের চেয়ে ঘরে তৈরি টোনার হবে মানসম্মত। আর সব উপকরণ পাবেন হাতের কাছেই।’ 

 

তৈলাক্ত ত্বকের টোনার

তৈলাক্ত ত্বকে খুব সহজে ত্বকে ময়লা জমে যায়। ফলে ব্রণ আর নানা সমস্যা দেখা দেয় মুখে। ফলত মুখে নানা দাগ হয়ে যায়। তৈলাক্ত ত্বকের জন্য ঘরোয়া টোনার ব্যবহার করতে পারেন। বেকিং সোডা ১ চা চামচ ও গোলাপজল ২ চা চামচ একসঙ্গে মেশান। চাইলে বোতলে ভরে ফ্রিজার করে রাখতে পারেন। এবার তুলো নিয়ে এই মিশ্রণটি মুখে লাগান। ৫ মিনিট বাদে মুখ ধুয়ে ফেলুন। দিনে ২ বার করে ব্যবহার করতে পারেন এই টোনার। এই মিশ্রণটি তৈলাক্ত ত্বকে খুব দ্রুত কাজ করে। ত্বক উজ্জ্বল ও নরম দেখায়।

 

শুষ্ক ত্বকের টোনার

শুষ্ক ত্বকের অধিকারীদের ত্বক নিয়ে ঝামেলা একটু কম হলেও এ ধরনের ত্বক দেখতে ভালো লাগে না। ত্বকে আর্দ্রতা না থাকায় ত্বক খুবই রুক্ষ দেখায়। ত্বকে দ্রুত বার্ধক্য এবং বলিরেখা দেখা দেয়। এ ধরনের ত্বকে নিয়মিত টোনার ব্যবহার  করতে পারেন। ১ চা চামচ গ্লিসারিন ও ৪ চা চামচ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিন ভালো করে। এবার ভালো করে ঠাণ্ডা পানি দিয়ে আগে মুখ ধুয়ে মুখ মুছে নিন। তারপর তুলো টোনারে ভিজিয়ে আপনার ত্বকে লাগান। সারা মুখে মিশ্রণটি লাগানো হয়ে গেলে ১০ মিনিট রাখুন। এরপর ময়েশ্চারাইজার মেখে নিন। রোজ ২ বার করে টোনার লাগাতে পারেন। ত্বক ফিরে পাবে উজ্জ্বলতা; নরম ও মসৃণ হবে।

 

সেনসিটিভ ত্বকের টোনার

যাদের ত্বক সংবেদনশীল তাদের ত্বকের যত্ন নেওয়ার বিষয়ে খুবই সচেতন থাকতে হয়। কোন প্রোডাক্ট ব্যবহার করবেন আর কোন প্রোডাক্ট ব্যবহার করবেন না সে বিষয়ে খেয়াল রাখতে হবে। না হলে ত্বকে নানা সমস্যা দেখা দেবে। এ ধরনের ত্বকে ঘরোয়া টোটকা খুবই কার্যকর। আধা কাপ ঠাণ্ডা দুধের সঙ্গে ২-৩ চামচ গোলাপজল মেশান। এবার তুলো দিয়ে সারা মুখে লাগিয়ে রাখুন। ৫ থেকে ৬ মিনিট রেখে ভালো কোনো ব্র্যান্ডের ময়েশ্চারাইজার মেখে নিন। চাইলে দিনে অন্তত একবার এই টোনার ব্যবহার করতে পারেন। ত্বক হবে সতেজ ও উজ্জ্বল।

তবে মনে রাখবেন, ত্বক যেমনই হোক টোনার ব্যবহার করতে হবে তুলোর সাহায্যে। টোনিং শেষে অবশ্যই পানি দিয়ে মুখটা ধুয়ে নিন এবং হালকা ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর