শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ত্বকের জেল্লায় হলুদ

সুমাইয়া সিমি

ত্বকের জেল্লায় হলুদ

ব্রণ, বলিরেখা, লোমকূপের ময়লা ইত্যাদি দূরীকরণে রূপচর্চায় হলুদই ভরসা। সাধারণ মসলা হিসেবে এখন আর তা রান্নাঘরে আবদ্ধ নেই...

 

রূপচর্চায় হলুদের ব্যবহার সুপ্রাচীন। দিন বদলে রূপ সচেতন নারীরা নানা কেমিক্যাল প্রোডাক্টের ওপর নির্ভর করলেও বিশেষজ্ঞরা এখনো হলুদেই করেন ভরসা। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে রইল পরামর্শ।

♦  হলুদের সঙ্গে অ্যালোভেরা মেশালে জীবাণুনাশক হিসেবে কাজ করে। রোদে পোড়া ভাবও দূর করে এই মিশ্রণ। দুধের সঙ্গে হলুদের গুঁড়া মিলিয়ে খেলে চেহারায় উজ্জ্বলতা আসে। দুধের সরের সঙ্গে অল্প হলুদ মিলিয়ে লাগাতে পারেন ত্বকেও।

♦  সকালে কুসুম গরম দুধে কাঁচা হলুদের গুঁড়া বা রস মিশিয়ে খেলে রক্ত পরিষ্কার হয়। ফলে ভিতর থেকে ত্বক উজ্জ্বল হয়। চাইলে দুধ, হলুদ ও মধু দিয়ে মিল্ক শেক বানিয়ে খেতে পারেন।

♦  তৈলাক্ত ত্বকের তেলতেলে ভাব দূর করার জন্য হলুদ অনেক কার্যকরী। ত্বকের তেলতেলে ভাব দূর করার জন্য সমপরিমাণ হলুদ ও চন্দনগুঁড়া একসঙ্গে মিশিয়ে এবং পরিমাণ মতো কমলালেবুর রস দিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এরপর এই পেস্ট পুরো মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। পানি দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করে নিন। এই পেস্ট নিয়মিত ব্যবহারে মুখের তেলতেলে ভাব অনেকটা কমে আসবে।

♦ কাঁচা হলুদ বেটে রস করে নিতে হবে। এরপর এর সঙ্গে মুলতানি মাটি ও নিমপাতার রস মিশিয়ে পেস্ট করে মুখে লাগাতে হবে। শুকিয়ে এলে পানির সাহায্যে ধুয়ে ফেলুন। এই প্যাক নিয়মিত ব্যবহারে ব্রণের প্রকোপ কমবে।

♦  ব্রণের ক্ষত দাগ দূর করতে হলুদের জুড়ি নেই। হলুদে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে সরাসরি ব্রণের দাগ ও ক্ষততে লাগিয়ে রাখুন ১০ মিনিট। এরপর পানি দিয়ে ঘষে তুলে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করে ব্রণের দাগ ও ক্ষত দূর করতে পারবেন সহজেই।

♦  কাঁচা হলুদ ও শুকনো কমলার খোসা একত্রে বেটে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। ত্বকের উজ্জ্বলতা বেড়ে যাবে বহুগুণ।

♦  ১ দিন পর পর বেসন, কাঁচা হলুদ বাটা ও টক দই মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট মুখসহ সারা শরীরে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এটি আপনার ত্বকের ময়লা পরিষ্কার করার সঙ্গে সঙ্গে ত্বকের তারুণ্যভাব ধরে রাখতে সাহায্য করে।

♦  চোখের নিচের কালো দাগ দূর করতে হলুদের জুড়ি নেই। ৩-৪ মিনিট হলুদ গুঁড়ার সঙ্গে পরিমাণমতো মাখন মিশিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

♦  ত্বকের অবাঞ্ছিত লোম দূর করতে প্রতিদিন ব্যবহার করতে পারেন হলুদ। ময়দার সঙ্গে কাঁচা হলুদ বাটা মিশিয়ে স্ক্র্যাব করলে ত্বকের অবাঞ্ছিত লোম ধীরে ধীরে কমে যায়। মনে রাখবেন হলুদ দিয়ে কখনো রোদে বের হবেন না, তাহলে ত্বক পুড়ে কালো হয়ে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর