শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
আয়োজন

সময় ধরে রাখুন

সাইফ ইমন

সময় ধরে রাখুন

সময় ধরে রাখা যায় না। ধরে রাখা যায় স্মৃতি। প্রিয় মুহূর্ত বন্দী করা যায় ক্যামেরার ফ্রেমে। কেবল সঠিক নিয়মটা জানতে পারলেই হলো...

 

♦ শুরুটা হোক ক্যামেরার সেটিংসের পরিচিতি দিয়ে। কী কী অপশন ব্যবহার করা যাবে বা ফিচার সম্পর্কে জানা থাকলে ছবি তোলা প্রায় সহজই হয়ে যায়।

♦ ইনডোর ছবি তোলার সময় পর্যাপ্ত লাইটের ব্যবস্থা রাখুন। মনে রাখতে হবে, আপনি সাবজেক্ট বা যার ছবি তুলছেন, তা যেন কোনোভাবেই পেছনে না পড়ে।

♦   বাইরে ছবি তোলার ক্ষেত্রে সকাল আটটা থেকে এগারোটা; এই সময়টা বেছে নিন। ছবি ভালো আসবে। এর পরে তুললে ছবি বার্ন করবে। এগারোটার পর থেকে বিকাল তিনটা বা চারটা পর্যন্ত ছবি তোলার জন্য বিশেষ ফিল্টার ব্যবহার করেন প্রফেশনালরা।

♦ ছবি তোলার সময় চেষ্টা করুন আই লেভেল বা সাবজেক্টের নিজস্ব উচ্চতায় ছবি তুলতে। ওপর বা নিচ থেকে ছবি তুললে বেশির ভাগ সময় বাজে দেখায়।

♦ ছবি তোলার সময় খেয়াল রাখবেন, ব্যাকগ্রাউন্ডের উজ্জ্বলতা যেন অবশ্যই সাবজেক্টের চেয়ে কম হয়। নয়তো সাবজেক্ট কালো এবং অস্পষ্ট দেখাবে।

♦   কোন অ্যাঙ্গেলে দাঁড়ালে স্লিম দেখাবে বা মুখের কোন পাশের ছবি বেশি ভালো আসে তা লক্ষ্য করুন। এসব নিয়ম মেনে চললে ছবি আপনাআপনিই সুন্দর আসবে।

♦   ছবিতে চোখ বন্ধ আসে? তাহলে চোখটা বন্ধই রাখুন। ক্যামেরার ক্লিকের সঙ্গে সঙ্গে চোখ খুলে দিন। দেখবেন, ছবিতে আর চোখ বন্ধ আসবে না।

♦ ছবি তোলার সময় মুখে অতিরিক্ত হাসি দেখাতে না চাইলে দাঁতের দুই পাটির মাঝে ফাঁক রাখবেন না। হাসুন তবে যেন জিহ্বা দেখা না যায়।

♦   চেষ্টা করুন একই ছবি ভিন্ন ভিন্ন আঙ্গিকে তোলার। এতে একটা না একটা ছবি ভালো আসবেই।

♦   ছবিতে অনেক সময় চোখের মণি বেশি সাদা দেখায়। এই সমস্যা সমাধানে ছবি তোলার ঠিক আগে একটু উজ্জ্বল আলোর দিকে তাকিয়ে থাকুন। এতে চোখের পিউপিল সংকুচিত হয়ে মণি সাদা হওয়ার সমস্যা থাকবে না।

♦   ছোট বাচ্চাদের ছবি তোলার ক্ষেত্রে ফ্লাশ ব্যবহার থেকে বিরত থাকুন। এক্ষেত্রে বাড়তি আলোর ব্যবস্থা করুন।

♦ ভালো ছবি চাইলে নিজের ভ্রুর কারিশমা দেখান। শুধু মাত্র ভ্রুর অভিনয়েই অনেক সময় ছবি আসে দুর্দান্ত। ভ্রু কীভাবে থাকলে সুন্দর দেখায় তা খুঁজে বের করুন।

♦   ফোনের ক্যামেরায় সাধারণত অপটিকাল জুম থাকে না, থাকে ডিজিটাল জুম। অর্থাৎ ছবি তোলার সময় জুম করা মানে ছবির কোয়ালিটি খারাপ হতে বাধ্য। যত জুম করবেন, তত ছবির পিক্সেল কম হবে। তাই মোবাইলে ছবি তোলার সময় কখনো জুম করবেন না।

♦   আপনার যে ছবিটি সবচেয়ে সুন্দর এসেছে, সেই ছবিতে কীভাবে দাঁড়িয়েছিলেন বা কীভাবে অঙ্গভঙ্গি করেছিলেন তা ভালো করে দেখে ঠিক একইভাবে ছবি তোলার চেষ্টা করুন। এতে সব ছবিই সুন্দর আসবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর