Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২৬ এপ্রিল, ২০১৮ ২১:৩৩
আয়োজন
দূরে থাক সানট্যান
নূরজাহান জেবিন
দূরে থাক সানট্যান
♦ ছবি: সামান্তা ♦ ছবি: মঞ্জুরুল আলম
bd-pratidin

গ্রীষ্মকাল মানে হাজারটা সমস্যা। বাইরের প্রচণ্ড রোদ। সেই রোদে মুখ হারা স্বাভাবিক রঙ। কালো ছোপ ছোপ দাগ দেখা দেয়। ফলে উজ্জ্বলতা হারিয়ে ত্বক হয়ে যায় কালো। উপরি হিসেবে ব্রণ, বলিরেখাসহ নানা সমস্যা দেখা দেয়। আর এসব সমস্যার জন্য তো প্রতিদিন পার্লারে দৌড়ঝাঁপ করা সম্ভব নয়। এজন্য অবশ্য রূপবোদ্ধারা দিচ্ছেন নানা ঘরোয়া সমাধান। তাদের মনে করেন, সাধারণ কিছু যত্ন নিলেই গরমেও উজ্জ্বল থাকা সম্ভব।

 

সানট্যান থেকে মুক্তি 

আমাদের গায়ের রং নির্ভর করে ত্বকে কতটা মেলানিন পিগমেন্ট আছে, তার ওপর। যখনই এই মেলানিনের মাত্রা বেড়ে যায় তখনই স্কিন ট্যানড হয়ে যায়। বেশি মাত্রায় রোদে থাকার ফলে মেলানিনের মাত্রা বেড়ে ত্বক পুড়ে ট্যানড হয়ে যায়। শুধু মুখেই নয়, হাত-পা ও পিঠের মতো উন্মুক্ত অংশগুলোতেও পড়ে ট্যানিংয়ের প্রভাব। গরমে সানস্ক্রিন লাগানো একান্ত জরুরি এটা আমরা সবাই জানি। তবে সানস্ক্রিনের সঠিক এসপিএফ বেছে নেওয়াটাও জরুরি। ত্বকের ধরন অনুযায়ী বেছে নিন সানস্ক্রিন।

 

টমেটোর প্যাক

সানট্যান থেকে ত্বকের যত্ন নিতে টমেটো খুবই কার্যকরী। টমেটো ত্বকের গভীর থেকে ময়লা বের করে আনে। ফলে ত্বক উজ্জ্বল ও দাগ মুক্ত হয় সহজে। একটি মাঝারি সাইজের টমেটো ভালো করে পেস্ট করে সঙ্গে ১ চামচ লেবুর রস ও ২ চামচ টক দই মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকের ট্যানড অংশে লাগান। ৩০ মিনিট পর ভালো করে ধুয়ে ফেলুন। রোজ দুবার করে প্যাকটি ব্যবহার করুন।

 

শসার প্যাক

শসা ত্বকের শুষ্কতা কাটিয়ে ত্বককে সতেজ ও উজ্জ্বল রাখতে সাহায্য করে। সানট্যান দূর করার জন্য এর জুড়ি নেই। মাঝারি সাইজের একটি শসা পেস্ট করে সঙ্গে ১ চামচ লেবুর রস ও ২ চামচ গোলাপজল মিশিয়ে ত্বকের পোড়া অংশে লাগান। ১০ মিনিট বাদে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। রোজ একবার এই প্যাক ব্যবহার করুন। উপকার পাবেন।

 

আলুর প্যাক

ত্বকচর্চায় আলু বেশ উপকারি। রোদে পোড়া দাগ দূর করতে আলুর প্যাক ব্যবহার করতে পারেন। ২টা আলু নিয়ে ভালো করে পেস্ট করে সামান্য মিশিয়ে নিন। এরপর রোদে পোড়া অংশে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow