Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২৬ এপ্রিল, ২০১৮ ২১:৩৬
রূপ রহস্য
রূপচর্চায় অ্যালোভেরা
শুধু ডায়েটে নয়, রূপচর্চায়ও এটি বেশ কার্যকর। কোমল, মসৃণ আর উজ্জ্বল ত্বক পেতে অ্যালোভেরাই হোক প্রধান দাওয়াই...
তামিম মেহজাবিন
রূপচর্চায় অ্যালোভেরা
bd-pratidin

গ্রীষ্ম মানেই রোদের প্রকোপ। উপরি হিসেবে রয়েছে ত্বকের নানা সমস্যা। গরমে চেহারা থেকে তেল নিঃসরণ বেশি হয়। ধুলোবালির কারণে দেখা দেয় নানা সমস্যা। পিগমিন্টেশন, ঘামাচি বা র‌্যাশ, ত্বকে বলিরেখাসহ নানা সমস্যা দেখা দেয় গরমের এই সময়ে। আর এসব কারণেই গরমে ত্বকের যত্ন বেশি নেওয়া উচিত। তাতে গরমেও থাকা যাবে সুস্থ।

এসব সমস্যা থেকে ত্বককে প্রোটেক্ট করতে অ্যালোভেরা জেল সবচেয়ে সেরা। এতে থাকা প্রাকৃতিক উপাদানসমূহ ত্বকের যত্নে অসাধারণ কাজ করে। রাতে নাইট ক্রিমের বদলে অ্যালোভেরা জেল লাগান। দেখবেন স্কিন গ্লো করছে। কীভাবে এই প্রাকৃতিক উপাদানটি ত্বকের যত্ন নেবে তা স্টেপ বাই স্টেপ দেখে নিন।

 

কীভাবে ব্যবহার করবেন?

বাজারে অ্যালোভেরার তৈরি নানা প্রোডাক্ট মিলবে। কিন্তু ঘরোয়া জেল তৈরি করে তা ব্যবহার করতে পারলে সবচেয়ে উত্তম বলে মানছেন বিশিষ্ট রূপ বিশারদরা। শুধু জেল ব্যবহার করতে পারেন আবার ফেস প্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন।

 

অ্যালোভেরা ও লেবুর ফেসপ্যাক

রোদে পোড়া দাগ সারাতে এবং ত্বককে নরম ও মসৃণ রাখতে এই ফেস প্যাকটি ব্যবহার করতে পারেন। ৪ চা চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে অর্ধেক পাতি লেবুর রস মিশিয়ে ত্বকে পাঁচ মিনিট  সার্কুলেশন মোশনে ম্যাসাজ করুন। ২০ মিনিট পর পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ৩ দিন এই প্যাক ব্যবহার করতে পারেন।

 

অ্যালোভেরা ও মধুর ফেসপ্যাক

অ্যালোভেরা ও মধু দিয়েই এই প্যাকটি বানাতে পারবেন। অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চা চামচের মতো মধু মেশান। এবার গালে, গলায় ভালো করে প্যাকটি লাগান। হালকা মোশনে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। ৩০ মিনিট অপেক্ষা করে শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

 

অ্যালোভেরা ও শসার প্যাক

অ্যালোভেরা জেল, শসার রস, টক দইয়ের সঙ্গে কয়েক ফোঁটা রোজ অয়েল বা এসেন্সিয়াল অয়েল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। প্যাক শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের অতিরিক্ত তেল, ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে থাকে। মুখ সতেজ দেখায়।

 

অ্যালোভেরা ও হলুদের প্যাক

অ্যালোভেরা জেলের সঙ্গে কেওলিন, নিমগুঁড়া এবং হলুদ দিয়ে প্যাক তৈরি করে প্রতিদিনই ব্যবহার করতে পারেন। কয়েক চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে সামান্য কেওলিন ও ১ চা চামচ নিমের গুঁড়া ও ১ চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে মুখে ব্যবহার করুন। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। মনেই হবে না আপনি গরমে বসবাস করছেন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow