Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২৬ এপ্রিল, ২০১৮ ২১:৩৭
রোমহীন উজ্জ্বল ত্বক
অতিরিক্ত রোম ত্বকের জন্য বেমানান। শীতে ফুলস্লিভে ঢাকা থাকলেও গরমে রোমশ ত্বক ঢেকে রাখা দায়। রইল পরামর্শ...
সাদিয়া সারা
রোমহীন উজ্জ্বল ত্বক
♦ মডেল : জান্নাতুল ফেরদৌস পিয়া ♦ ছবি: নেওয়াজ রাহুল
bd-pratidin

ত্বকে রোমের সমস্যা নতুন কিছু নয়। কিন্তু অতিরিক্ত রোমশ ত্বক কার ভালো লাগে! ছেলেমেয়ে যেই হোক অতিরিক্ত রোম ত্বকের জন্য একদম বেমানান। পেশার প্রয়োজনে হোক বা একান্তই নিজের শখে হেয়ার রিমুভাল কিন্তু এক্ষেত্রে সহজ সমাধান।

 

ত্বকে রোম গজানোর অধিকাংশটাই নির্ভর করে প্রত্যেক ব্যক্তির হরমোনের ওপরে। ফলে ত্বকে রোমের ক্ষেত্রে রোমের পরিমাণ যে একই হবে, এমনটা নয়। কীভাবে ওয়্যাক্স কিংবা হেয়ার রিমুভাল করবেন সে সব বিষয়ে সবারই কম-বেশি জ্ঞান রাখা উচিত।

 

ব্লিচিং : এই পদ্ধতিতে হেয়ার রিমুভ না করে পিগমেন্টটা নষ্ট করে দেয়। ফলে রোমের রংটা হালকা হয়ে যায়। রোম আছে কিনা দেখে বোঝা যায় না। এই পদ্ধতিটির প্রয়োগ না করাই ভালো।

 

শেভিং : এই পদ্ধতিতে কোনো ময়েশ্চারাইজার, সাবান বা জেল লাগিয়ে নিয়ে শেভ করে ত্বকের অতিরিক্ত চুলগুলো তুলে দিতে পারেন। দীর্ঘকাল ধরে শুধু এই পদ্ধতিতেই হেয়ার রিমুভ করলে ত্বকে কালো ছোপ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

 

ওয়্যাক্স : এই পদ্ধতিতে ওয়্যাক্সটা একটু গরম করে নিয়ে রোম যেদিকে বাড়ে সেদিকে প্রয়োগ করতে হয় তার ওপর একটা পরিষ্কার কাপড়ের টুকরো চেপে বসিয়ে উলটো দিকে টেনে তুলে নিতে হয় তবে ওয়্যাক্স যাতে বেশি গরম না হয়ে যায় সেদিকে লক্ষ্য রাখবেন, কারণ বেশি গরম ওয়্যাক্স ত্বক পুড়িয়ে দেয় ওয়্যাক্স ভালো করে পরিষ্কার করে তুলে দিতে হবে। ঘরোয়া পদ্ধতিতেও রোম অপসারণ করা যায়। এক্ষেত্রে চিনির ঘন রস বানিয়ে সেটা রোমের ওপর প্রয়োগ করতে হবে। তারপর রোমগুলোকে নরম হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিছুক্ষণ পরে কাপড় দিয়ে সেটাকে ঠিক ওয়্যাক্সিং-র মতোই তুলে দিতে হবে।

 

ইলেকট্রোলাইসিস : এই পদ্ধতিতে প্রত্যেকটা রোমকূপের মধ্যে রোমের রুটে সূচ ফোটানো হয়। তার পর ত্বরিত সংযোগ করে রুট থেকে সেই রোম নষ্ট করে দেওয়া হয়। এটি একটি চিরস্থায়ী হেয়ার রিমুভিং পদ্ধতি। তবে ইলেকট্রোলাইসিস অবশ্যই অভিজ্ঞ ব্যক্তিকে দিয়ে করানো উচিত। এই পদ্ধতির প্রয়োগে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। হেয়ার রিমুভিংয়ের ক্ষেত্রে ভালো বিউটি পার্লারে গিয়ে ওয়্যাক্স করা বা ঘরোয়া পদ্ধতি ব্যবহার সবচেয়ে ভালো।

 

রোম তোলার আগে নজর দিন

♦ হেয়ার রিমুভালের আগে দুই ঘণ্টা স্নান করবেন না।

♦ রোদ থেকে ঘেমে এসে সরাসরি রোম তোলা একদমই উচিত নয়।

♦ বোটক্সের পরে অন্তত ৭২ ঘণ্টা রোম তুলবেন না।

♦ রোম তোলার আগে অন্তত ১০-১৫ মিনিট বরফের কিউব দিয়ে ম্যাসাজ করুন।

♦ ওয়্যাক্সের ক্রিম লাগানোর ঠিক আগে ওই বিশেষ জায়গায় ভালো করে ট্যালকম পাউডার লাগান।

 

রোম তোলার পরে কী করতে হবে

প্রথমে ভালো করে ব্রাশ করে মৃত ত্বকগুলো অপসারণ করতে হবে। সঙ্গে সঙ্গে ত্বক কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিবেন। এবার কোনো অ্যান্টিসেপটিক ক্রিম ভালো করে ওয়্যাক্স করা ত্বকে লাগিয়ে নিতে ভুলবেন না।

সংশ্লিষ্ট সংবাদ

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow