শিরোনাম
শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
রেসিপি

শবেবরাতের হালুয়া

রন্ধন তারকা রেজওয়ানা হক। রন্ধন খ্যাতিতে পেয়েছেন সেরা রাঁধুনি রানার-আপ পুরস্কার। ফ্রাইডের আয়োজনে এবার তিনি হালুয়ার রেসিপি প্রদান করেছেন। ছবি তুলেছেন— রিয়াজ খান

শবেবরাতের হালুয়া

বাদাম কর্ন হালুয়া

উপকরণ

♦ কর্ন ফ্লাওয়ার এক কাপ

♦ চিনি আধা কাপ

♦ ঘি অথবা বাটার এক কাপ

♦ পানি ৪৫০ মিলি লিটার

♦ জাফরান এক চা চামচ

♦ বাদাম কুচি দুই টেবিল চামচ

♦ লেমন সল্ট দেড় চা চামচ

♦ এলাচ দানা আধা চা চামচ

প্রণালি

প্রথমে বাদাম কুচি হালকা আঁচে কড়াইয়ে ভেজে তুলে নিতে হবে। এবার প্যানে চিনি ও ২০০ মিলি লিটার পানি দিয়ে জ্বাল দিতে হবে। এবার কর্ন ফ্লাওয়ার ২৫০ মিলি লিটার পানিতে গুলে লম্বা আঁচে চিনির শিরাতে দিয়ে নাড়তে হবে। ঘন হয়ে এলে আস্তে আস্তে ঘি দিয়ে নাড়তে হবে। লেমন সল্ট পানিতে গুলে এতে মিশিয়ে নিতে হবে। এতে বাদাম কুচি ও জাফরান দিয়ে নাড়তে হবে। ভালোমতো জমে এলে নামিয়ে কাজু বাদাম ও কিশমিশ দিয়ে পরিবেশন করুন।

 

বাদাম আলুর হালুয়া

উপকরণ

♦ সেদ্ধ আলু ম্যাশ করা ২ কাপ

♦ বাদাম বাটা ১/২ কাপ

♦ ঘি ২ টেবিল চামচ

♦ চিনি ১ কাপ

♦ গুঁড়া দুধ ১/২ কাপ

♦ এলাচ গুঁড়া ১/২ চামচ

♦ কিশমিশ প্রয়োজন মতো

প্রণালি

প্রথমে একটি ফ্রাইপ্যানে ঘি দিয়ে হালকা গরম হলে এতে আলুর ম্যাশ দিয়ে নাড়ুন। ঘন হয়ে এলে বাদাম বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চিনি দিয়ে দিন। হালকা আঁচে ৫-৭ মিনিট নেড়ে এতে গুঁড়া দুধ মিশিয়ে নাড়তে থাকুন। ঘি মাখা মাখা হলে এতে এলাচ গুঁড়া ছিটিয়ে ভালোভাবে মিশিয়ে ২ মিনিট রাখুন। এবার কিশমিশ ও বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

গাজরের হালুয়া

উপকরণ

♦ গাজর কোরানো ৫০০ গ্রাম

♦ গুঁড়া দুধ দুই কাপ

♦ চিনি দুই কাপ

♦ এলাচ গুঁড়া আধা চা চামচ

♦ কিশমিশ এক চা চামচ

♦ ঘি আধা কাপ

♦ তেজপাতা দুটা

♦ কাজুবাদাম এক টেবিল চামচ

প্রণালি

প্রথমে গাজরের খোসা ফেলে ভালো করে ধুয়ে কুচি করে কেটে ভালোমতো পানি ঝরিয়ে নিন। এবার কড়াইয়ে ঘি দিয়ে তেজপাতা, কিশমিশ ও কাজুবাদাম দিয়ে ভেজে এতে গাজর দিয়ে নাড়তে থাকুন। এবার চিনি ও গুঁড়ো দুধ দিয়ে হালকা আঁচে নাড়তে থাকুন। গাজর সেদ্ধ হলে এলাচ গুঁড়া ছিটিয়ে মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করুন। গাজরের ঝুরি হালুয়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর