শুক্রবার, ২৫ মে, ২০১৮ ০০:০০ টা

মেকআপ তোলার টোটকা

মেকআপ করার সময় যতটা যত্ন করা হয়, তোলার সময় তা মোটেও করা হয় না। অথচ ত্বকের যত্ন বজায় রাখতে মানা উচিত সঠিক নিয়ম।

তামিম মেহজাবিন

মেকআপ তোলার টোটকা

দিনের প্রোগ্রাম শেষে রাতে যখন বাড়ি ফেরা হয়, তখন একমদই আর এনার্জি থাকে না। হাতের সামনে যা পান তা দিয়েই মুখ পরিষ্কার করে শুয়ে পড়তে মন চায়। কিন্তু তাতে ত্বকের ক্ষতি হচ্ছে কিনা একবারও ভেবে দেখেছেন? বাজারের এসব  ক্লিঞ্জার দিনের পর দিন একটু একটু করে ক্ষতির দিকে ঠেলে দিচ্ছে আপনার ত্বককে। প্রাথমিক সমস্যা হিসেবে ব্রণ, কালো দাগ, ব্লাকহেডস ইত্যাদি তো থাকছেই। তবে যদি ক্লিঞ্জার দিয়ে ত্বক পরিষ্কার হয় আবার ত্বকের প্রাকৃতিক যত্নও নেওয়া যায় তবে মন্দ কি? এতে যেমন মুখ পরিষ্কার থাকে ভিতর থেকে তেমনি যত্নটাও হয় নিয়মিত। তাই আসুন বাড়িতেই কিছু ক্লিঞ্জার বানিয়ে নিই।

একটি বাটিতে ২ চামচ দুধ, ১ চামচ অলিভ অয়েল বা বাদাম তেল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তুলার সাহায্যে হালকা করে মুখে ঘষে মাখিয়ে নিন। তারপর আলতো করে ম্যাসাজ করে মেকআপ তুলে ফেলুন। এতে আর্টিফিশিয়াল মেকআপের ফলে ত্বকে হওয়া রুক্ষতা কেটে যাবে। প্যাকটি আপনার মুখ আরও উজ্জ্বল করে তুলবে সহজেই।

মেকআপ তোলার জন্য বেকিং সোডাও দারুণ উপকারী। সে জন্য একটি বাটিতে ১ চামচ বেকিং সোডা ও ২ চামচ মধু মিশিয়ে নিন। এবার মিশ্রণটি তুলা দিয়ে ভালো করে আপনার মুখে লাগিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করুন। তুলার সঙ্গে দেখবেন মেকআপ ওঠে আসবে। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক কতটা উজ্জ্বল হয়েছে।

যদি কোনোরকম ঝামেলায়ই যেতে না চান শুধু নারকেল তেল বা ময়েশ্চারাইজার দিয়েও আপনার ত্বক পরিষ্কার করতে পারেন। তুলায় একটু নারকেল তেল অথবা ময়েশ্চারাইজার লাগিয়ে মুখে আলতো করে ঘষে নিন। এবার ভালো করে ম্যাসাজ করে মেকআপ তুলে ফেলুন। এতেই দেখবেন আপনার ত্বক একদম পরিষ্কার হয়ে গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর