শুক্রবার, ৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা
রূপচর্চা

দূর করুন ব্ল্যাক হেডস

উম্মে হানি

দূর করুন ব্ল্যাক হেডস

মডেল : মারিয়া মীম ছবি : মঞ্জুরুল আলম

ব্ল্যাক হেডস এক ধরনের ব্রণ। তৈলাক্ত ত্বকে এ সমস্যা বেশি দেখা যায়। ত্বকে এক ধরনের কালো গুঁড়ি গুঁড়ি ছোপ যা নাক, কপাল এবং গালের আশপাশে দেখা দেয়। অনেকের ক্ষেত্রে পিঠে দেখা দেয় ব্ল্যাক হেডস। মুখে তৈলাক্ত ভাব এবং ধুলাবালি জমে থাকার কারণে ত্বকে ব্ল্যাক হেডসের মতো সমস্যা দেখা দেয়।

 

কেন হয় ব্ল্যাক হেডস?

অফিসের জরুরি কাজ ও বাসা-বাড়ির দায়িত্ব, সব মিলিয়ে কর্মব্যস্ত নারীর রূপচর্চায় সময় বের করাই কষ্টসাধ্য ব্যাপার। রাস্তার ধুলোবালি আর ত্বকের তৈলাক্ত ভাব তো থেমে থাকে না। ব্ল্যাক হেডস এসে তখন বাসা বাঁধে ত্বকের কোণে।

 

ব্ল্যাক হেডসের কারণ হিসেবে তৈলাক্ত ত্বককেই প্রথম দুষলেন আকাঙ্ক্ষাস গ্ল্যামার ওয়ার্ল্ডের বিউটি এক্সপার্ট জুলিয়া আজাদ।

 

তিনি বলেন, এটা আসলে এক ধরনের ব্রণ, যার ওপরে কোনো পর্দা থাকে না। বাইরের ধুলোবালি আর জীবাণুর কারণে কালচে দেখায়। মূলত মুখ ভালোভাবে পরিষ্কার না করলে ব্ল্যাক হেডস হয়। ধুলোবালু ও ত্বকের মৃত কোষ জমে রোমকূপ বন্ধ হয়ে এ সমস্যা হয়। প্রথমে অনেকেই এই হালকা কালো ছোপ ছোপ দাগকে গুরুত্ব দেয় না। শুরুর দিকে ব্ল্যাক হেডসের ছিদ্র কম থাকে। সময়মতো যত্ন না নিলে এই দাগ সারা মুখে ছড়িয়ে যায়। যতই তুলে ফেলা হোক না কেন, তা আর রোধ করা সম্ভব হয়ে ওঠে না।

 

মূলত কিশোরী থেকে প্রৌঢ় বয়সীদের মাঝে এর প্রকোপ বেশি দেখা দেয়। কিশোর বয়সে হরমোনের নানা পরিবর্তন ঘটে। ফলে এ সময়ে স্বাভাবিকভাবে ত্বক অনেকটাই সংবেদনশীল হয়ে পড়ে। আর তাই দেখা দেয় এই সমস্যা।

 

প্রতিকারের উপায়!

শুরুতেই বলা হচ্ছে ব্ল্যাক হেডস এক ধরনের ব্রণ যার ওপর কোনো পর্দা থাকে না। ত্বকে ধুলোবালি ও তৈলাক্ততা মিশে বাতাসে অক্সিডায়েস হয়ে কালো বর্ণ ধারণ করে। নিয়মিত ত্বক পরিষ্কারই ব্ল্যাক হেডস থেকে মুক্তির মূলমন্ত্র। ঘরে বসেই ব্ল্যাক হেডস দূর করা যায়। তবে জেদি ব্ল্যাক হেডসের সমস্যায় পারলারের এক্সপার্টের পরামর্শ নেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।

 

লাইফস্টাইলে কিছুটা পরিবর্তন আনা। সমস্যা দূর করতে প্রতিদিন ঘরে ফিরে মুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। সঙ্গে যদি আইস কিউব ব্যবহার করতে পারেন তবে উপকার পাবেন।

 

♦  বেকিং সোডা ত্বকের রন্ধ্রগুলোকে খুলে দেয়। ফলে ধুলো-ময়লা, ত্বক থেকে টেনে বের করে ব্ল্যাক হেডস কমায়। ১ চা চামচ বেকিং সোডা এবং এক কাপ পানি মিশিয়ে নিন। মুখ ভালো করে পরিষ্কার করে নিন। এবার বড় পাত্রে গরম পানি নিয়ে তাতে মিশ্রণটা ঢেলে দিন। এবার তোয়ালে নিয়ে মাথার ওপর দিয়ে ঢেকে নিন যাতে গরম পানির বাষ্প সরাসরি মুখে যায়। কিছুক্ষণ পর সুতির কাপড় বা তুলো দিয়ে মুখ হাল্কা করে মুছে নিন।

 

♦  ২ চা-চামচ ডিমের সাদা অংশ, চন্দনের গুঁড়োর সঙ্গে একটু লেবুর রস মিশিয়েও প্যাক তৈরি করতে পারেন। সপ্তাহে অন্তত দুই দিন এটি ব্যবহার করুন। প্যাক ব্যবহারের সময় নাক ও গালের চারপাশ ভালো করে ম্যাসাজ করে নিন। এটি স্ক্রাবের কাজ করবে।

♦  মুখে গরম ভাপ নেওয়া যেতে পারে। একটি গামলায় ধোঁয়া ওঠা গরম পানি নিয়ে তার ওপর মুখ রাখতে হবে। খেয়াল রাখতে হবে গামলা থেকে মুখের দূরত্ব কমপক্ষে যেন এক হাত থাকে। গরম ভাপ ব্ল্যাক হেডসের মুখ খুলতে সাহায্য করে আর খুব সহজে ব্ল্যাক হেডস পরিষ্কার করা যায়।

 

মেকআপে সতর্কতা

ব্ল্যাক হেডস প্রতিকারে শুধু ত্বকচর্চা করলেই চলবে না। সাধারণ কিছু নিয়ম মেনে চলা উচিত। ত্বকে ব্ল্যাক হেডসের মতো সমস্যা থাকলে যতটা সম্ভব মেকআপ এড়িয়ে চলুন। শোভন মেকওভারের বিউটি এক্সপার্ট শোভন সাহা বলেন, ‘অতিরিক্ত প্রসাধনী ব্যবহার ব্ল্যাক হেডসের সমস্যা দীর্ঘস্থায়ী করে। তাই এ সময় ভারী মেকআপ এড়িয়ে চলুন। আর প্রসাধনী ব্যবহারের পর ভালোমতো পরিষ্কার করে নিন। এ ছাড়া মুখের জন্য আলাদা তোয়ালে বা রুমাল ব্যবহার করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর