শুক্রবার, ৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা
রূপচর্চা

ত্বকের উজ্জ্বলতায় গাজর

সালাদ হিসেবে বটে, উজ্জ্বল ত্বক পেতে ফেসপ্যাক হিসেবেও ব্যবহার করা যায় গাজর। তাই রূপ রুটিনে যোগ করুন এই উপকারী সবজি।

উম্মে হানি

ত্বকের উজ্জ্বলতায় গাজর

মডেল : তাজিয়া : ছবি : মঞ্জুরুল আলম

গাজরের উপকার সম্পর্কে কম বেশি সবারই জানা। এতে থাকা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের যত্নে অতুলনীয়। এতে থাকা বিটা-ক্যারোটিন ত্বকের কোষ রিস্টোর করতে সাহায্য করে। শুধু তাই নয়, এর ভিটামিন ‘এ’ পিগমেন্টেশন, অকালে কুঁচকে যাওয়া এবং ডার্ক স্পট থেকে বাঁচায় এবং এন্টি এজিং হিসেবে কাজ করে।

 

গাজর ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি রোদে পোড়া ভাব দূর করে খুব সহজেই। ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণে গাজর কার্যকরী।  বিউটিশিয়ানরা শুষ্ক এবং তৈলাক্ত ত্বকের অধিকারীদের ক্ষেত্রে গাজরের ফেসপ্যাক ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। জেনে নিন ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন গাজরের ফেসপ্যাক।

 

শুষ্ক ত্বকের যত্নে

৩ টেবিল চামচ গাজরের রসের সঙ্গে ১ টেবিল চামচ শসার পেস্ট মেশান। মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের রুক্ষতা দূর হবে। পাশাপাশি টানটান থাকবে ত্বক।

 

তৈলাক্ত ত্বকের যত্নে

এই ফেসপ্যাকটি ত্বকের অতিরিক্ত তেল দূর করে সজীব ও ব্রণমুক্ত রাখবে ত্বক। ৩ টেবিল চামচ গাজরের রসের সঙ্গে ১ টেবিল চামচ বাটার মিল্ক, ২ টেবিল চামচ বেসন ও ১ টেবিল চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি ৩০ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

ফেসপ্যাকের কয়েক পদ

সুন্দর উজ্জ্বল, দাগহীন ত্বক পেতে ছোট এক টুকরো গাজর ও এক টুকরো পেঁপে ভালো করে ধুয়ে তাকে পেস্ট করুন। অল্প একটু দুধ দিন মিশ্রণে। এবার এই ফেসপ্যাকটি মুখে লাগান ও ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

টমেটো সানট্যানে দাগ দূর করে। তিন চামচ গাজরের রসের সঙ্গে দুই চামচ টমেটোর রস এবং এক চামচ গ্লিসারিন দিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। ভালো করে মুখ ধুয়ে মুখে ফেসপ্যাকটি লাগান। ২০ মি. পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তাহলে আর দেরি কিসের? ঘরোয়াভাবে আজই ফেসপ্যাকগুলো ব্যবহার করুন। প্রয়োজনে এক্সপার্টের পরামর্শ নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর