শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ০০:০০ টা
ত্বকচর্চা

রূপচর্চায় আদা!

রাঁধুনির রান্নায় তো বটেই রূপচর্চায়ও আদার গুণের কথা কমবেশি সবারই জানা। যে কোনো ধরনের সমস্যা কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কার্যকরী।

উম্মেহানি

রূপচর্চায় আদা!

♦ মডেল : রিভনি ♦ ছবি : মঞ্জুরুল আলম

রান্নার স্বাদ বাড়াতে আদিকাল থেকেই অপরিহার্য উপাদান হিসেবে ব্যবহূত হয়ে আসছে আদা। শুধু তাই নয়, পেট ফাঁপা থেকে শুরু করে সর্দি-কাশির উপশম হিসেবেও এর কদর জগৎ খ্যাত। কিন্তু রূপচর্চায় আদার কথা শুনলে ভ্রু একটু হলেও কুঁচকাবে। তাহলে জেনে নেওয়া যাক আদার গুণকথা।

আদায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান যা আপনার ত্বকের যে কোনো অবাঞ্ছিত দাগ দূর করতে সক্ষম। পাশাপাশি ত্বকের উজ্জ্বলতাও বাড়াবে। আদা ত্বকের ভিতর থেকে সুস্থ রাখার পাশাপাশি খুব সুন্দরভাবেই ত্বক আর চুলকেও ভালো রাখতে পারে।

বয়সের ছাপ হতে দেয় না

কাজের চাপ, দুশ্চিন্তা এসবের জন্য অল্প বয়সেই মুখে বার্ধক্যের ছাপ পড়তে থাকে। এক্ষেত্রে কাঁচা আদা ব্যবহার করে দেখতে পারেন। আদায় থাকা অ্যান্টি-এজিং উপাদান আর অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান টক্সিন বের করে দেয়। পাশাপাশি মুখে রক্ত সঞ্চালনের মাত্রা বাড়ায়।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

আদায় বয়স রোধ করার একটি গুণ আছে। এর মধ্যে অন্তত ৪০ ধরনের উপাদান আছে যেগুলো সূর্যালোক থেকে হওয়া ড্যামেজ এবং বয়সের ছাপ রোধ করে। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে ত্বককে প্রাণবন্ত করে তোলে। সপ্তাহে একবার অন্তত আদা গুঁড়া, মধু এবং লেবুর রস মিলিয়ে একটি প্যাক তৈরি করুন। ত্রিশ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

জেদী দাগ দূর করে

ত্বকে যে কোনো দাগ থাকুক না কেন, তা থেকে আদা আপনাকে মুক্তি দেবে। পাশাপাশি ব্রণের জেদী দাগও দূর করে। ব্রণ মূলত হয় ব্যাকটেরিয়া থেকে। আদায় থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ব্রণের দাগ দূর করে। ব্রণের জ্বালাও কমাতে সাহায্য করে। কাঁচা আদার রস করে রোজ খালি পেটে খেতে থাকুন। এ ছাড়া কাঁচা আদাও আপনি পোড়া জায়গায় ঘষতে পারেন। ৪ থেকে ১২ সপ্তাহে ফল পাবেন।

খুশকি দূর করে

দীঘল কালো চুল এবং মাথার খুশকি দূর করতে আদা অত্যন্ত উপকারী। আদায় অ্যান্টিসেপটিক উপাদান খুশকি প্রতিরোধে কার্যকর। আদার সঙ্গে জলপাই তেল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন, ১৫-২০ মিনিট রেখে দিন। সপ্তাহে ২-৩ বার ব্যবহারে চুল ধীরে ধীরে খুশকিমুক্ত হয়ে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর