শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ০০:০০ টা
জেনে রাখুন

মনসুন ম্যাজিক

মনসুন ম্যাজিক

♦ মডেল : সিঁথি ♦ ছবি : ফ্রাইডে

বর্ষাকাল মানেই সমস্যা। সর্দি, কাশি, মাথাব্যথা আর দুর্বলতা লেগেই থাকে। দেখতে গেলে এগুলো তেমন কোনো সমস্যা নয়। দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা না থাকলে অল্পতেই অসুস্থ হয়ে পড়েন অনেকে। জেনে নিন কীভাবে দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

 

পেয়ারা, কমলালেবু আর পাতিলেবু

এই তিনটি ফলেই রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। সর্দি-কাশির দাওয়া হিসেবে এগুলো দারুণ উপকারী। এই ফলগুলোতে রয়েছে এন্টিঅক্সিড্যান্ট এবং পেয়ারায় রয়েছে ফাইবার। এই ফলগুলো সুস্বাস্থ্যের জন্য প্রচুর পরিমাণে খাওয়া উচিত। এটা কোলেস্টেরল এবং হার্টের সমস্যা রোধে সাহায্য করবে।

 

রসুন এবং হলুদ

ব্যাকটেরিয়ার সংক্রমণ এড়ানোর জন্য রসুন বেশ উপকারী। হৃদরোগ এবং কোলেস্টেরলের সমস্যা দূর করে রসুন। সকালে খালি পেটে অথবা রান্নায় রসুন দিয়ে খেতে পারেন। এ ছাড়া হলুদে রয়েছে ভিটামিন বি। রয়েছে পটাশিয়াম এবং আয়রন। মানব দেহের ইমিউন সিস্টেম পোক্ত করতে হলুদ যথেষ্ট কার্যকরী।

 

মাছ-মাংস এবং শাকসবজি

শরীরের জন্য জিঙ্ক বেশ উপকারী। লাল মাংস শরীরের পক্ষে ভালো না হলেও এতে প্রচুর পরিমাণে জিঙ্ক রয়েছে। যেসব মাছে জিঙ্কের পরিমাণ বেশি সেগুলো বেশি বেশি খান। পাশাপাশি শরীর সুস্থ রাখতে সবজির বিকল্প নেই। সবজিতে রয়েছে একাধিক খনিজ পদার্থ এবং ফলিক অ্যাসিড। যা ইমিউন সিস্টেম মজবুত করতে সাহায্য করে।

 

গাজর, কুমড়া ও পেঁপে

এই সবজিগুলোতে রয়েছে বিটা ক্যারোটিন। যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। শরীরকে সহজে দুর্বল হতে দেয় না। প্রতিদিন সকালে পাকা পেঁপে খাওয়ার চেষ্টা করুন। সালাদে এবং তরকারিতে গাজর খেতে পারেন। ক’দিনেই দেহ চনমনে হয়ে উঠবে।

 

 

গ্রিন টি

এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনলস। ঋতু পরিবর্তনের সময় অনেকেই ইনফ্লুয়েঞ্জা এবং নানা রকম ঠাণ্ডাজনিত সমস্যায় ভোগেন। নিয়মিত গ্রিন টি এসব উপসর্গকে ধারে ঘেঁষতে দেয় না। সর্দি-কাশি বা ভাইরাসজনিত সংক্রমণ থেকে রেহাই মিলবে। অন্য কোনো পন্থা নয়, গ্রিন টি কিন্তু লিকার হিসেবেই খাবেন। এর সঙ্গে দুধ মেশাবেন না। এতে এর কার্যকারিতা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

 

 

আমন্ডের উপকারিতা

ভিটামিন ই-এর সম্ভাবনা কম থাকলে দেহে দুর্বলতা দেখা দেয়। এর মধ্যে রয়েছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, প্রোটিন হার্টকে সুস্থ রাখে। কোলেস্টেরল লেভেলও ঠিক রাখে। এতে থাকা ভিটামিনই ত্বক সুন্দর রাখে আর মুখে বয়সের ছাপ পড়তে দেয় না। প্রতিদিন খালি পেটে গোটা পাঁচেক আমন্ড খেলে উপকার পাবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর