শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ব্যায়াম শেষে খাওয়া-দাওয়া

ব্যায়াম শেষে খাওয়া-দাওয়া

ছবি : ইন্টারনেট

সকালে শরীরচর্চা করলে

সকালে ঘুম থেকে উঠেই যারা শরীরচর্চা পছন্দ করেন তাদের খাওয়া-দাওয়ার পরিমাণটা একটু বেশি অর্থাৎ পেট ভরে সকালের নাস্তাটা সেরে নিন। আমিষভোজীরা দুটো ডিমের সাদা অংশ, দুটো ব্রেড স্যান্ডউইচ, একটা কলা বা আপেল খেতে পারেন। এ ছাড়া সেদ্ধ মটরশুটি, গাজর, টমেটো ইত্যাদিও খেতে পারেন। এক্ষেত্রে চার্ট থেকে স্যান্ডউইচটা বাদ দিন। বর্তমানে কার্ডিও এক্সারসাইজ বেশ জনপ্রিয়। তবে খেয়াল রাখতে হবে কার্ডিও করলে আপনার লক্ষ্য যেন শরীরে মাসল রিটেনই হয়। এজন্য যথেষ্ট প্রোটিনের প্রয়োজন হয়। আর এনার্জির জন্য চাই কার্বোহাইড্রেট। এক্ষেত্রে উপরের খাবারের সঙ্গে বাদাম যোগ করতে পারেন। মোটকথা যাই খান না কেন প্রোটিন থাকা চাই। সেই প্রোটিন ডিম বা মুগডাল থেকেও আসতে পারে। আর ছুটির দিনগুলোয় সকালে ব্যায়ামের পর স্যুপ খেতে পারেন। এক্ষেত্রে চিকেন  বা ফিশ স্যুপ হলে ভালো। সকালের এক্সারসাইজ করলে সকালের নাস্তা এবং দুপুরের খাবারে প্রোটিন রাখুন। তবে রাতের খাবারে প্রোটিন না রাখলেও চলবে। আর রাতে হালকা খাবার খান।

সন্ধ্যেবেলার শরীরচর্চায়

যে কোনো ওয়ার্কআউটের পরেই শরীরে প্রোটিনের চাহিদা বাড়ে। পুরুষের মাংসপেশি বেশি থাকায় প্রোটিনের চাহিদাও বেশি। আর শুধু ব্যায়ামের পর নয়, আগেও শরীরে শক্তি প্রয়োজন। তাই এ সময় কলা বা যে কোনো ফল খেতে পারেন। এ খাবারগুলো শরীরে প্রোটিন ধরে রাখতে সাহায্য করে। আমিষভোজীরা এ সময় ডিমের সাদা অংশ, ভেজানো ছোলা এবং ওটস খেতে পারেন। যারা এসব খেতে নারাজ তারা ফলটাকেই বেশি প্রাধান্য দিন। আর নিরামিষভোজীরা ওয়ার্কআউটের পর দুধ, সেদ্ধ কর্ণ খেতে পারেন। তবে মহিলাদের ওজন ধরে রাখার জন্য দুটো আইটেমের বেশি না খাওয়াই ভালো।

কতটুকু খাবেন?

ব্যায়ামের পর কতটুকু খাবার খাবেন তা নির্ভর করে আপনার শরীরের ওজনের ওপর। যারা একটু কম ওজনের (৫৫ কেজি বা তার আশেপাশে) তারা একটু কম খাবেন। যাদের ওজন ৬০-৬৫ তারা মাংসপেশি ধরে রাখতে একটু বেশি খাবেন। অর্থাৎ প্রথমজন একটি ডিমের সাদা অংশ খেলে দ্বিতীয়জন খাবেন দুটি। মাংসপেশি ধরে রাখতে বেশি প্রোটিন প্রয়োজন। আবার ব্যায়ামভেদে খাবার খাওয়াও জরুরি। অর্থাৎ যোগাসন করলে কম খাবেন। বিপরীতে ঘাম ঝরানো ব্যায়াম করলে বেশি খাবেন।

সর্বশেষ খবর