শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ঝকঝকে রান্নাঘর

►  মৌমাছির উৎপাত সর্বত্র। এরা ফলের ঝুড়িতে কীভাবে যেন উদয় হয়। এক বাটি ভিনেগারে তিন ফোঁটা লিকুইড সোপ ঢেলে ঝুড়ির কাছে আলগা রেখে দিন। ভিনেগারের গন্ধে মৌমাছির বাটির দিকে  যাবে। কিন্তু লিকুইড সাবান থাকায় ফ্রুট ফ্লাই একবার বাটিতে বসলে আর উড়ে যেতে পারবে না।

►  কাচের গ্লাস বা যে কোনো পাত্র ভেঙে মাটিতে পড়লে বেশ বাজে ব্যাপার হয়। চারদিকে কাচের টুকরা ছড়িয়ে যায়। কিছুতেই সব টুকরা পরিষ্কার করা যায় না। কিছু না কিছু থেকে যাবেই। তাই শুধু ঝাঁটা দিয়ে পরিষ্কার না করে শেষে পারুটি ব্যবহার করুন। খুব সূক্ষ্ম টুকরাও পারুটিতে আটকে যাবে।

►   রান্নাঘরের টাইলস পরিষ্কার করতে এক বালতি পানিতে এক কাপ বেকিং সোডা মিশিয়ে নিতে হবে। তারপর একটা স্পঞ্জ ভিজিয়ে নিয়ে পরিষ্কার করুন। অনেক আগের দাগও দেখবেন ভ্যানিশ হয়ে গেছে।

►  রান্নাঘরের মেঝেতে অনেকেই উডেন টাইলস দিয়ে থাকেন। কিন্তু কাঠের জিনিস পরিষ্কার রাখা আরও মুশকিল। একটা সহজ উপায় হলো এক বালতি পানিতে দশ ভাগের এক ভাগ সাদা ভিনেগার মেশান। তারপর সেই পানি দিয়ে ঘর মুছে নিন।

►   রান্নাঘরের কোনো অংশ থেকে যদি আঁশটে গন্ধ বেরোয় তাহলে জায়গাটায় লেবুর রস আর বরফ দিয়ে ঘষে নিন। আরও ভালো হয় যদি ভিনেগার জমিয়ে বরফ তৈরি করে নিতে পারেন। ফ্রিজের ভিতরে একটা খাবারের গন্ধ অন্য খাবারের সঙ্গে মিশে গেলে বাজে ব্যাপার হয়। তাই যেন খাবারের গন্ধ মিশে না যায় বা ফ্রিজে অন্যরকম গন্ধ না হয়ে যায় তার জন্য একটা পাত্রে একটু বেকিং সোডা রেখে দিলেই হবে। প্রতি তিন মাস অন্তর পাত্রে নতুন করে বেকিং সোডা ঢালতে ভুলবেন না কিন্তু।

►  রান্নাঘরের দেয়ালে বিভিন্ন ধরনের দাগ থাকে। যেমন- মশা মারার দাগ, কাসুন্দি বা সসের দাগ। আবার তেল চিটচিটে দাগ তো থাকেই। এসব দাগ টিস্যু পেপার ভিজিয়ে ঘষে তুলতে হবে। যদি রান্নার তেল-কালি থেকে দাগ হয়ে যায়, তাহলে হালকা গরম পানিতে অল্প বাসন মাজার লিকুইড সাবান কিছুক্ষণ জায়গায় মাখিয়ে রেখে পরে পরিষ্কার করে ফেলুন।  যে কোনো দাগই যত দীর্ঘদিন থাকবে ততই তুলতে কষ্ট হবে। তাই রান্নাঘরের দেয়াল দুই সপ্তাহ অন্তর অন্তর পরিষ্কারের চেষ্টা করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর