শিরোনাম
শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
ইন্টেরিয়র

উৎসবে অন্দরসাজ

তামিম মেহজাবিন

উৎসবে অন্দরসাজ

ছবি : ফ্রাইডে

ঈদ এসে গেছে। নতুন লুক আনা চাই ঘরের। কিন্তু এই মুহূর্তে নতুন ফার্নিচার নেওয়া সম্ভব তো নয়। তবে ঘরের আসবাবের সামান্য পুনর্বিন্যাস করে দেখুন নতুন লুক আসবে।

 

ঈদের সাজগোজে শুধু নিজের প্রস্তুতি নয়, প্রয়োজন ভালোবাসার ঘরকেও ঈদ আনন্দে সাজানো। তা না হলে ঈদের সব আনন্দই মাটি হয়ে যাবে। সময়ের সঙ্গে সঙ্গে আমাদের রুচির পরিবর্তন হচ্ছে। তাই ঈদের বাড়তি কেনাকাটায় যোগ হয় ঘর সাজানোর জিনিসপত্র। বিছানার চাদর, জানালার পর্দা, কুশন কাভার, ড্রাই ফ্লাওয়ার, শো-পিস, নান্দনিক আসবাব ইত্যাদি। বছরজুড়ে একঘেয়ে ঘরের চেহারায় নতুনত্ব আনতে এসব পণ্যের জুড়ি নেই। তবে তার আগে ঘর গোছাতে বেশকিছু পদক্ষেপ নেওয়া প্রয়োজন। প্রথমেই ঘরটি পরিচ্ছন্ন করার ব্যবস্থা করুন। ছিমছাম ঘর অতিথির দৃষ্টি আকর্ষণ করে সহজে। তাই ঈদের সময় সোফা, পর্দা, বিছানার চাদর, বাথরুম, ফ্লোর সব কিছু ঝকঝকে করে রাখুন। এতে ঘরটা না সাজালেও সুন্দর দেখাবে। এবার ঈদের বাজেটের একটা অংশ রাখতে পারেন ঘরের জন্য নতুন জিনিস কেনার জন্য। সোফা তো বার বার বদলানো সম্ভব নয়। ঘরের সাজে যদি পরিবর্তন আনতে চান তাহলে বদলে ফেলতে পারেন কুশনগুলো। এখন বড় কুশন চলছে বেশি। ছোট কুশনগুলো বদলিয়ে বড় কুশন কিনে ফেলুন। সেগুলোতে লাগিয়ে ফেলুন স্টাইলিশ কুশন কভার। বসার ঘরের সাজে নতুনত্ব লক্ষ্য করা যাবে সহজেই।

ঈদের সাজে পছন্দের সব পণ্য পেয়ে যাবেন দেশীয় ব্র্যান্ড ‘ক্ল্যাসিক্যাল হোম টেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড’এ। ক্ল্যাসিক্যাল হোম টেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের এমডি শামীম আহমেদ বলেন, আমাদের কোম্পানির নিজস্ব প্রধান পণ্য বেড কাভার আর পর্দা। তবে আমাদের শোরুমে ঘর সাজানোর প্রয়োজনীয় যাবতীয় পণ্য পাওয়া যাবে। আমরা মানসম্মত এসব পণ্য দেশ এবং দেশের বাইরে থেকে কালেকশন করে থাকি। আমাদের মূল লক্ষ্য হলো, ক্রেতাদের চাহিদা অনুযায়ী সব ধরনের পণ্যের জোগান দান। যাতে মনের মতো করে ঘর সাজাতে একজন ক্রেতাকে বিভিন্ন দোকানে ঘুরতে না হয়। এক জায়গায়ই পছন্দের সবকিছু পেয়ে যান। শামীম আহমেদের কাছ থেকে জানা যায়, ঢাকায় হোম টেক্সের পাঁচটি শোরুম আছে। এসব শোরুমে রয়েছে বিছানার চাদর, কাভার, মশারি, কুশন-কুশন কাভার, তোয়ালে, মোম, পর্দা ও অন্যান্য ঘর সাজানোর পণ্য।

ঈদে যেহেতু অনেক অতিথি আগমনের ব্যাপার থাকে, তাই এই ব্যাপারটি মাথায় রেখে বড় সাইজের টেবিলের ব্যবস্থা করুন। খেয়াল রাখতে হবে, টেবিলটির অবস্থান যেন হয় ঘরের মাঝখানে। পর্যাপ্ত আলো-বাতাসযুক্ত ঘরে খাবার পরিবেশন করাই উত্তম। ঘরের পর্দার ক্ষেত্রে হালকা রংই উত্তম। এতে একটা স্নিগ্ধ ভাব ফুটে উঠবে। দেয়ালের কাছাকাছি স্থানে লাইটশ্যাড ব্যবহার করলে স্নিগ্ধতা আরও বেড়ে যাবে। চমৎকার নকশার টেবিলম্যাট ব্যবহারে অতিথির মনোরঞ্জন হতে পারে। বেছে নিতে পারেন পছন্দসই টেবিলম্যাট। গ্লাসস্ট্যান্ড, টিস্যু পেপার বক্স ইত্যাদি রাখতে হবে টেবিলের মাঝামাঝি স্থানে। ঘরের একপাশে বড় একটা অনন্য। সঙ্গে মেঝেতে রঙিন শতরঞ্জি বিছিয়ে দেয়ালে একটি পেইন্টিং ঝুলিয়ে দিলেই ঘরটি দেখাবে আকর্ষণীয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর