শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

রেসিপি

দরজায় কড়া নাড়ছে কোরবানির ঈদ। গরু-খাসির নানা পদের ভিড়েও অতিথি আপ্যায়নে থাকবে অন্যান্য পদের আধিপত্য। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ফাহা হোসাইন।

রেসিপি

ফাহা হোসাইন : রন্ধনশিল্পী

চিংড়ি বাদামি বিরিয়ানি

উপকরণ

বাসমতি চাল ২৫০ গ্রাম, বড় চিংড়ি ৭/৮ টা, টক দই ১/২ কাপ, পেয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, বিরিয়ানি মসলা ২ টেবিল চামচ, কিশমিশ ১ চা চামচ, চিনি ১/২ চা চামচ, কাঁচামরিচ ৩/৪ টা, এলাচ ২ টা, দারুচিনি ২ ইঞ্চি, তেজপাতা ২টা, লবণ ১/২ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চিংড়িগুলো টক দই, বাদাম বাটা, পিয়াজ বাটা, রসুন বাটা, লবণ, চিনি এবং বিরিয়ানি মসলা দিয়ে ভালো করে মাখিয়ে ২ ঘণ্টা মেরিনেট করে রেখে দিন। অন্যদিকে বাসমতি চাল ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এবার প্যানে তেল গরম করে তেজপাতা, এলাচ, দারুচিনি দিয়ে ফোড়ন দিয়ে তাতে মেরিনেট করা চিংড়ি দিয়ে তার সঙ্গে ৪০০ গ্রাম গরম পানি এবং কাঁচামরিচ দিয়ে বেশি জ্বালে রান্না করুন। পানি একেবারে শুকিয়ে এলে, ঢাকনা দিয়ে ঢেকে আরও ১০ মিনিট দমে দিন, হয়ে গেল মজাদার চিংড়ি বাদামি বিরিয়ানি।

 

ক্রিম স্পিনাচ চিকেন

উপকরণ

মুরগির বুকের মাংস ১ কাপ, স্পিনাচ/পালং শাক ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পিয়াজ কুচি ১ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ৩ টেবিল চামচ, লবণ ১/৩ চা চামচ, চিনি ১/২ চা চামচ, কাঁচামরিচ ৩/৪টা, বাটার ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে স্পিনাচ এবং কাঁচামরিচ ব্লেন্ডারে নিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। এবার প্যানে বাটার গরম করে কিউব করে কাটা মুরগির বুকের মাংসগুলো এপিঠ-ওপিঠ করে ভেজে নিন। এ সময় সামান্য লবণ ছিটিয়ে দিয়ে বাদামি রং হয়ে এলে উঠিয়ে রাখুন। এবার সেই প্যানের বাকি বাটারে একে একে আদা বাটা, রসুন বাটা, পিয়াজ কুচি দিয়ে কষিয়ে তাতে পালং ও কাঁচামরিচের পেস্ট দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এবার এতে ভাজা চিকেন, চিনি এবং ক্রিম দিয়ে খুব অল্প আঁচে ঢেকে ১০ মিনিট রান্না করুন। তৈরি হয়ে গেল ক্রিম স্পিনাচ চিকেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর