শুক্রবার, ১৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

ফারহানা রূপা রেসিপি

সামনে ঈদুল আজহা। এই সময় মুসলমান ধর্মাবলম্বীদের খাবারের টেবিলে থাকে গরু-খাসির নানা পদ। মুখরোচক এসব পদে বাঙালি মেতে ওঠেন ঈদ উৎসবে। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ফারহানা রূপা।

ফারহানা রূপা রেসিপি

ফারহানা রূপা : রন্ধনশিল্পী

সরিষা বাটায় ভুনা মাংস

উপকরণ

গরু“র মাংস ১ কেজি, পিয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, সরিষা বাটা ২ টেবিল চামচ, ধনে গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, এলাচ ৩টি, তেজপাতা ২টি, দারুচিনি ২ টুকরা, সরিষার তেল ১ কাপ, লবণ স্বাদমতো।

সরিষা বাটা : ২ টেবিল চামচ সরিষা দানা ২টা কাঁচামরিচ একসঙ্গে ব্লেন্ড করে নিন।

প্রণালি

মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। কড়াইয়ে তেল দিয়ে তাতে গরম মসলাগুলো ভেজে নিন। এবারে পিয়াজ লাল করে ভাজুন। সামান্য পানি দিয়ে বাকি মসলা দিয়ে ভালো করে কষান। এবারে মাংস দিয়ে দিন। সামান্য কষিয়ে ১ কাপ পানি দিয়ে ঢেকে দিন। এই সময় চুলার আঁচ বাড়িয়ে রাখুন। পানি শুকিয়ে গেলে চুলার আঁচ কমিয়ে দিন। এবারে আবার মাংস অল্প আঁচে কষাতে থাকুন। কষানোর সময় পানি বেশি শুকিয়ে গেলে সামান্য গরম পানি দিয়ে কষাবেন। চুলার আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন ১৫ মিনিট। লক্ষ্য রাখবেন যাতে নিচে লেগে না যায়। কিছু পিয়াজ কিউব  করে কেটে মাংসের সঙ্গে মিশিয়ে ঢেকে রাখুন ১০-১৫ মিনিট। মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে নিন।

 

কিমার কাঠি কাবাব

উপকরণ

খাসির মাংসের কিমা ১/২ কেজি, পিয়াজ কুচি ১/২ কাপ, আদা মিহি কুচি ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ২ চা চামচ, ভাজা মসলা গুঁড়া ১ চা চামচ, সরিষা বাটা ১ চা চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, ভাজার জন্য তেল এবং কয়েকটি শাসলিক কাঠি। ভাজা মসলা : ১ চা চামচ জিরা, ১/২ চা চামচ মৌরি টেলে গুঁড়া করে নিতে হবে।

প্রণালি

কিমার সঙ্গে পিয়াজকুচি এবং অন্যান্য সব উপকরণ ভালোভাবে মাখিয়ে নিন। এরপর কাঠিতে লম্বা করে চেপে কাঠিতে সেট করে নিন। কাবাবের ওপরে তেল ব্রাশ করে কয়লার আগুনে বা ইলেকট্রিক ওভেনেও ২০০ ডিগ্রি সেঃ-এ ১৫ মিনিট বেক করুন। তার আগে ওভেন ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ২০ মিনিট প্রি বেক করুন। ১৫ মিনিট পরে কাবাব উল্টিয়ে নিচের অংশ উপরে দিয়ে আবার তেল ব্রাশ করে আরও ১৫ মিনিট তাপ দিন। পোড়া পোড়া হয়ে এলে নামিয়ে সালাদের সঙ্গে পরিবেশন করুন।

 

মাটন কিডনি কারি

উপকরণ

খাসির গুরদা কিউব করে কাটা ১/২ কেজি, পিয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া দেড় চা চামচ, তেজপাতা ১টি, এলাচ ২টি, দারুচিনি ১ টুকরা, টক দই ২ টেবিল চামচ, তেল ১/২ কাপ, লবণ পরিমাণমতো, কাগজি লেবু ১ টি।

প্রণালি

একটি পাত্রে ২ কাপ পানিতে ১ চামচ আদা বাটা ও রসুন বাটা দিয়ে গরম করুন। এই গরম পানিতে কিউব করে কেটে রাখা গুরদা দিয়ে ফুটান। ঠিক একইভাবে আবার পানি গরম করে তার মধ্যে একটি কাগজি লেবু দুই টুকরা করে দিয়ে দিন এবং গুরদাগুলো দিয়ে ফুটান। একইভাবে পানিটি ফেলে দিন। লেবু দেওয়াতে কোনো গন্ধ থাকবে না। একটি পাত্রে টকদই ও সব গুঁড়া মসলা দিয়ে পেস্ট তৈরি করুন। কড়াইয়ে তেল গরম করে পিয়াজ কুচি ও গরম মসলা দিয়ে ভাজুন, পিয়াজ বাদামি হয়ে আসলে মসলার পেস্ট দিয়ে ভালো করে কষাতে হবে। মসলায় তেল ভেসে উঠলে গুরদাগুলো দিয়ে দিন। সামান্য পানি দিয়ে কষিয়ে রান্না করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর