শুক্রবার, ১৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

হালকা সাজে ঈদ

হালকা সাজে ঈদ

♦ মডেল : আফরিবা মুমু ও নীহারিকা ♦ পোশাক : লা রিভ ♦ ছবি : সাগর হিমু

ঈদ মানেই নব সাজে ঘুরে বেড়ানো। ঈদুল আজহায় নতুন পোশাক কেনার ধুম অতটা না থাকলেও ঈদের ছুটির দিনগুলোয় নিজেকে তো সুন্দরভাবে উপস্থাপন করতেই হবে। কোরবানির ঈদে মাংস নিয়ে দৌড়ঝাঁপ আর রান্নাবান্নায় ব্যস্ত থাকতে হয়। তাই এই সময়ে ভারি সাজের কোনো সুযোগ নেই। সময়টাও যেহেতু রোদ আর গরমের তাই হালকা সাজেই ভরসা। এ নিয়েই এবারের শেষ প্রচ্ছদ।

 

ঈদ মানেই নব সাজে ঘুরে বেড়ানো। রোজার ঈদের মতো এই ঈদে অতটা নতুন পোশাক কেনার ধুম না থাকলেও ঈদের ছুটির দিনগুলোয় নিজেকে তো সুন্দরভাবে উপস্থাপন করতেই হবে। কোরবানির ঈদে মাংস নিয়ে দৌড়ঝাঁপ আর রান্নাবান্নায় ব্যস্ত থাকতে হয়। তাই এই সময়ে ভারি সাজের কোনো সুযোগ নেই। সময়টাও যেহেতু রোদ আর গরমের তাই হালকা সাজেই ভরসা। এ নিয়েই এবারের শেষ প্রচ্ছদ।

আসছে ঈদ, ব্যস্ততা যতই থাকুক সাজগোজে কমতি চলবে না কারও। এমনিতেই মেয়েরা কমবেশি সাজতে পছন্দ করেন। সেখানে সৌন্দর্য সচেতন মেয়েদের বেলায় একটু বাড়াবাড়ি থাকবেই। কেউ কেউ তো আগে থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করে দেন ঈদের জন্য। রূপচর্চার বই পড়ে, ভিডিও টিউটোরিয়াল দেখে অথবা অভিজ্ঞ কারও পরামর্শে চলে তাদের সাজগোজের অনুশীলন। ঈদের দিন চাই একটি পারফেক্ট মেকআপ লুক। এদিকে আবার মেকআপ ট্রেন্ডে সব সময় পরিবর্তন ঘটে। তাই নিজেকে আপডেট রাখতে হয় সময়ের সঙ্গে। এবারের ঈদের সাজ কেমন হবে সে বিষয়ে পরামর্শ দিয়েছেন আকাক্সক্ষা গ্লামার ওয়ার্ল্ডের কর্ণধার বিউটি এক্সপার্ট জুলিয়া আজাদ। তিনি বলেন, ‘ঈদ আসতে আর খুব বেশিদিন দেরি নেই। তাই এখন থেকে ত্বকের পরিপূর্ণ পরিচর্চা বজায় রাখতে হবে, যাতে একটি মসৃণ ত্বক আপনার দখলে থাকে। তারুণ্যদীপ্ত একটি ত্বকে যে কোনো মেকআপই সুন্দর লাগে। প্রতিদিনের কাজের ফাঁকে দিনের যে কোনো সময়ে শসার রস পুরো মুখে লাগিয়ে দশ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। চোখের ডার্ক সার্কেল দূর করতে আলু কুচি বা শসার কুচি দশ মিনিট চোখের ওপর রাখতে পারেন। রোদে পোড়া ত্বকে টমেটো রস ভালো কাজে দিবে। এ ছাড়া মুখে বেসন বা মসুর ডাল বাটা ব্যবহার করতে পারেন। ঈদের দুদিন আগে পারলারে গিয়ে হেয়ার কাট, পেডিকিউর, মেনিকিউর আর ফেসিয়াল সেরে নিতে পারেন। গরমে চুল নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়। তাই দুই দিন পরপর শ্যাম্পু করে নিতে হবে। অবশ্যই ভেজা চুল ভালোভাবে শুকিয়ে নিতে হবে। ঈদের আগে ঘরে বসে চুলে প্রোটিন ট্রিটমেন্ট করে নিতে পারেন। বাসায় বা পারলারে আমলকী, মেথি, মেহেদি, শিকাকাই ইত্যাদির হেয়ার প্যাক দিয়ে পরিচর্চা করা যেতে পারে। হেয়ার প্যাক নেওয়ার আগে এক্সপার্টের পরামর্শ নেওয়ার কথা জানালেন জুলিয়া আজাদ।

 

এবার হালকা সাজে ঈদ :

পোশাক যতই সাদামাটা হোক, তার সঙ্গে নজরকাড়া অনুষঙ্গ ও সাজ সবার সামনে নিজেকে ভিন্নভাবে উপস্থাপনের জন্য যথেষ্ট। ঈদুল আজহায় কাজের চাপ কিছুটা বেশি থাকে। তাই ঈদের দিনের প্রথমভাগে সেভাবে সাজগোজ করার সুযোগ থাকে না। তবে বিকাল বা সন্ধ্যায় ঘরে বা বাইরে দাওয়াত হোক বা ঘুরতে যাওয়া হোক, নিজেকে কিছুটা সুন্দরভাবে সাজানো যেতেই পারে। খোলাচুলে দীর্ঘসময় অস্বস্তি লাগতে পারে। তাই প্রথমে চুলগুলো সুন্দরভাবে বেঁধে নিন। এতে দেখতে যেমন পরিপাটি লাগবে, তেমনি গরমও কম লাগবে। দিনের বেলা হালকা বেস নিয়ে লাইট মেকআপ মানানসই হবে। সারা দিন যেহেতু কাজের মধ্যে থাকতে হবে তাই ভারি ফাউন্ডেশন না লাগিয়ে লাইট ফাউন্ডেশনের সঙ্গে ফেসপাউডার দিয়ে হালকা রঙের লিপস্টিক, চোখে কাজল টানা আইলাইনার লাগালে ভালো লাগবে। ইচ্ছে হলে হালকা রঙের শ্যাডো ও চোখে নীল বা সবুজ রঙের কাজল।  

গর্জিয়াস লুকে রাতের সাজ :

ঈদের রাতে সাজটা একটু ভারি নেওয়ার পরামর্শ দিলেন বিউটি এক্সপার্ট। তিনি বলেন, ‘সন্ধ্যার সাজে বেজ মেকআপ দিনের থেকে একটু ভারি করা যেতে পারে। এক্ষেত্রে অবশ্যই ওয়াটারপ্র“ফ মেকআপ বেছে নিতে হবে। মেকআপ নেওয়ার আগে মুখ ক্লিন করে প্রাইমার লাগাতে হবে। তারপর ফাউন্ডেশন দিয়ে পিংক কালারের প্যান কেক লাগাতে পারেন। গায়ের রং ফর্সা হলে হালকা রেড ব্লাশঅন আর যাদের রং একটু চাপা তারা ব্রাউন কালারের ব্লাশঅন ব্যবহার করতে পারেন। এরপর মুখে হালকা করে শিমার লাগাতে হবে। চোখে নীল, সবুজ, মেরুন, বাদামি, কালো ইত্যাদি রংয়ের শ্যাডো ব্যবহার করতে পারেন। আর সন্ধ্যার সাজে শিমার শ্যাডোও বেশ মানানসই। সঙ্গে চোখের ওপরে নিচে আইল্যাশ লাগালে লুকটাও বদলে যায়। চোখের পাতায় ভারি করে কালো বা নীল রঙের  মাশকারা লাগাতে পারেন। তবে চোখের সাজের সঙ্গে সামঞ্জস্য রেখেই ঠোঁট রাঙাতে হবে। সন্ধ্যায় কিছুটা গাঢ় লিপস্টিক ভালো মানায়। সেক্ষেত্রে চোখে স্মোকি লুক বা ন্যুড কালারের বিভিন্ন শেডের শ্যাডো ব্যবহার করা বুদ্ধিমানের কাজ।

 

স্টাইলিশ এক্সেসরিজ :

ঈদের দিন চুল বাঁধা থাকলে কানে বড় ঝুমকা বা স্টেটমেন্ট ইয়ার রিং বেশ ভালো লাগবে। কানে বড় দুল পরলে গলায় কিছু না পরলেও চলবে। চাইলে গলায় ছোট লকেট ঝুলিয়ে নিতে পারেন। হাতে পরা যেতে পারে হালকা ব্যাঙ্গেলস, ব্রেসলেট বা চুড়ি। আংটি পছন্দ হলে আঙ্গুলে ছোট আংটি পরা যেতে পারে। বেশি জবরজং অলঙ্কার এই ঈদে এড়িয়ে চলাই ভালো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর