Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৬ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৫৮
ফাউন্ডেশনের সাতরং
মেকআপের বেস ভালো না হলে দেখতেও ভালো লাগে না। আর বেস মেকআপের অন্যতম উপকরণ ফাউন্ডেশন। রইল এর খুঁটিনাটি।
নূরজাহান জেবিন
ফাউন্ডেশনের সাতরং
♦ ছবি : তাসনুভা নোভা ♦ ছবি : নেওয়াজ রাহুল

ত্বকের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন বেছে নেওয়া বেশ কঠিন কাজ। যেহেতু একে মেকআপের বেস ধরা হয় তাই এটি বেছে নেওয়ার জন্য প্রয়োজন একটু সতর্কতা। জেনে নিন ফাউন্ডেশন সম্পর্কে কিছু তথ্য-

 

♦  বিভিন্ন ফাউন্ডেশনের ফর্মুলেশন বিভিন্ন রকমের। এ কারণে সব ত্বকে সব ফাউন্ডেশন খাপ খায় না। নিজের ত্বক অনুযায়ী সঠিক ফর্মুলার ফাউন্ডেশন বেছে নিন।

♦ ত্বকের ধরন বুঝে হালকা, মাঝারি বা ভারী কভারের ফাউন্ডেশন বেছে নিতে পারেন। ত্বকের ধরন শুষ্ক ও স্বাভাবিক হলে বেছে নিতে পারেন লোশন সমৃদ্ধ ফাউন্ডেশন। আর যদি ত্বকের ধরন মিশ্র ও তৈলাক্ত হলে ম্যাট ফিনিশ ফাউন্ডেশন হবে পারফেক্ট।

♦  একই ত্বক বা একই ত্বকের রং হলেও ত্বকের বর্ণ কিন্তু ভিন্ন হয়ে থাকে। ফাউন্ডেশন বাছাইয়ের ক্ষেত্রে এটি বেশি গুরুত্বপূর্ণ।

♦  ত্বকের বর্ণ বোঝার জন্য ভালো করে নিজের ত্বক আর হাতের তালুর উল্টো পাশের শিরাগুলোয় লক্ষ করুন। ত্বকের শিরায় হলুদ, গোলাপি, লালচে, নীল বা জলপাই যে রং দেখা যাবে সেটিই হলো ত্বকের বর্ণ।

♦  ত্বকের আন্ডারটোন চিনতে শিখুন। সে অনুযায়ী সঠিক ফাউন্ডেশনের শেড বেছে নিন। ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন বেছে নেওয়ার জন্য মুখের চোয়ালে বা হাতের উল্টো পাশে লাগিয়ে দেখুন। যে রংটি ত্বকের সঙ্গে পুরোপুরি মিশে যাবে, সেটিই নিন।

♦  নিজের ত্বকের চেয়ে হালকা রঙের ফাউন্ডেশন বেছে নিবেন না। যদি ভারী রং না চান তবে হালকা ও গাঢ় রঙের ফাউন্ডেশন নিতে পারেন। এক্ষেত্রে প্রয়োজনে একজন ভালো এক্সপার্টের সাহায্য নিন।

♦ ফাউন্ডেশন নির্বাচনের সময় পর্যাপ্ত আলো থাকতে হবে। যাতে করে আলো স্বল্পতার কারণে ভুল রংটি বাছাই না হয়।

 

ঠিকঠাক ব্যবহার :

সাধারণত বেস মেকআপের অন্যতম সরঞ্জাম হলো ফাউন্ডেশন। দিনের বেলায় মেকআপে শুধুু সানস্ক্রিন দিয়েই বেস মেকআপ ট্রাই করতে পারেন। তবে মেকআপে ফাউন্ডেশন ব্যবহার করতে চাইলে একেবারেই সামান্য পরিমাণে ব্যবহার করুন। যদি মেকআপের থিকনেস বেশি মনে হয় তবে ফাউন্ডেশনের সঙ্গে এক ফোঁটা পানি মিশিয়ে নিন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow