Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৬ সেপ্টেম্বর, ২০১৮ ২২:০০
টিপস
রূপকাহনে তুলসী
উম্মে হানি
রূপকাহনে তুলসী
♦ মডেল : শশী ♦ ছবি : মঞ্জুরুল আলম
bd-pratidin

স্বাস্থ্য ও রূপচর্চায় তুলসী দারুণ উপকারী। বৈজ্ঞানিক গবেষণায় উঠে এসেছে তুলসীর গুণকথা। তবে তুলসী যে সব সময় ত্বকের সঙ্গে মানিয়ে যাবে, এমনটিও নয়। গুণবতী এই পাতায় রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান, যা আমাদের ত্বককে কয়েকগুণ বেশি কাজ করে। এটি প্রাকৃতিক উপাদান হওয়ায় এটি ত্বকের কোনো ক্ষতি করবে না। তাই আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন।

জেনে নিন এর উপকারিতা।

 

ত্বকের দাগ দূর করে :

তুলসী পাতা ও বেসন পেস্ট করে ফেসপ্যাক বানিয়ে মুখে ব্যবহার করতে পারেন। প্যাকটি ত্বকের জেদি কালো দাগ দূর করার জন্য দারুণভাবে কার্যকরী। চাইলে তুলসী পাতা ভালোভাবে মিহি করে গুঁড়ো পাউডার হিসেবেও ব্যবহার করতে পারেন।

 

হাত-পায়ের দাগ দূর করে :

তুলসীর রস, দুধ, ময়দা, কাঁচা হলুদবাটা ও জাফরান একসঙ্গে মিশিয়ে মিশ্রটি আপনার হাত এবং পায়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হালকাভাবে হাত দিয়ে সার্কুলার মুভমেন্টে ঘষে ধুয়ে ফেলুন। দাগ কমে যাবে।

বলি রেখা দূর করে :

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার ছাপ আমাদের চেহারায় পড়তে শুরু করে। তখন ত্বকের চামড়া কুঁচকে যায়। দেখা দেয় বলি রেখার মতো সমস্যা। এর থেকে মুক্তি পেতে চাইলে তুলসী পাতার রস-ডাবের পানি সমপরিমাণে মিশিয়ে মুখে ও গায়ে নিয়মিত লাগান, চামড়া টানটান থাকবে।

ত্বকের রুক্ষতা দূর করে :

রুক্ষ ত্বক যে কেবল শীতকালে হয় এমনটি নয়। সারাদিন এসির ভেতর থেকেও ত্বকে রুক্ষতা দেখা দিতে পারে। এ ছাড়াও রাস্তার ধুলোবালি আর তপ্ত রোদে ত্বকের উপর ভীষণ বাজে প্রভাব পরে থাকে। তাই ত্বককে সুরক্ষিত রাখতে তিলের তেলের সঙ্গে তুলসী পাতা ফুটিয়ে নিন যতক্ষণ না তেলটা একেবারে কালো হয়ে যাচ্ছে। ঠাণ্ডা হলে বোতলে ভরে রেখে দিন। সপ্তাহে একদিন এই তেল ব্যবহার করতে পারেন।

ত্বকের রোগের উপশম :

ত্বকে কোনো রোগ হলে সেখানে তুলসী পাতা প্রতিদিন লাগাতে হবে। এতে রোগ সেরে যাবে। যাদের খুব বেশি ব্রণের সমস্যা তারা প্রতিদিন ফুটন্ত পানিতে ৪-৫টি তুলসী পাতা ফেলে সেই ভাপটা মুখে নিন কমপক্ষে ১০ মিনিট। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। ব্রণ কমবে। এছাড়া এর কারণে ত্বকে ছিদ্র থাকলে সেখানে ডিমের সাদা অংশ ও তুলসী পাতা বাটা মিশিয়ে লাগিয়ে রাখতে হবে ২৫ মিনিট। উপকার পাবেন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow