শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
টিপস

উজ্জ্বল ত্বকের রহস্য

রূপচর্চায় লম্বা তালিকা দেখে ঘাবড়ে যাবেন না। জানি, অনেকের পক্ষে দীর্ঘ সময় ত্বকের যত্ন নেওয়া সম্ভব নয়। যারা নিজের ত্বক নিয়ে চিন্তার সাগরে ডুব দিয়েছেন ফিচারটি তাদের জন্য...

সাদিয়া সারা

উজ্জ্বল ত্বকের রহস্য

ছবি : ফ্রাইডে

বিউটি রেজিমে ত্বকের যত্ন নেওয়া কি চাট্টিখানি কথা! নিয়মিত স্ক্রাব, ফেসফ্যাক, মাস্ক, ময়েশ্চারাইজার, টোনার ইত্যাদি। তাতে অবশ্য কাজের কাজটি না হলে পরিশ্রমটাই বৃথা। ঘরে বসে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর উপযুক্ত টোটকা দেওয়া হলো।

 

অয়েল ম্যাসাজ

প্রতিদিন ঠিকঠাক সময় দিতে না পারলেও সারা দিনে অন্তত ১০ মিনিট সময় বের করে নিন। চটজলদি ত্বক ফর্সা দেখাতে ফেসিয়াল ম্যাসাজ খুব ভালো। এজন্য অয়েল ম্যাসাজ ভালো অপশন। তবে এক্ষেত্রে নারিকের তেল বা সরিষার তেল ব্যবহার না করাই ভালো। মনে রাখবেন, ফেসিয়াল ম্যাসাজের জন্য হালকা অয়েল নিন। ভিটামিন-ই সমৃদ্ধ অয়েল, জোজোবা অয়েল, আমন্ড অয়েল ইত্যাদি এ ধরনের ম্যাসাজের আদর্শ।

 

কীভাবে করবেন

কয়েক ফোঁটা তেল হাতে নিয়ে তালুতে ঘষে নিন। এবার তা মুখে ম্যাসাজ করুন। ত্বক ম্যাসাজে সব সময় নিচ থেকে ওপরে ম্যাসাজ করবেন। তবে খুব জোরে ঘষবেন না। চোখের নিচের অংশ, গাল ইত্যাদি আলতো করে ম্যাসাজ করুন।

 

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

প্রতিদিনের ব্যস্ততা কাটিয়ে যারা সপ্তাহে একদিন রূপচর্চায় বিশ্বাসী তাদের জন্য রইল উজ্জ্বলতা বাড়ানোর টিপস।

 

♦ আধা চা-চামচ হলুদ গুঁড়া এবং ৪ চা-চামচ বেসন পরিমাণমতো দুধ দিয়ে গুলে ঘন মিশ্রণ তৈরি করুন। মুখে এবং গলায় এ প্যাক লাগিয়ে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদে ত্বক উপকারী অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এ প্যাক ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

♦ গাজরের রস বের করে সঙ্গে অল্প মধু এবং সামান্য টকদই মিশিয়ে মুখে লাগাতে পারেন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। গাজরে থাকে ভিটামিন এ, যা ত্বক টানটান রাখতে সাহায্য করে।

♦ ত্বক নরম এবং ত্বকে আর্দ্রতা সঠিক দেখাতে অ্যালোভেরা দারুণ দাওয়াই। ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ চা চামচ মধু ও ১ চা চামচ দুধ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। আধাঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

♦ ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের পিএইচ লেভেল সঠিক রাখতে বেকিং সোডা অব্যর্থ। ১ চা চামচ বেকিং সোডা, ১ চা-চামচ মধু এবং ও আধ চা চামচ অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ৫ মিনিট পর ধুয়ে নিলেই পার্থক্য দেখতে পাবেন।

♦ ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বককে পরিষ্কার রাখতে পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন। এটি ত্বকে ট্যানের সমস্যা দূর করে ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি করতে সাহায্য করে। পাতিলেবুর রস ১ চা চাম এবং সামান্য চিনি মিশিয়ে সার্কুলার মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। আলতোভাবে ম্যাসাজ করুন। চিনি গলে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন ব্যবহারে ত্বক উজ্জ্বল এবং দীপ্তিময় দেখাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর